1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:০৪ অপরাহ্ন

সোনার হরিণের পেছনে ছুটবেন না, বিদেশগামীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী (ভিডিও)

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত : বুধবার, ৬ জানুয়ারী, ২০২১
Print Friendly, PDF & Email

 

বিদেশে কর্মী প্রেরণে রিক্রুটিং এজেন্সিদের আন্তরিকতার সাথে দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই সঙ্গে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে বিদেশগামীদের কর্মসংস্থানে নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার আহবান জানান।  

বুধবার (৬ জানুয়ারি) সকালে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০-এর অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এই আহবান জানান প্রধানমন্ত্রী।

এসময় প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশি কর্মীরা বিশ্বের অনেক দেশ গড়ার পেছনে অবদান রাখছেন। সেই সুবাধে সংশ্লিষ্ট দেশগুলোকে প্রবাসীদের উপযুক্ত মর্যাদা দেওয়ার আহবান জানানও তিনি।

বিদেশ ফেরতদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, যারা দেশে ফিরে এসেছেন তাদের জন্য আমরা ঋণের ব্যবস্থা করেছি। আপনারা চাইলে ঋণ নিয়ে দেশে ব্যবসা বানিজ্য করতে পারেন।

বিদেশগামীদের উদ্দেশ্যে তিনি বলেন,অন্যের কথায় বিদেশে সোনার হরিণ ধরার জন্য ছুটবেন না। ধৈর্য ধরে প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করে বিদেশ গেলে চাকরির নিশ্চয়তা যেমন বাড়বে তেমনি অর্থও বেশি পাবেন।

প্রবাসী কর্মীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, দেশের অর্থনীতির উন্নয়নের ক্ষেত্রে প্রবাসীরা বড় অবদান রেখে যাচ্ছেন। তাই প্রবাসীদের কল্যাণে সরকার নানা রকম প্রকল্প হাতে নিয়েছে। বিশেষ করে বিদেশগামীদের জন্য প্রতিটি উপজেলায় ট্রেনিং সেন্টার খোলার প্রক্রিয়া চলমান রয়েছে।

প্রবাসীদের বিদেশযাত্রাকে আরও সহজ করতে ডিজিটাল প্রক্রিয়ার অন্তর্ভুক্ত করা হচ্ছে বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী আরও বলেন, সারাদেশে ডিজিটাল সেন্টার করে দিয়েছি আমরা। সেখানে আপনারা বিদেশ যেতে নিবন্ধন করতে পারবেন। আর এই নিবন্ধনের মাধ্যমে যেখানে কর্মসংস্থানের সুযোগ হয় সেখানেই পাঠানো হয়। কাজেই সেক্ষেত্রে ধৈর্য ধরতে হবে। কিন্তু আপনারা কারও প্ররোচনায় বিদেশ গিয়ে যদি বিপদে পড়েন তাহলে নিজের জন্য, পরিবারের জন্য খুবই কষ্টকর।

লিবিয়ার ঘটনা উল্লেখ করেও প্রবাসীদের সচেতন করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, লিবিয়ার ঘটনার মতো আর যেন না হয়। নিবন্ধন করে নিরাপদে যাবেন সেটাই আমরা চাইবো।’

বাংলাদেশকে অর্থনৈতিকভাবে আরও শক্তিশালী ও স্বাবলম্বী করতে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে সরকার- এ কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, ‘অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জনের পথে আছি আমরা।আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল নির্মাণ করছি। দেশেও কোনো কাজের অভাব হবে না। আমাদের দক্ষ শ্রমিকেরও দরকার হবে, বিদেশি বিনিয়োগও আসছে।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews