1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:১২ অপরাহ্ন

“আগামীতে গার্মেন্টস খাতকেও ছাড়িয়ে যাবে প্রবাসী আয়”

সম্রাট হোসেন, ঢাকা :
  • প্রকাশিত : বুধবার, ৬ জানুয়ারী, ২০২১
Print Friendly, PDF & Email

 

সদ্য বিদায়ী বছরে প্রবাসীদের পাঠানো রেকর্ড পরিমাণ রেমিট্যান্স এসেছে দেশে। এমনকী প্রবাসী আয়ের উপর ভর করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৩ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। সেই প্রবাসীদের কল্যাণে কাজ করে যাচ্ছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

বুধবার (৬ জানুয়ারি) আগারগাঁওয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজন করে ‘আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২০’ এর অনুষ্ঠান।

অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, চালিকা শক্তি অন্যের কথায় বিদেশে সোনার হরিণ ধরার জন্য ছুটবেন না। ধৈর্য ধরে প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জন করে বিদেশ গেলে চাকরির নিশ্চয়তা যেমন বাড়বে তেমনি অর্থও বেশি পাবেন।

উক্ত আয়োজনে সভাপতির বক্তব্যে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেন,

‘নিরাপদ অভিবাসনের জন্য তিনি তার মন্ত্রণালয় ছাড়াও সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয়, এনজিও ও রিক্রুটিং এজেন্সিসহ সবাইকে সঙ্গে নিয়ে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছেন।’

এসময় মন্ত্রণালয়ের সচিব মুনীরুছ সালেহীন স্বাগত বক্তব্যে বলেন, নিরাপদ অভিবাসনের জন্য সর্বদা নিবেদিতভাবে কাজ করে যাচ্ছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। সামনের দিনগুলোতেও এই সেক্টরের সংশ্লিষ্ট সবাইকে নিয়ে কাজ করতে চায় মন্ত্রণালয়।

প্রবাসী কল্যাণ এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ তাঁর বক্তব্যে বলেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের কারণে দেশ অনেক দুর্যোগের হাত থেকে রক্ষা পেয়েছে। এ সময় তিনি বিদেশগামী কর্মীদের জন্য বিমান ভাড়া কমানো ও পুনরায় বিনা খরচে প্রবাসী কর্মীদের মৃতদেহ দেশে আনার আহ্বান জানান।

এদিকে রিক্রুটিং এজেন্টদের সংগঠন ‘বায়রা’র সাবেক সভাপতি বেনজির আহমেদ তাঁর বক্তব্যে বলেন, বিদেশে কর্মী প্রেরণের অনিয়মের ক্ষেত্রে আইন সবার জন্য সমান হবে। এসময় মানবপাচার আইনের বদলে জামিনযোগ্য ‘অভিবাসী আইন’ এ বিচার করার আহবান জানান তিনি। বিদেশগামী কর্মীদের বিনা খরচে করোনা ভাইরাস পরীক্ষার দাবি জানান তিনি।

এ ছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল হাসান বাদল, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক হামিদুর রহমান, বিএমইটির মহাপরিচালক শামসুল আলম। অপরদিকে গণভবন প্রান্তে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউসসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর