1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ০৭:২০ অপরাহ্ন

করোনার ক্ষতি কাটিয়ে উঠতে প্রস্তুত মন্ত্রণালয়: ইমরান আহমদ

সম্রাট হোসেন, ঢাকা :
  • প্রকাশিত : শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০
Print Friendly, PDF & Email

করোনাভাইরাসের ক্ষতি কাটিয়ে উঠতে নতুন শ্রমবাজার চালুর পাশাপাশি ছুটিতে থাকা কর্মীদের ফেরত পাঠাতে সব ধরনের চেষ্টা করা হচ্ছে, আন্তর্জাতিক অভিবাসী দিবস এর সংবাদ সম্মেলনে প্রবাসীকল্যাণ মন্ত্রী ইমরান আহমদ। শুক্রবার (১৮ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী জানান, প্রবাসী বাংলাদেশিদের সমস্যা দ্রুত সমাধানের জন্য সংশ্লিষ্টদের নিয়ে এ পর্যন্ত ১৪টি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এছাড়া বিদেশ ফেরত কর্মীদের সহজ শর্তে ঋণ প্রদানের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংকের অনুকূলে সরকার ৫০০ কোটি টাকার ররাদ্দ অনুমোদন করেছে। এরইমধ্যে ২৫০ কোটি টাকা থেকে পুরুষ কর্মীদের জন্য ৯ শতাংশ সুদে ও নারী কর্মীদের জন্য ৭ শতাংশ সুদে ঋণ বিতরণ শুরু হয়েছে জানানো হয়।

এদিকে দেশে ফেরত কর্মীদের রিইন্ট্রিগ্রেশনের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রত্যাগত কর্মীদের দক্ষতা বৃদ্ধি এবং প্রবাসী কর্মীদের কল্যাণ সেবা শক্তিশালী করার জন্য এই প্রকল্পটি বিশ্বব্যাংকের অর্থায়নে দ্রুত বাস্তবায়ন করা হবে বলে জানায় ইমরান আহমদ।

প্রবসী কল্যাণ মন্ত্রণালয় বলছে, চলতি বছরের ১ এপ্রিল থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ৩ লাখ ২৬ হাজার ৭৫৮ জন প্রবাসী কর্মী দেশে ফেরত এসেছে। তাদের মধ্যে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়েছে। এছাড়া করোনার আগে দেশে ছুটিতে এসে আটকে পড়া প্রবাসীদের ফেরাতে সব ধরনের চেষ্টা করা হচ্ছে।

নতুন শ্রমবাজার চালুর বিষয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় জানায়, বাজার গবেষণা এবং বেসরকারি রিক্রুটিং এজেন্সির উদ্যোগে বিভিন্ন নতুন গন্তব্যে কর্মী প্রেরণ শুরু হয়েছে। তারমধ্যে কম্বোডিয়া, সেশেলস, উজবেকিস্তান, বসনিয়া, ও হারজেগোভিনা, চীন অন্যতম।

এছাড়া কর্মী প্রেরণের জন্য নির্মাণ শিল্প, কেয়ারগিভার ও কৃষি কাজের জন্য পোল্যান্ড, হাঙ্গেরি ও রোমানিয়ায় কথা বিবেচনা করা হচ্ছে বলে জানানো হয়।

অপরদিকে মধ্যপ্রাচ্যে কর্মী পাঠানো বিষয়ে বলা হয়, জর্ডানের পোশাক খাতে বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নিয়োগ করা হবে। তাদের মধ্যে বেশিরভাগ নারী কর্মী। চলতি মাসে ২ হাজার কর্মী যাবে এবং আগামী জানুয়ারী মাসে বাকি ১০ হাজার কর্মী পাঠানোর কথা রয়েছে বলে জানায় প্রবাসী কল্যাণ মন্ত্রী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews