1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১১:২৫ অপরাহ্ন
শিরোনাম :
সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরুর মৃত্যুতে প্রবাসী কল্যাণ মন্ত্রীর শোক সৌদি আরব, আমিরাত, ওমান, কাতার ও সিঙ্গাপুরগামীদের জন্য বিশেষ ফ্লাইট লকডাউনে আটকেপড়া বিদেশগামী কর্মীদের বিশেষ ব্যবস্থায় পাঠানো হচ্ছে: মন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়ায় ভিজিট পাসের মেয়াদ বাড়ানোর সুযোগ আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ হলে বিদেশগামী কর্মী ও সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হবে: বায়রা প্রবাসী কর্মীদের জন্য ফ্লাইট চালু রাখার দাবি আটাবের মালয়েশিয়া ও সৌদি ফ্লাইটের সময় পরিবর্তন করল বাংলাদেশ বিমান হঠাৎ ফ্লাইট বন্ধের সিদ্ধান্তে বিপাকে প্রবাসীরা আন্তর্জাতিক ফ্লাইট চালু রাখার দাবিতে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে চিঠি বায়রা নির্বাচনের তফসীল স্থগিত

মালয়েশিয়ায় বিপুল পরিমান জাল পাসপোর্টসহ দুই বাংলাদেশি গ্রেফতার

আহমাদুল কবির, মালয়েশিয়া :
  • প্রকাশিত : মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১
Print Friendly, PDF & Email

 

মালয়েশিয়ায় বিপুল পরিমান জাল পাসপোর্টসহ দুই বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির ইমিগ্রেশন বিভাগ। সোমবার (১১ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ১০টায় ইমিগ্রেশন বিভাগের ইন্টেলিজেন্স বিভাগ থেকে অভিবাসন অফিসারদের সমন্বয়ে বিশেষ অভিযান চালিয়ে চেরাস, সেলাঙ্গরের একটি অ্যাপার্টমেন্ট থেকে বিপুল পরিমাণ জাল বাংলাদেশি পাসপোর্ট ও সিআইডিবি কার্ড উদ্ধার করা হয়।

এ বিষয়ে মঙ্গলবার ইমিগ্রেশন বিভাগের  প্রধান দাতুক সেরি খাইরুল দিজাইমি দাউদ এক প্রেস ব্রিফিংয়ে বলেন, দীর্ঘদিন থেকে ইমিগ্রেশনের জাল ডকুমেন্টের কার্যক্রম চালিয়ে আসছিল একটি চক্র।

এই চক্রের সন্দেহভাজন ব্যক্তি একজন বাংলাদেশি যিনি ২০১৭ সাল থেকে ইমিগ্রেশন ডকুমেন্ট জালিয়াতি সিন্ডিকেটের নেতৃত্ব দিচ্ছেন এমন অভিযোগে  ২০১৭ সালের ২৫ অক্টোবর, গোয়েন্দা, বিশেষ অপারেশন এবং অ্যানালাইসিস বিভাগ কুয়ালালামপুরের জালান মেডান পাসারে অভিযান চালিয়ে জালিয়াতির প্রমান পায়। সে অভিযানে দু’জন বাংলাদেশিকে গ্রেপ্তার করা হয়েছিল। পরে দুইজনকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে জানা যায় এই জালিয়াতি কর্মকান্ডের মূল পরিকল্পনাকারী একজন বাংলাদেশি। তাদের দেয়া তথ্যের ভিওিতে ১১ জানুয়ারি সোমবার ওই বাংলাদেশিকে গ্রেফতার করা হয়।

ইমিগ্রেশন মহাপরিচালক প্রেস ব্রিফিংএ আরোও বলেন, গেলো বছরের মার্চ মাসে মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (পিকেপি) প্রয়োগ করা হলে সন্দেহভাজনকে সনাক্ত করার আগ পর্যন্ত  ট্র্যাক করার চেষ্টা অব্যাহত থাকে এবং ১১ জানুয়ারি বিশেষ অভিযানে এই চক্রের হোতাকে গ্রেপ্তার করার পাশাপাশি জালিয়াতি কর্মকান্ডের বিভিন্ন নথি ও সরঞ্জাম উদ্ধার করা হয়। চক্রটি হোয়াটসঅ্যাপ এবং মিডলম্যানের মাধ্যমে বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং মিয়ানমারের নাগরিক সমন্বিত গ্রাহকদের কাছ থেকে পাসপোর্ট এবং অর্থ সংগ্রহ করত। এ ক্ষেত্রে ওয়ার্কিং ভিজিট পাস (পিএলকেএস) স্টিকারের জন্য ৩০০ রিঙ্গিত ও বিভিন্ন দেশের নকল পাসপোর্টের জন্য একটি জাল সিআইডিবি কার্ড এবং কার্ডের জন্য প্রত্যেককের কাছ থেকে ২০ রিঙ্গিত থেকে ১৫০ রিঙ্গিত আদায় করত।

এদিকে গোয়েন্দা সংস্থা বিশেষ অভিযান ও বিশ্লেষণ বিভাগের কর্মকর্তাদের তদন্তে ঘটনাস্থলে থাকা আরও একজন বাংলাদেশিকে গ্রেপ্তার করে।

অভিযানে নগদ ৮ হাজার ৩০০ রিঙ্গিত, ৬২টি বাংলাদেশি পাসপোর্টসহ  মিয়ানমার ও ইন্দোনেশিয়ান বহু দেশীয় পাসপোর্টের মোড়ক, ৮ নন-প্রিন্টেড জাল স্টিকার, ১১ টি মুদ্রিত স্টিকার, মুদ্রিত জাল সিআইডিবি কার্ড, প্রিন্টেড সাদা পিইউ কার্ড ৫, কম্পিউটার (পিসি), প্রিন্টার, পিইউ কার্ড এম্বোস মেশিন, লেমিনেটিং মেশিন, কোম্পানির রাবার স্ট্যাম্প, ব্যবসায়ি কার্ড , বাড়ির চাবি এবং বিভিন্ন জালিয়াতি সরঞ্জাম উদ্ধার করা হয়। অভিযানে গ্রেফতারকৃতদের ডিপোতে প্রেরণ করা হয়েছে।

এদিকে গ্রেফতারকৃতরা মালয়েশিয়ার ইমিগ্রেশন আইনে ৩০ হাজার রিঙ্গিত জরিমানা এবং ১০ বছরের বেশি কারাদন্ডে দন্ডিত হতে হবে বলে জানিয়েছেন ইমিগ্রেশন মহাপরিচালক।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews