1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৭:০৬ অপরাহ্ন

ফ্লাইট বাতিল হলে পরবর্তিতে অগ্রাধিকার পাবেন প্রবাসগামীরা: মন্ত্রী ইমরান আহমদ

সম্রাট হোসেন, ঢাকা :
  • প্রকাশিত : বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০
Print Friendly, PDF & Email

 

ফ্লাইট বন্ধের কারণে যেসকল প্রবাসগমী কর্মী তাদের গন্তব্যে যেতে পারবেন না, পরিস্থিতি স্বাভাবিক হলে তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে পাঠানো হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। বুধবার (২৩ ডিসেম্বর) বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে প্রবাস খাতে অংশীজনদের নিয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে আগত অতিথিদের কাছ থেকে প্রবাস খাতের উন্নয়নমূলক পরামর্শ চাওয়া হয়। প্রবাসী কর্মীদের নিয়ে কাজ করা বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের কর্মরতরা প্রবাসীদের কল্যাণে নানা রকম পরামর্শ দেন। এসময় প্রবাসীদের নিয়ে তাদের দীর্ঘদিনের অভিজ্ঞতার কথা উপস্থাপন করেন।

সাংবাদিকদের পক্ষে প্রবাসীদের সেবার মান বাড়ানোর আহবান জানিয়ে প্রবাস খাতের সাংবাদিক মিরাজ হোসেন গাজী ও মাশরেক রাহাত প্রবাসীদের কাছে কিভাবে দ্রুত সঠিক বার্তা পৌঁছে দেওয়া যায় এজন্য বিভিন্ন পরামর্শ দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেন, “দেশে ফেরত আসা প্রবাসীদের দক্ষতাকে কাজে লাগানোর জন্য তাদের আরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রবাসীদের কাজে সংশ্লিষ্ট সকলের উদ্দেশ্যে তিনি বলেন, বিগত কয়েক বছরে সবাইকে কাছে টেনে প্রবাসীদের উন্নয়নে কিভাবে কাজ করা যায় সেজন্য সকলের পরামর্শকে কাজে লাগানোর চেষ্টা করে যাচ্ছি।”

মন্ত্রী বলেন, “সামনের দিনগুলোতে প্রবাসী কর্মীদের দক্ষতার বিষয়ে বিশেষ নজর দেওয়া হচ্ছে। এছাড়া এই মন্ত্রণালয় সবার চেয়ে এগিয়ে রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।”

নারী কর্মী ও নতুন শ্রমবাজার চালুর বিষয়ে ইমরান আহমদ বলেন, “নারী কর্মীরা অন্তত এসএসসি পর্যন্ত শিক্ষা নিয়েও যদি বিদেশ যায় তাহলে অনেকাংশে হয়রানী ও প্রতারণা থেকে নিজেদের বাঁচাতে পারবে। এজন্য শিক্ষিত নারীদের সঠিক প্রশিক্ষণ নিয়ে বিদেশে যাওয়ার পরামর্শ দেন তিনি। এছাড়া নতুন শ্রমবাজার খোলার বিষয়ে আলোচনা চলছে এবং সেটির দ্রুত বাস্তবায়ন করে নতুন দেশে কর্মী পাঠানোর কথা জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বায়রার সভাপতি বেনজীর আহমদ বলেন, “প্রবাসীদের কল্যাণে গত চার বছর ধরে আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানকে নিয়ে কাজ করে যাচ্ছি। অনেক অভিযোগ পাচ্ছি এবং সেগুলো সমাধানের চেষ্টা করে যাচ্ছি, এক্ষেত্রে আমরা সবাই মিলে একত্রে কাজ করতে চাই। প্রবাসীদের নিয়ে বোয়েসেল অনেক দুর এগিয়েছে, কম খরচে বিদেশে দক্ষ কর্মী প্রেরণ নিশ্চিত করতে পারলে একটি প্রতিযোগিতামুলক শ্রমবাজারে এগিয়ে থাকবো আমরা।”

প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ে সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, “একজন প্রবাসী কর্মী খারাপ থাকুক আমরা সেটি চাইনা। এজন্য দক্ষতার দিকে বিশেষ খেয়াল রাখা হচ্ছে। বিদেশ ফেরতদের নিয়ে আমরা কাজ করছি। প্রবাসীদের জন্য সুশৃঙ্খল উন্নয়ন নিয়ে সকলকে নিয়ে এগিয়ে যেতে চাই।”

অনুষ্ঠানে বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো: সাইফুল হাসান বাদল বলেন, “প্রবাসীদের জন্য নিবেদিতভাবে কাজ করে যাচ্ছি আমরা। নতুন শ্রমবাজার খোলার বিষয়ে ইউরোপ , অস্ট্রেলিয়ায় কিভাবে কর্মী পাঠানো যায় সেজন্য কাজ করে যাচ্ছে বোয়েসেল। এছাড়া জর্ডান ও হংকয়েও শীগ্রই কর্মী পাঠানো হবে বলেও জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, এনআরবি (সিআইপি) এসোসিয়েশন, জাপান এর মহাসচিব কাজী সারোয়ার হাবিব। এছাড়া অংশীজনদের সেবা কার্যক্রম নিয়ে প্রেজেন্টেশন প্রদান করেন ওকাপ, ওয়ারবি, বিএনএসকে, আইওএম, ইউনিরক, বোমসা, কর্মজীবি নারী ও রামরু’র প্রতিনিধিরা।

অনুষ্ঠানের শেষে প্রবাসীদের নিয়ে কাজ করা বিভিন্ন ব্যক্তি ও সংগঠনকে সম্মাননা প্রদান করা হয়। সেই সঙ্গে ব্র্যাকের উদ্যোগে বিদেশগামী কর্মীদের জন্য সচেতনতামূলক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews