1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৮:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম :
মালয়েশিয়ায় বিদেশি কর্মীকে পুলিশের লাথি, নেট দুনিয়ায় ভাইরাল জাতীয় দিবসে বর্ণিল সাজে আমিরাত, নিষিদ্ধ গণজমায়েত কুয়েত প্রবাসীদের ‘সার্ভিস বেনিফিট’ পেতে দূতাবাসের নির্দেশনা বঙ্গবন্ধুর ভাস্কর্য বিরোধীদের কঠোরভাবে দমনের দাবি স্পেন আওয়ামী লীগের কাতার প্রবাসীদের ফেরাতে রাষ্ট্রদূতের বৈঠক ছুটিতে এসে আটকেপড়া প্রবাসীদের সুখবর দিল জর্ডান মালয়েশিয়া প্রবাসীদের দ্রুত পাসপোর্ট প্রদানে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে স্বারকলিপি মালয়েশিয়ায় বিদেশি শিক্ষার্থীদের খাদ্য সহায়তা প্রদান মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক কাতারে প্রবাসীদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান দূতাবাসের

স্পেনে করোনার সংক্রমণ বৃদ্ধি, প্রবাসীদের সেবায় দূতাবাসের পদক্ষেপ

প্রবাস বার্তা ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০
স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।
Print Friendly, PDF & Email

 

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গে কাঁপছে ইউরোপের অন্যতম দেশ স্পেন। দেশটির সরকার ইতোমধ্যেই আগামী ছয় মাসের জন্য পুরো দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন। সেই প্রেক্ষিতে রাত ১২ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত চলছে নিয়মিত কারফিউ। একান্ত প্রয়োজন ব্যতীত এই সময়ে কেউ বাইরে অবস্থান করলে গুনতে হচ্ছে জরিমানা। এমন আইনের সুফলও পেতে শুরু করেছে দেশটির রাজধানী মাদ্রিদ সহ অন্যান্য প্রদেশগুলো।

এদিকে দ্বিতীয় বারের মতো করোনা ভাইরাসের এই বাড়তির কালে সময়োপযোগী এক উদ্যোগ নিয়েছেন স্পেনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। দেশটিতে বসবাসরত বাংলাদেশিদের উদ্দেশ্যে দূতাবাস সেবা সচল রাখার লক্ষ্যে করোনা পরিস্থিতিতে ডাকযোগে পাসপোর্ট গ্রহণ পদ্ধতি চালু করেছে মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

মাদ্রিদ ও বার্সেলোনা ব্যতীত অন্যান্য প্রদেশে যেসকল বাংলাদেশী প্রবাসী বসবাস করেন, তাদের স্বাস্থ্যঝুঁকি ও যাতায়াতের দিক বিবেচনায় এনে ডাক যোগে পাসপোর্ট ডেলিভারির কথা বলা হয়েছে। সেজন্য সেবা গ্রহীতাকে ফিরতি খাম সহ রেজিষ্টার করে পুরাতন পাসপোর্ট টি দূতাবাসের ঠিকানায় পাঠাতে হবে। এবং ফিরতি খামে গ্রাহকের ঠিকানা লিখে দেওয়ার কথাও বলা হয়েছে দূতাবাসের বিজ্ঞপ্তিতে।

এক্ষেত্রে অবশ্যই রেজিস্টার্ড ডাকে (অবশ্যই ট্র্যাকিং নংসহ) ডাক মাশুল পরিশোধপূর্বক দুটি খাম পাঠাতে হবে। মূল খামের ভেতর ফেরত খাম ঢুকিয়ে মূল খাম (first secretary, Embajda de Bangladesh, Calle Manual Maranon 13.Madrid 28043) এই ঠিকানায় পাঠাতে হবে।

এছাড়া ফেরত খামে নিজের বাসার আবাসিক ঠিকানা লিখে দিতে হবে এবং অবশ্যই মূল খামে বর্তমান পাসপোর্ট এবং মূল ডেলিভারি স্লিপ দিয়ে দিতে হবে। যে কোন প্রয়োজনে দূতাবাসের নাম্বারে (914019932) অফিস সময় (সোম থেকে শুক্রবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা) কথা বলা যাবে। ফেসবুক ম্যাসেন্জারে মেসেজ পাঠিয়েও যোগাযোগ করা যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্পেনের মাদ্রিদে বসবাসরত মুজিব নামে এক প্রবাসী বাংলাদেশি জানান, “স্পেনে দ্বিতীয় দফায় করোনাভাইরাসের আক্রমণ শুরু হয়েছে। সংক্রমণ রোধে সরকার বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে। এছাড়া আমাদের করোনা ঝুঁকির কথা চিন্তা করে দূতাবাস সময় উপযোগী সিদ্ধান্ত নিয়েছে। এখানে অনেক বাংলাদেশি পাসপোর্ট নবায়নয়ের আবেদন করেছে, কিন্তু করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় দেশটির দূরবর্তী অঞ্চল থেকে প্রবাসীরা দূতাবাসে এসে পাসপোর্ট গ্রহণ করতে পারছেন না। সেই বিষয়টি চিন্তা করেই বাংলাদেশ দূতাবাস ডাকযোগে পাসপোর্ট প্রদানের উদ্যোগ নিয়েছে যেটি বাংলাদেশিদের জন্য খুবই ফলপ্রসূ হবে।”

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews