1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১২:০৭ অপরাহ্ন

মালয়েশিয়ায় দূতাবাসের উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপন

আহমাদুল কবির, মালয়েশিয়া :
  • প্রকাশিত : বুধবার, ১৬ ডিসেম্বর, ২০২০
Print Friendly, PDF & Email

 

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। চলমান করোনা মহামারির কারনে মালয়েশিয়া সরকারের বিধিনিষেধ পালনের মাধ্যমে বুধবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ দূতাবাসে জাতীয় সংগীতের সুরে সুরে পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।

লাল-সবুজের জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মো: গোলাম সারওয়ার। পতাকা উত্তোলন শেষে বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। এরপর শুরু হয় আলোচনা সভা। রাষ্ট্রদূত মো: গোলাম সারওয়ারের সভাপতিত্বে ও প্রথম সচিব রাজনৈতিক তাহমিনা ইয়াসমিনের সঞ্চালনায় সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। এ ছাড়া আলোচনা সভায় মুক্তিযোদ্ধের প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত গোলাম সারওয়ার বলেন, মহান বিজয় দিবস জাতীয় জীবনে এক অনন্য গৌরবময় দিন। বিজয়ের এই মহান দিনে সেইসব অকুতোভয় বীর মুক্তিযোদ্ধাদের গভীর শ্রদ্ধা জানাই। যারা দেশের স্বাধীনতা অর্জনে জীবন উৎসর্গ করেছেন।

তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। সেইসঙ্গে তিনি জাতীয় চার নেতাসহ মুক্তিযুদ্ধের সংগঠক ও সকল বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জানান।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের ইতিহাসে মুক্তিযোদ্ধাদের অপরিসীম ত্যাগ ও বীরত্বগাঁথা চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আজ কৃতজ্ঞ জাতি সশ্রদ্ধ বেদনায় স্মরণ করছে দেশের পরাধীনতার গ্লানি মোচনে প্রাণ উৎসর্গ করা বীরসন্তানদের। বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের বিজয় অর্জনের ইতিহাস শুধু ১৯৭১ সালে সীমাবদ্ধ নয়। ইস্পাতকঠিন ঐক্যে দৃঢ় জাতির দীর্ঘ সংগ্রাম আর ত্যাগের সুমহান ফসল এ বিজয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে বেধাবেধ ভুলে গিয়ে সকলকে একযোগে কাজ করার আহবান জানান রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত আরও বলেন, প্রবাসীদের নিয়েই আমার কাজ। দূতাবাস সবসময় প্রবাসীদের কল্যাণে কাজ করে যাচ্ছে। আপনাদের সহযোগিতা ছাড়া কোনো কাজ করা সম্ভব নয়। সারা বিশ্বে পরিশ্রমী জাতি হিসেবে বাংলাদেশিদের বিশেষ মর্যাদা রয়েছে।

সাধারণ শ্রমিকদের প্রতি সম্মান জানিয়ে প্রবাসীদের উদ্দেশে রাষ্ট্রদূত গোলাম সারওয়ার বলেন, শ্রমিকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি লক্ষ্য রাখার দায়িত্ব যেমন সরকারের, তেমনি সবার ওপরই কিছু না কিছু দায়িত্ব বর্তায়।

তিনি আরও বলেন, বাংলাদেশের শ্রমিকরা অত্যন্ত পরিশ্রমী। আর মালয়েশিয়ায় কর্মরত অন্যান্য দেশের নাগরিকের তুলনায় এ দেশের আইন-কানুন, নিয়মশৃঙ্খলা মেনে চলার ব্যাপারে আলাদা অবস্থান তৈরি করেছে।

রাষ্ট্রদূত বিজয় দিবসে প্রবাসী বাংলাদেশিদের আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা এবং চলমান মহামারিতে মালয়েশিয়া সরকারের বিধি নিষেধ মেনে চলার আহবান জানান।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন- ডেপুটি হাইকমিশনার খোরশেদ আলম খাস্তগীর, প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ, শ্রম কাউন্সিলর মো: জহিরুল ইসলাম, শ্রম কাউন্সিলর (২) মো: হেদায়েতুল ইসলাম মন্ডল, প্রথম সচিব বাণিজ্যিক মো: রাজিবুল আহসান, পাসপোর্ট ও ভিসা শাখার কাউন্সিলর মো: মশিউর রহমান তালুকদার, প্রথম সচিব রাজনৈতিক মো: রুহুল আমিন, শ্রম শাখার দ্বিতীয় সচিব মো. ফরিদ আহমদসহ দূতাবাসের কর্মকতা কর্মচারীবৃন্দ।

এদিকে কোভিড-১৯ এর কারনে দূতাবাসের অনুষ্ঠানে কমিউনিটি ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত না থাকলেও দূতাবাসের পক্ষ থেকে লাইভ অনুষ্টানে অংশগ্রহনের জন্য আহ্বান জানানো হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews