1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৩:৪৮ পূর্বাহ্ন

“ইকামার মেয়াদ হালনাগাদ রাখুন, বৈধ হিসেবে কাজ করুন”

মামুনুর রশিদ, আইনি সহকারী, বাংলাদেশ দূতাবাস, সৌদি আরব :
  • প্রকাশিত : শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১
Print Friendly, PDF & Email

 

ইকামার মেয়াদ হালনাগাদ রাখুন, বৈধ হিসেবে কাজ করুন -কথাটা শুনতে অনেক তিক্ত মনে হলেও এটাই বাস্তবতা। সৌদিতে কাজ করতে হলে আপনার ইকামার মেয়াদ ও হেলথ ইন্স্যুরেন্স আপডেটেড রাখুন। পরিস্থিতি এমন দাড়িয়েছে যে বহু সরকারী পরিসেবাই অবৈধদের জন্য বন্ধ হয়ে গেছে বা হওয়ার পথে।

নিজেকে ঝুঁকিতে ফেলে আপনি কার জন্য এত পরিশ্রম করবেন? খেয়ে না খেয়ে, গোপনে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাকি দিয়ে যে পরিশ্রম করছেন, তা যাদের জন্য করছেন তারা কি আপনার এই শ্রমের কোন মূল্য দিবে?

সপ্তাহের প্রায় প্রতিদিনই খেটে খাওয়া কেউ না কেউ এসে আমাকে তাদের গল্প শুনায়। যে গল্প বড় করুন। যে গল্প তাদের অর্জন ধুলিস্যাৎ এর গল্প। যে গল্প বিশ্বাস হারানোর গল্প। ১৬ বছর, ২০ বছর সংসার করা স্ত্রী, সন্তানসহ এই কাজ করা মানুষটার কষ্টার্জিত সারা জীবনের সম্পদ নিয়ে চলে যায়। আমার কাছে কেঁদে কেঁদে বলে যান পরিশ্রমের ভারে নুয়ে পরা সেই প্রবাসী।

অবৈধ হয়ে যখন ঝামেলায় পরবেন আইনী জটিলতায় আপনার রাষ্ট্রও বলবে আপনাকে তো অবৈধভাবে থেকে কাজ করার জন্য বলিনি। এভাবে থেকে একটা ঝামেলা পাকালেন!

জানেন? যখন ইকামার মেয়াদ থাকেনা, ইন্স্যুরেন্স থাকেনা তখন যদি আপনি হঠাৎ অসুস্থ হয়ে পরেন তাহলে চিকিৎসা নেয়ার মত কোন চিকিৎসালয় পাবেন না? ভাই, দূর্মূল্যের এই মহামারির কঠিন বাজারে কে আসবে এগিয়ে আপনার জন্য?

আপনি হয়তো ভাবছেন আর কয়টা দিন এভাবে থেকে আরো কিছু ইনকাম করে দেশে থাকা ছেলেটার একটা গতি করে তারপরে চলে যাবেন? জানেন, এমন কতজন আমার টেবিলের সামনে বসে থেকে বলেছে? কিন্তু সে বা আমি ঘুনাক্ষরেও জানতামনা তার মালাকুল মঊত মাসখানেকের মধ্যেই চলে আসবে। লাশ ও পাঠানো যায়না আইনী জটিলতায় কিংবা টাকা পয়সার হিসেব করে।

এমনকি যাদের জন্য এত কষ্ট করে উপার্জন করেন তারাও দেখে লাশ নিতে এত টাকা লাগে (অবৈধ হওয়ায়), থাক তাইলে আর দরকার নাই। এসবও শুনেছি, শুনে মাঝে মাঝে আকাশের তাকিয়ে থেকেছি আর ভেবেছি কাছের মানুষদের ছাড়া সোনালি সময় পার করে দেয়া এই পরিশ্রমী জীবটা জীবনে কি পেল?

সিদ্ধান্ত নিন অবৈধভাবে আর এক মুহুর্তও না। দেশে চলে যাবো, খেটে খাবো। সৌদিতেও পেরেছি দেশেও পারবো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews