1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ১২:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
মালয়েশিয়া প্রবাসীদের সংকট নিরসনে অধিকার পরিষদের তিন দাবী অবৈধ অভিবাসীদের দেশে ফিরতে মালয়েশিয়ায় বিশেষ কাউন্টার প্রশিক্ষণ শেষে ১৩, ৫০০ টাকা পাবেন ফিরে আসা প্রবাসীরা: মন্ত্রী ইমরান আহমদ আমিরাতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত ইতালি প্রবেশে বাংলাদেশিদের ওপর নিষেধাজ্ঞা আবার বাড়ল মালয়েশিয়ায় কর্মীদের ভিসা নবায়নে বিলম্ব, দ্রুত সমাধানের চেষ্টা ইমিগ্রেশনের অর্থ সহায়তা পাবেন দেশে ফেরা ২ লাখ প্রবাসী বিদেশগামী শিক্ষার্থীদের ভ্যাকসিনের আবেদনের মেয়াদ বাড়ল ভূমধ্যসাগরে আবারও নৌকাডুবি, অন্তত ৫৭ জনের মৃত্যু স্পেনের মাদ্রিদে প্রবাসীদের ঈদ আনন্দ উৎসব ও নৈশভোজ

মালয়েশিয়া ইমিগ্রেশনে অত্যাধুনিক প্রযুক্তি স্থাপন

আহমাদুল কবির, মালয়েশিয়া :
  • প্রকাশিত : শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১
Print Friendly, PDF & Email

 

মালয়েশিয়া ইমিগ্রেশন ডিপার্টমেন্টে অ্যানালগ প্লাস ডিজিটাল পদ্ধতি পরিবর্তন করে নতুন অত্যাধুনিক সিস্টেম চালু করেছে দেশটির সরকার। ২০ বছর ধরে পরিচালিত পুরাতন (মাইআইএমএম) পদ্ধতি পরিবর্তন করে নতুন (এনআইআইএস) সিস্টেমে চলবে ইমিগ্রেশনের কার্যক্রম।

এছাড়া দেশের প্রধান প্রবেশ পথের নিয়ন্ত্রণ এবং অনান্য প্রবেশপথ নিয়ন্ত্রণে স্কেনিং বাধ্যতামূলক করা হয়েছে। ৮ এপ্রিল বৃহস্পতিবার কুয়ালালামপুর হোটেল হিলটনে আনুষ্ঠানিক কার্যক্রম শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, নতুন পদ্ধতি (এনআইআইএসই) চালুকরণে সরকার ১ বিলিয়নেরও বেশি মালয়েশিয়ান রিঙ্গিত বরাদ্দ দিয়েছে। যাতে দেশের অভিবাসন ব্যবস্থা আরো মজবুত হয়। এর মধ্যে নাগরিকদের কাছে পরিষেবা সরবরাহ ব্যবস্থা এবং জাতীয় সার্বভৌমত্ব সুরক্ষা দিক রয়েছে।

এই প্রকল্পে যে সচেতন সুরক্ষা স্তরটি রয়েছে তা সরকারের মূল এজেন্ডা হিসেবে কাজ করবে। দেশের নাগরিকদের পাশাপাশি বিদেশি অভিবাসীরা যেন সম্পূর্ণ নিরাপদ বোধ করেন তা নিশ্চিত করার জন্য এই প্রকল্পটি দায়বদ্ধ থাকবে বলে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এ সময় প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপ স্বরাষ্ট্রমন্ত্রী আই, দাতুক সেরি ডা. ইসমাইল মোহাম্মদ সাঈদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, দাতুক ওয়ান আহমদ দাহলান আবদুল আজিজ, পরিচালক-ইমিগ্রেশন জেনারেল দাতুক খায়রুল দাযাইমি দাউদ এবং উপ-পরিদর্শক-পুলিশ জেনারেল দাতুক সেরি অ্যাক্রিল সানী আব্দুল্লাহ সানী।

সংশ্লিষ্টরা বলছেন, বিদ্যমান ইমিগ্রেশন সিস্টেম, অর্থাৎ মাইআইএমএম গুলি আরও পরিশীলিত, সংহত ও সর্বজনীন সিস্টেমের সঙ্গে প্রতিস্থাপন করা হবে যেমন- কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ইন্টারনেট অফ থিংক (আইওটি) এবং বিগ ডেটা অ্যানালিটিক্স (বিডিএ) এর মত আধুনিক প্রযুক্তিতে সজ্জিত।

আইআরআইএস ইনফরমেশন টেকনোলজি সিস্টেমস এসডিএন ভিডি আগামী ৫৪ মাসের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য স্বতন্ত্র সংস্থার সঙ্গে সমম্বয়ে এই এনআইআইএস সিস্টেমটি কাজ করবে।

এনআইআইএস ২০২৪ সালের মধ্যে পুরোপুরি কার্যকর হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এই নতুন ব্যবস্থাটি বাস্তবায়নের সঙ্গে সঙ্গে জাতীয় সার্বভৌমত্ব ও সুরক্ষা রক্ষার লক্ষ্যে অভিভাসন পরিষেবা আরও জোরদার হবে।

এনআইআইএসই সিস্টেমটি অত্যাধুনিক বৈশিষ্ট্যযুক্ত অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে ইমিগ্রেশন বিভাগের পরিষেবা গুলিকে আধুনিকায়ন করবে।

এনআইআইএসিকে ‘মাল্টি-ফ্যাক্টর অ্যান্টিফিকেশন’ এর মতো সুরক্ষা বৈশিষ্ট্য ও সজ্জিত করা হবে। সিস্টেমে প্রবেশের অনুমতি দেয়ার আগে ব্যবহারকারীর অবশ্যই পাসওয়ার্ড এবং বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করে প্রবেশ করতে হবে।

যে কোনো অনিয়ম, অনিয়মিত এবং সন্দেহজনক অনলাইন কার্যকলাপ এই ‘জাতীয় ইমিগ্রেশন কমান্ড সেন্টারের’ মাধ্যমে পুরোপুরি পর্যবেক্ষণ করতে সক্ষম হবে। বিদ্যমান ব্যবস্থার চেয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা আরও দ্রুত এবং কার্যকরভাবে নেয়া যেতে পারবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews