1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১২:৩৫ অপরাহ্ন

বিদেশগামী কর্মীদের করোনা ভ্যাকসিনে অগ্রাধিকার দেয়ার উদ্যোগ নেয়া হবে: মন্ত্রী ইমরান আহমদ

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
Print Friendly, PDF & Email

 

বিদেশগামী কর্মীদের করোনাভাইরাসের ভ্যাকসিন অগ্রাধিকার ভিত্তিতে দেয়ার উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ। শনিবার (১৯ ডিসেম্বর) আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসিতে) এই প্রতিযোগিতার আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ছায়া সংসদে স্পিকার হাসান আহমেদ চৌধুরী কিরণ বিদেশগামী কর্মীদের করোনাভাইরাস ভ্যাকসিন দেওয়ার জন্য মন্ত্রীর কাছে প্রস্তাব দেন।

তিনি বলেন, বিদেশগামী কর্মীদের ভ্যাকসিন দেওয়া হলে নিয়োগদাতাদের বাংলাদেশি কর্মীদের প্রতি আস্থাশীল হবে। এতে করে বাংলাদেশীদের চাহিদা বাড়বে বলেও মনে করেন তিনি। এছড়া তিনি আরও বলেন, প্রবাসী কর্মীদের কর্ম পরিবেশ, স্বাস্থ্যসুরক্ষা ও আবাসন ব্যবস্থা ভালোভাবে জেনে প্রশিক্ষণের মাধ্যমে বিদেশে কর্মী পাঠাতে হবে। প্রত্যক কর্মীকে অন্ততপক্ষে সেই দেশের ভাষাজ্ঞান, আইনকানুন জেনে কমপক্ষে একটি কারিগরি বিষয়ে প্রশিক্ষণ নিয়ে বিদেশ যাওয়া উচিত। এক্ষেত্রে রিক্রুটিং এজেন্সিগুলোকে আরও দায়িত্বশীল ভূমিকা পালন করার কথা বলেন তিনি।

তার প্রস্তাবের প্রেক্ষিতে মন্ত্রী ঘোষণা দেন বিদেশগামী কর্মীদের করোনা ভ্যাকসিন এর আওতায় আনতে উদ্যোগ নেবেন। সরকারের উচ্চ পর্যায়ে এ বিষয়ে একটি চিঠি দেয়ার কথাও জানান মন্ত্রী ইমরান আহমদ। এ জন্য প্রয়োজনে সকল চেষ্টা করা হবে বলে জানান।

ইমরান আহমেদ আরও বলেন, বিদেশে কর্মী প্রেরণে আরও সচ্ছতার জন্য মন্ত্রণালয় একটি স্বয়ংসম্পূর্ণ ডাটাবেইজ তৈরি করছে। সেখান থেকে রিক্রুটিং এজেন্সিগুলো চাহিদামতো দক্ষ ও অতিদক্ষ কর্মী সংগ্রহ করে বিদেশ পাঠাতে পারবে। করোনাভাইরাস মহামারির সংকট কাটিয়ে এই খাত দ্রুত ঘুরে দাঁড়াবে উল্লেখ করে রোমানিয়া, সিশেলস, ক্রোয়েশিয়া, উজবেকিস্তান সহ পূর্ব ইউরোপের কয়েকটি নতুন শ্রমবাজারে কর্মী পাঠানো শুরু হয়েছে বলে জানান।

“মুজিববর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান” শ্লোগানে এই ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতা বিষয় ছিল “দক্ষ জনশক্তি নিরাপদ অবভিবাসন নিশ্চিত করবে”। প্রতিযোগিতায় সাইথইস্ট ইউনিভার্সিটি ও ইস্টার্ন ইউনিভার্সিটি অংশগ্রহন করে। প্রতিযোগিতায় বিরোধীদল সাইথইস্ট ইউনিভার্সিটিকে পরাজিত করে সরকারী দল ইস্টার্ন ইউনিভার্সিটি বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহনকারী দলের মাঝে ক্রেস্ট, ট্রফি ও সনদ বিতরণ করা হয়।

বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে বিচারক ছিলেন অধ্যাপক আবু মোহামদ রইস, সাংবাদিক মিরাজ হোসেন গাজী, সাংবাদিক আলমগীর হোসেন, সাংবাদিক প্রসূন আশীষ, সাংবাদিক আরাফাত আরা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ, বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। মক স্পীকার হিসেবে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews