1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৮:৩৯ পূর্বাহ্ন
শিরোনাম :
মালয়েশিয়ায় বিদেশি কর্মীকে পুলিশের লাথি, নেট দুনিয়ায় ভাইরাল জাতীয় দিবসে বর্ণিল সাজে আমিরাত, নিষিদ্ধ গণজমায়েত কুয়েত প্রবাসীদের ‘সার্ভিস বেনিফিট’ পেতে দূতাবাসের নির্দেশনা বঙ্গবন্ধুর ভাস্কর্য বিরোধীদের কঠোরভাবে দমনের দাবি স্পেন আওয়ামী লীগের কাতার প্রবাসীদের ফেরাতে রাষ্ট্রদূতের বৈঠক ছুটিতে এসে আটকেপড়া প্রবাসীদের সুখবর দিল জর্ডান মালয়েশিয়া প্রবাসীদের দ্রুত পাসপোর্ট প্রদানে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে স্বারকলিপি মালয়েশিয়ায় বিদেশি শিক্ষার্থীদের খাদ্য সহায়তা প্রদান মালয়েশিয়ায় বিদেশি কর্মীদের করোনা পরীক্ষা বাধ্যতামূলক কাতারে প্রবাসীদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান দূতাবাসের

পাসপোর্ট করতে গিয়ে অভিনব প্রতারণার শিকার

সম্রাট হোসেন, ঢাকা
  • প্রকাশিত : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০
পাসপোর্ট করতে গিয়ে অভিনব প্রতারণার শিকারের গল্প শুনিয়েছেন এক ব্যক্তি।
Print Friendly, PDF & Email


রাজধানী ঢাকার বাসিন্দা সজীব আহম্মেদ (ছদ্ম নাম) যিনি সম্প্রতি তার পাসপোর্টের জন্য আবেদন করেন। তার একটু পেছনে গল্পটা শুনে আসা যাক…

গত কিছুদিন আগে নিজের পাসপোর্ট করতে আগ্রহী হন সজীব আহম্মেদ, যেহেতু প্রথম অভিজ্ঞতার সম্মুখীন সে হিসেবে কৌতূহল যেন একটু বেশিই। একটা কার্যদিবস দেখে তিনি যথারীতি চলে গেলেন ঢাকার একটি পাসপোর্ট অফিসে, সেখানে গিয়ে নিয়ম অনুযায়ী অনলাইনে একটি ফরম পূরণ করলেন, যেখানে তার ব্যক্তিগত সব তথ্য দেওয়া হল। আর সেই কাজটি করা হয়- পাসপোর্ট অফিসের সামনে। সেখানে কিছু দোকান রয়েছে যারা পাসপোর্টের আবেদন সংক্রান্ত সব কাজ করে থাকেন।

অনলাইনে আবেদনের কাজ যখন শেষ হবে এক পর্যায়ে এক ব্যক্তি বলে বসলেন- আপনার কোন লোক আছে এখানে? সজীব হকচকিয়ে দোকানে থাকা সেই লোকটির দিকে তাকাল এবং মাথা নেড়ে জবাব দিল। পরক্ষনেই লোকটি বলল  “লোক না থাকলে পাসপোর্টে আবেদনের ফরম ভেতরে (অফিসে) জমা নিবে না।“

কথা শুনে সজীব সেই লোকের দিকে এগিয়ে গিয়ে বলল- “আমার পাসপোর্টের জন্য ব্যাংক ড্রাফট করা হয়ে গেছে এখন ফরম পূরণ হয়ে গেল, ফরমটা জমা দিলেই প্রথম ধাপের কাজ শেষ”

তখন সেই দোকানে কর্মরত লোকটি পকেট থেকে হাজার টাকার কয়েকটি নোট বের করে একহাতে ইশারা করে বলল- এই দুই মহিলাও পাসপোর্ট করাতে এসেছে, তাদের সাথে এই টাকায় কন্ট্রাক্ট্র করেছি।”

সে কথা শুনে একসময় আবেদন ফরম হাতে নিয়ে পাসপোর্ট অফিসে প্রবেশ করে সজীব। অফিসের ভেতরে গিয়ে দেখা গেল বাংলাদেশ সেনা বাহিনীর কিছু সদস্য কর্মরত, তাদের দেখে স্বস্থির নিঃশ্বাস ফেলে এই সাংবাদিক। মনে মনে ভাবতে থাকে “যাক এবার তাহলে আর ঝামেলা হবে না।“

পর্যায়ক্রমে ছবি ছবি তোলা, ফিঙ্গারপ্রিন্ট শেষ হল, সবশেষ একটি কাগজ সজীবকে হাতে ধরিয়ে দেওয়া হল,যেটা দেখে বোঝা গেল এটা “ডেলিভারি স্লিপ” সেটি পেয়ে যেন তার মনে হচ্ছিল সব কাজ শেষ! শুধু একটি কাজ বাকি ছিল সেটি হলো- পুলিশ ভেরিফিকেশ, এটিতে তার কোন ঝামেলা মনে হচ্ছিল না। পাসপোর্ট আবেদন শেষ করে বেশ কিছুদিন চলে গেল। সে যেন এই প্রসঙ্গ ভুলেই গেল।

হঠাৎ একদিন সজীবের ফোনে অপরিচত একটি নম্বর থেকে কল আসলো, রিসিভ করতেই অপ্র প্রান্ত থেকে ভেসে এল এমন… “আমিজয়পুরহাট (সজীবের হোম টাউন) থেকে এসআই হালিম বলছি্‌, আপনি পাসপোর্টের জন্য আবেদন করেছেন। আপনার একটু আমাকে হেল্প করতে হবে, আপনার ন্যাশনাল আইডিকার্ডের ফটোকপি আমাকে পাঠাতে হবে। আর আপনার সম্পর্কে কিছু তথ্য জানা লাগবে। সেগুলো সব আমি করে দিচ্ছি সেক্ষেত্রে আপনাকে আমার সঙ্গে দেখা করতে হবে।“

সাথে এও বললো “ আপনি কোথায় আছেন। সজীব ঢাকার কথা বললো এবং তাকে জানালো- এখন-তো দেখা করা সম্ভব না, আমি আপনাকে আমার ন্যাশনাল আইডি কার্ডের কপি পাঠিয়ে দিচ্ছি। এছাড়া আর কি হেল্প লাগবে বলুন আমি চেষ্টা করছি। এ কথা শুনে পুলিশ অফিসার বললো “ঠিক আছে তাহলে, আপনি ঢাকায় থাকেন সব কিছু জানেন, আমাদের কিছু খরচা আছে…।  সজীব সাথে সাথেই বললো- এটা আপনার কাজ সেখানে আমি আপনাকে কি খরচ দিতে পারি?

এরপর আবার একদিন সজীবের ফোনে কল আসলো, তাকে বলা হলো “ঢাকার এসবি (পুলিশের স্পেশাল ব্রাঞ্চ) অফিস থেকে এস আই নাইম বলছি, আপনি একটি পাসপোর্টের জন্য আবেদন করেছেন। আপনার বাসার ইলেক্ট্রিসি বিলের কপি আর আপনার অফিসের আইডি কার্ড এবং আপনার বাবা অথবা মায়ের ন্যাশনাল আইডি কার্ডের কপি দিয়ে যাবেন প্লিজ। সব শুনে রাজু বললো সব কিছু নিয়ে তার সাথে দেখা করতে যাবে। এবার সজীব চিন্তামুক্ত, সে নিশ্চিত এবার সব ঝামেলা শেষ।

এভাবে কেটে গেল আরো কিছুদিন, একদিন সন্ধ্যায় রাজুর ফোনে একটি কল আসলো ফোনের ওপাশ থেকে বলা হলো- জয়পুরহাট এসবি অফিস থেকে বলছি, শুনে সজীব বললো জ্বী কাজ শেষ হয়েছে? সেই অফিসার বললো- আমি আপনার কথা বুঝতে পারছিনা। তখন রাজু আগের দিনের কথা বললো যে আপনার সাথে আমার কথা হয়েছিল, আপনি এস আই হালিম? সাথে সাথে ওই পুলিশ কর্মকর্তা জানালো তিনি তাকে প্রথমবার কল দিয়েছে। এর আগে তিনি কোন কল দেয়নি।

এ কথা শুনে রাজুর বুঝতে বাকি রইলো না যে সে প্রতারকের খপ্পরে পড়েছিল। সব ঘটনা এই পুলিশ অফিসারকে খুলে বললো। সব শুনে তিনি জানালেন, এই অভিযোগ আগেও এসছে। এভাবে পুলিশ সেজে প্রতারণা করে পাসপোর্ট জন্য আবেদনকারীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছে একটি চক্র। দেশে পাসপোর্ট করতে গিয়ে হয়রানি, প্রতারনার শিকার নতুন নয়। কিন্তু সাম্প্রতিক সময়ে সরকারের পক্ষ থেকে নানা রকমের পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এই পাসপোর্টের সাথে জড়িত প্রতারক চক্রের বিরুদ্দ্বে কি ব্যবস্থা নিচ্ছে প্রশাসন?

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকার আগারগাও পাসপোর্ট অফিসের এক কর্মকর্তা জানান, করোনাভাইরাসের জন্য শুধু মাত্র জরুরী বিদেশ যাত্রার প্রয়োজনে পাসপোর্টের অনুমোদন দেওয়া হয়েছিল। আর একদল লোক সেই সুযোগটি হাতিয়ে নিচ্ছে। তাদের বিষয়ে সতর্ক পাসপোর্ট অফিস। এসব প্রতারকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

রাজধানী ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন জেলায় পাসপোর্ট আবেদনকারীদের জন্য রয়েছে “আঞ্চলিক পাসপোর্ট অফিস” সেখানে এই প্রতারক চক্র গড়ে উঠেছে। সেই প্রেক্ষিতে দালালদের এই দৌড়াত্ব্য কমাতে সরকারী অনেক পদক্ষেপ দৃশ্যমান। শুধু তাই নয় পাসপোর্ট ঝামেলা কমাতে করা হয়েছে অনলাইন পদ্ধতিতে আবেদনের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বহুল প্রতীক্ষার পর চলতি বছরে দক্ষিণ এশিয়ায় প্রথম এবং বিশ্বে ১১৯তম দেশ হিসেবে বাংলাদেশে ই-পাসপোর্ট কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। ডিআইপি ডটগভ ডটবিডির তথ্য অনুযায়ী, ই-পাসপোর্ট হলো একটি বায়োমেট্রিক পাসপোর্ট, যাতে একটি এমবেডেড ইলেকট্রনিক চিপ রয়েছে। এ চিপের মধ্যে রয়েছে বায়োমেট্রিক তথ্য, যা পাসপোর্টধারীর পরিচয় প্রমাণের জন্য ব্যবহার করা হয়। এতে মাইক্রোপ্রসেসর বা চিপ এবং অ্যান্টেনাসহ স্মার্টকার্ড প্রযুক্তি ব্যবহৃত হয়। পাসপোর্টের গুরুত্বপূর্ণ তথ্য চিপে সংরক্ষণ করা হয়।

ই-পাসপোর্টে যেসব বায়োমেট্রিক তথ্য নেয়া হয় সেসব হলো—ছবি, আঙ্গুলের ছাপ (ফিঙ্গারপ্রিন্ট) ও আইরিশ। ইলেকট্রনিক বর্ডার কন্ট্রোল ব্যবস্থা (ই-বর্ডার) দিয়ে পাসপোর্ট চিপের বাইরের বায়োমেট্রিক বৈশিষ্ট্যগুলোর তুলনামূলক যাচাই করা হয়। পাবলিক কি ইনফ্রাষ্ট্রাকচারের (পিকেআই) মাধ্যমে পাসপোর্ট চিপে থাকা তথ্য যাচাই করা হয়। তাই জালিয়াতি করা কঠিন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews