1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০১:০৯ অপরাহ্ন

সৌদিতে জনসমাগম এড়াতে ১০ দিনের বিধি-নিষেধ জারি

আব্দুল হালিম নিহন :
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
Print Friendly, PDF & Email

 

সৌদি আরবে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং স্বাস্থ্য বিধি মানার ক্ষেত্রে জনসাধারণের উদাসীনতা দেখা যাওয়ায় ১০ দিনের জন্য বেশ কিছু নির্দেশনা আরোপ করেছে। 

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত ১০টা থেকে এসব বিধি নিষেধ মেনে চলার জন্য সৌদি কর্তৃপক্ষ নির্দেশনা দিয়েছে।

 

  •  কমিউনিটি সেন্টার, ইস্তেরাহা, হোটেল, খিমাসহ যেকোন প্রোগ্রামস্থলে যেকোন ধরণের অনুষ্ঠান (বিবাহ, কোম্পানির এজিএম সহ এ জাতীয় সব ধরণের প্রোগ্রাম) আয়োজন আগামি ৩০ দিনের জন্য নিষিদ্ধ থাকবে । নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।
  • আগামী ১০ দিন ২০ জনের অধিক সংখ্যাক মানুষের উপস্থিতিতে যেকোন ধরণের সামাজিক অনুষ্ঠান আয়োজন করা নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।
  • আগামী ১০ দিন যেকোন ধরণের বিনোদনমূলক অনুষ্ঠান আয়োজন নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।
  • আগামী ১০ দিন যেকোন ধরণের সিনেমা, বিনোদন প্রোগ্রাম, শপিংমলে/রেস্টুরেন্টে কিংবা অন্যত্র ইনডোর গেমস নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।
  • আগামী ১০ দিন রেস্টুরেন্টের ভেতরে কাস্টমারকে খাবার পরিবেশন নিষিদ্ধ থাকবে, এসময় শুধু আউট সাইড ডেলিভারী চলমান থাকবে। এসময় এমন কোন অফার ঘোষণা করা যাবেনা যাতে জনসমাগম ঘটে। নিষিদ্ধের এই সময় আরো বাড়তে পারে।

নির্দেশনায় আরও বলা হয়েছে,  মিউনিসলিটি/ বলদিয়া মিনিস্ট্রি এই নির্দেশনা বাস্তবায়ন করবে, কোন প্রতিষ্ঠানকে এই নির্দেশনা অমান্যের কারণে ২৪ ঘন্টার জন্য বন্ধ করে দেয়া হবে, পূনরাবৃত্তি ঘটলে ২ দিনের জন্য বন্ধ করে দেয়া হবে, আবারো পূনরাবৃত্তি ঘটলে এক সপ্তাহ, এরপর দুই সপ্তাহ, এরপর পূনরাবৃত্তি ঘটলে চার সপ্তাহের জন্য বন্ধ করে দেয়া হবে।

ইতোমধ্যে রিয়াদ, দাম্মাম, আল কাসিমসহ বিভিন্ন অঞ্চলের আমীর/গভর্ণরগণ এবং বিভিন্ন মন্ত্রণালয় তাদের আওতাধীন দপ্তরসমূহকে করোনা সংক্রান্ত বিধিনিষেধ মেনে চলার জন্য কঠোরতা অবলম্বনের নির্দেশনা দিয়েছে।

তাওয়াক্কালনা অ্যাপ সক্রিয় করা ছাড়া কোন শপিং মল কিংবা অফিসে প্রবেশ করতে দেয়া হচ্ছেনা। সেই প্রেক্ষিতে সংশ্লিষ্ট সকলকে তাওক্কালনা অ্যাপ সক্রিয় করে  নিয়ম কানুন মেনে চলার আহবান জানিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ রোধে এশিয়া, ইউরোপ ও আমেরিকার ২০টি দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ সাময়িকভাবে বন্ধ করে দিচ্ছে দেশটির সরকার।

বাংলাদেশের জন্য দুয়ার খোলা অবস্থায় যেসব দেশের জন্য দেশটি দরজা বন্ধ রেখেছে, সেগুলোর মধ্যে আছে ভারত, পাকিস্তান, আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, পর্তুগাল, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ইন্দোনেশিয়া, সংযুক্ত আরব আমিরাত, লেবানন ও মিসর।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews