1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
“আশা ছিল পিসিআর ল্যাব চালু করে প্রবাসীদের নিয়েই আমিরাত যাবো” সাত দিনের আমিরাত সফরে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদ সাত দিনের সফরে দুবাই যাচ্ছেন প্রবাসী কল্যাণমন্ত্রী ২৩ দিনে ১৩৯ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা ব্রাহ্মণবাড়িয়ায় হোটেল কোয়ারেন্টিনের টাকা পাচ্ছেন সৌদি প্রবাসীরা বিমানবন্দরে আমিরাতগামীদের করোনা পরীক্ষা শুরু ২৮ সেপ্টেম্বর দুবাই যেতে করোনা ভাইরাসের যে টিকা নিতে হবে পিসিআর ল্যাব প্রস্তুত বিমানবন্দরে, ফ্লাইট চালু কবে ? আবুধাবি ও দুবাই যেতে নিয়ম ও টিকা সম্পর্কে জেনে নিন বিমানবন্দরে পিসিআর ল্যাব প্রস্তুত, সরকারি ঘোষণার অপেক্ষায় কর্তৃপক্ষ

করোনায় সংকোচিত শ্রমবাজার, নতুন কর্মী গেল যেসব দেশে

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০
Print Friendly, PDF & Email

 

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চলতি বছরের তিন মাস (এপ্রিল, মে, জুন)  বিভিন্ন দেশে কর্মী যাওয়া বন্ধ ছিল। এছাড়া কিছু দেশে সীমিত আকারে বাংলাদেশ থেকে কাজের উদ্দেশ্যে অল্প সংখ্যক কর্মী বিদেশ গিয়েছে। তবে সম্প্রতি কয়েকটি শ্রমবাজারে নতুন কর্মী যাওয়া শুরু হয়েছে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য বলছে, চলতি বছরের নভেম্বর পর্যন্ত ১ লাখ ৮৪ হাজার কর্মী বিদেশ গিয়েছে। যদিও প্রতি বছর বাংলাদেশ থেকে ৭ লাখেরও বেশি কর্মী বিদেশ যায়। এ বছর করোনাভাইরাসের প্রভাবে শ্রমবাজারগুলো সংকোচিত হয়েছে।

করোনার সংক্রমনের আগে প্রতি মাসে দেশ থেকে কর্মী যাওয়ার সংখ্যা ছিলো ৭০ হাজারের বেশি। করোনাভাইরাসের প্রকোপে সেটি ১৫০০ এর নিচে নেমে এসেছে।

চলতি বছরের ১৭ নভেম্বর পর্যন্ত বিএমইটির ছাড়পত্র নিয়ে যেসব দেশে কর্মী গিয়েছে সেগুলো হলো- সৌদি আরব ৫০৮ জন, সংযুক্ত আরব আমিরাত ৩৯ জন, ওমান ৪৯৫ জন, কাতার ৫ জন, জর্ডান ১ জন, সিঙ্গাপুর ২০ জন, জাপান ৩ জন, সাইপ্রাস ১ জন, পাকিস্তান ১ জন, আয়ারল্যান্ডে ১ জন।

এদিকে নতুন শ্রমবাজার উন্মুক্ত হয়েছে ওজবেকিস্তান সেখানে ৩০ জন কর্মী গিয়েছে। তবে বেসরকারীভাবে দেশটিতে ৮ শতাধিক কর্মী গিয়েছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বলছে, এটি একটি সম্ভাবনাময় শ্রমবাজার। সেখানে প্রাথমিকভাবে এই কর্মীদের পর্যবেক্ষণ করা হচ্ছে, সেখানে তারা কেমন থাকে। সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে

এছাড়া পোল্যান্ডে ১ জন, হংকং ৩ জন, মালদ্বীপ ১ জন, জার্মানি ১ জন, সোয়াজিল্যান্ড ৪ জন, ফিনল্যান্ড ১জন, ফিজি ৫ জন, সুইডেন ১ জন, চেক রিপাবলিক ৯ জন এবং অন্যান্য দেশে ৩ জন কর্মী গিয়েছে।

চলতি বছরে সবচেয়ে বেশি কর্মী গিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও ওমানে। তবে সৌদি আরবে প্রবাসী কর্মীদের ভিসার কার্যক্রম চলছে অন্যদিকে বিমান চলাচল স্বাভাবিক না হওয়ার ফলে টিকিটের দাম কয়েকগুণ বেড়ে যাওয়ার ফলে কর্মী যাওয়ার সংখ্যা কমেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews