1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০২:০৯ পূর্বাহ্ন

প্রবাসীদের ঋণে নানা ভোগান্তি, মন্ত্রী বললেন তাঁকে জানাতে

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত : রবিবার, ৪ এপ্রিল, ২০২১
Print Friendly, PDF & Email

 

করোনাকালে অনেকের মতো চাকরী হারিয়ে গত বছর দেশে ফিরেছেন লক্ষীপুরের মনির হোসেন। দেশে এসে জীবিকার তাগিদে চট্রগ্রামে একটি ক্ষুদ্র ব্যবসা শুরু করেছেন তিনি। এই প্রবাসীর বিপত্তির শুরুটা এখানেই। সরকারের ঘোষণা অনুযায়ী প্রবাসী কল্যাণ ব্যাংক করোনায় কাজ হারিয়ে দেশে ফেরত প্রবাসীদের পুনর্বাসনে ঋণ দিচ্ছে। কিন্তু মনির হোসেন ঋণ নিতে গিয়ে পড়েছেন বিপাকে।

বিদেশ ফেরত এই প্রবাসী জানান, “আমি করোনায় সৌদি আরবে চাকরি হারিয়ে দেশে এসে চট্রগ্রামে একটা ছোট ব্যবসা শুরু করেছি। কিন্তু আমার আমার জন্মস্থান লক্ষীপুরে। আমি প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নিয়ে আমার এই ব্যবসাটি দাঁড় করাতে চেয়েছিলাম।”

মনির হোসেন আরও বলেন, “কিন্তু এতে যেন আমার ভোগান্তির শেষ নেই। আমার জাতীয় পরিচয়পত্রে যেহেতু আমার বাড়ি ও জন্মস্থান লক্ষীপুরে দেওয়া, তাই প্রথমে আমি এখানের প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ নেওয়ার চেষ্টা করি। কিন্তু লক্ষীপুর প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে বলা হয়, আমার ব্যব্যসা যেহেতু চট্রগ্রামে তাই সেখানে যোগাযোগ করতে।”

পরে চট্রগ্রামের প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখায় যোগাযোগ করা হলে এই প্রবাসীকে তাঁর জাতীয় পরিচয় পত্রে থাকা ঠিকানা অনুযায়ী আবারও লক্ষীপুর প্রবাসী কল্যাণ ব্যাংকে যোগাযোগ করতে বলা হয়। এভাবে এই বিদেশ ফেরত প্রবাসী কয়েক দফায় লক্ষীপুর ও চট্রগ্রামের প্রবাসী কল্যাণ ব্যাংকে ঘুরেও পাননি কোন ঋণ।

বরিশালের বাবু শিকদার, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে গত বছরের মাঝামাঝি সংযুক্ত আরব আমিরাত থেকে কাজ হারিয়ে শুন্য হাতে দেশে ফিরেছেন। দেশে এসে দিশে হারা হয়ে পড়েন। একসময় পরিবার চালাতে ঢাকায় এসে ছোট একটি ব্যবসা শুরু করেন। খোঁজ-খবর নিয়ে জানতে পারেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ব্যাংক থেকে করোনাকালে বিদেশ ফেরতদের ঋণ দিচ্ছে। সে অনুযায়ী তিনি ঢাকায় প্রবাসী কল্যাণ ব্যাংকে ঋণের জন্য আবেদন করেন। কিন্তু তারও যেন কোথায় একটা অদৃশ্য বাঁধা।

এ সম্পর্কে বাবু শিকদার জানান, “আমি করোনার কারনে কাজ হারিয়ে দেশে ফিরে আসি। পরে ঢাকায় এসে একটা ছোট ব্যবসা শুরু করি। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে একটা ঋণ নেওয়ার চেষ্টা করি, প্রথমে আমাকে ঋণের জন্য কিছু কাগজ-পত্র নিয়ে আসতে বলা হয়। এরপর আমি সেই কাগজ-পত্র নিয়ে আসি, কিন্তু এরপর আমাকে আরও কিছু কাগজ নিয়ে আসার কথা বলা হয়। কিন্তু সেই কাগজপত্রে কিছু জটিলতা আছে বলে এখান থেকে জানানো হয়। এভাবে আমি ঋণের জন্য কয়েক মাস ধরে ঘুরছি কিন্তু ঋণ পাচ্ছিনা। অন্যদিকে পুঁজি না থাকার কারনে আমার ব্যবসা চালিয়ে নিতে পারছিনা।”

শুধু মনির কিংবা বাবু নয়, করোনার কারনে কাজ হারিয়ে দেশে ফেরা অনেক প্রবাসীর অভিযোগ প্রবাসী কল্যাণ ব্যাংকের ঋণ নিতে গিয়ে তারা বিভিন্ন ধরনের শর্তের সম্মুখীন হয়ে ভোগান্তিতে পড়েছেন। প্রবাসী কল্যাণ ব্যাংকের এই ঋণ দেয়ার পদ্ধতি অনেক শর্ত সাপেক্ষ ও জটিল বলেও মনে করেন তারা।

বিশ্বজুড়ে করনাভাইরাসের প্রাদুর্ভাবে কাজ হারিয়ে অনেক প্রবাসী দেশে ফিরে এসেছেন। গত বছর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রবাসী কল্যাণ ব্যাংক করোনায় ক্ষতিগ্রস্ত হয়ে দেশে ফেরা প্রবাসীদের জন্য স্বল্প সুদে ঋণ দেয়ার ঘোষণা দেয়। প্রথমে ২০০ কোটির ঋণ দেয়ার ঘোষণা দিলেও পরে প্রধানমন্ত্রীর তহবিল থেকে আরও ৫০০ কোটি টাকা প্রবাসী কল্যাণ ব্যাংকে দেয়া হয়।

বিদেশ ফেরতদের ঋণ সুবিধা দেয়া প্রসঙ্গে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, “প্রবাসী কর্মীদের জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রবাসী কল্যাণ ব্যাংক বিদেশ ফেরত কর্মীদের এই ঋণ দিচ্ছে।”

দালাল ধরে ব্যাংকের ঋণ না নেওয়ার এবং ঋণ নিতে কোন প্রকার সমস্যা হলে সরাসরি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে যোগাযোগ করার আহ্বান জানান তিনি।

প্রবাসীদের জন্য কাজ করার যে গতি সেটির কমতি নেই উল্লেখ করে মন্ত্রী আরো  বলেন, “কয়েক মাসের মধ্যেই আমরা এই ঋণ বিতরণের পরিমাণ বাড়াতে পারবো বলে আশা করছি।”

মুজিব জন্মতশবার্ষিকী উপলক্ষে প্রবাসী কল্যাণ ব্যাংক ‘বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণে’র আওতায় ১৩৮ জন প্রবাসী কর্মীর পরিবারকে ৪ কোটি টাকার চেক বিতরণ করেছে বলেও জানান মন্ত্রী ইমরান আহমদ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews