1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৩:২৭ পূর্বাহ্ন

পর্তুগালে আবারও লকডাউন ঘোষণা

রাসেল আহম্মেদ, পর্তুগাল :
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ জানুয়ারী, ২০২১
Print Friendly, PDF & Email

 

পর্তুগালে আবারো লকডাউন ঘোষণা করা হয়েছে। বুধবার (১৩ জানুয়ারি) দেশটির প্রধানন্ত্রীর আন্তোনিও কোস্তা চলমান করোনা ভাইরাস সংকটে জাতির উদ্দেশ্যে এক ভাষণ দিয়েছেন। সেখানে তিনি ১৫ জানুয়ারি শুক্রবার থেকে দেশব্যাপী লকডাউনের ঘোষণা করেন।

এসময় দেশটির প্রধানমন্ত্রী করোনা সংকট মোকাবেলায় দেশের মানুষকে সবসময় ঘরে থাকার উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, আমরা সিন্ধান্ত নিয়েছি গত বছরের মার্চ এবং এপ্রিল মাসের মত সকল জনসাধারণকে ঘরে থাকার প্রয়োজনীয়তা এবং বাধ্যবাধকতা উপলব্ধি করে এই জরুরি অবস্থা বা লকডাউন ঘোষণা করা হয়েছে।

এই লকডাউনের সাধারণ নিয়মকানুন সমূহ গতবছরের ন্যায় একই থাকবে। শুধুমাত্র বড় পরিবর্তন আসছে শিশুরা তাদের স্কুলে যেতে পারবে এবং সকল ধরনের শিক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

এসময় তিনি আরো উল্লেখ করেন, কভিড-১৯ এর ভ্যাকসিন যদিও আমাদের আশা জাগিয়েছিল আমরা মহামারী অতিক্রম করবো শিগগিরই। কিন্তু পর্তুগীজ নাগরিকরা সেটিকে স্বাভাবিক পরিস্থিতি বিবেচনায় নিয়েছে যার ফলে আমাদের কঠিন লকডাউনের সিন্ধান্ত নিতে হয়েছে। চলমান মহামারিতে প্রতিদিন প্রায় শতাধিক মানুষ মারা যাচ্ছে এবং এই ক্ষতি আমাদের অপূরনীয় এবং অসহনীয় পর্যায়ে নিয়ে এসেছে।

সবাইকে ঘরে বসে কাজকর্ম চালিয়ে যাওয়ার নিদর্শনা দেওয়া হয়েছে এবং এই আইন অমান্যকারীর বিরুদ্ধে কঠিন জরিমানার সম্মুখীন হতে হবে বলে সর্তক করেন প্রধানমন্ত্রী।

লকডাউনের ফলে যেসকল ব্যবসা প্রতিষ্ঠান বাধ্যতামূলক ভাবে বন্ধ থাকবে তারা স্বয়ংক্রিয়ভাবে লে-অফের আওতায় চলে যাবে এবং তাদেরকে সরকারের পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন প্রধামন্ত্রী। এসময় তিনি মানুষের মৌলিক এবং সামাজিক অধিকার বিনষ্টের জন্য দুঃখ প্রকাশ করেন এবং বলেন জীবন অমূল্য তাই আমাদের যেকোন মূল্যে তা টিকিয়ে রাখতে হবে।

এদিকে লকডাউনে সেলুন, জিম ও রেস্তোরাঁ বন্ধ থাকবে। শুধুমাত্র রেস্তোরাঁয় হোম ডেলিভারি চালু থাকবে। একই সঙ্গে সুপারমার্কেট ও র্ফামাসী খোলা থাকবে কিন্তু কভিড ১৯ এর প্রয়োজনীয় নিদর্শনা মেনে চলছে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews