1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৪:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
মালয়েশিয়ায় জরুরি অবস্থা জারি করতে আলোচনায় বসবেন রাজা মালয়েশিয়ায় একদিনে করোনা সংক্রমণের নতুন রেকর্ড, আক্রান্ত ১,২২৪ ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রবাসী কল্যাণ মন্ত্রীর শোক কুয়েতে নতুন আইন: বাংলাদেশিদের লাভ-ক্ষতি কতটুকু ? মালয়েশিয়ায় সাড়ে ৬ কোটি টাকা ক্ষতিপূরণ আদায় দেশে ফেরা হলো না রেমিট্যান্স যোদ্ধার, আকাশেই গেলো প্রাণ স্পেন সেচ্ছাসেবক দলের নতুন কমিটি: শিপার সভাপতি, আসাদ সেক্রেটারী আজিজ আহমদ সেলিমের মৃত্যুতে মালয়েশিয়া প্রেসক্লাবের শোক প্রকাশ মালয়েশিয়ার রাজনীতির মাঠে চলছে ক্ষমতা দখলের লড়াই সাংবাদিক আজিজ আহমেদ সেলিমের মৃত্যুতে প্রবাসী কল্যাণমন্ত্রীর শোক

জাপানে ফটোইমিউনোথেরাপি’র জন্য ক্যান্সারের ওষুধ অনুমোদন

ফখরুল ইসলাম, জাপান
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০
Print Friendly, PDF & Email

 

ফটোইমিউনোথেরাপি নামে অভিহিত নতুন এক ধরনের ক্যান্সার চিকিৎসা পদ্ধতির জন্য একটি ওষুধ প্রথমবারের মত জাপান সরকারের অনুমোদন লাভ করেছে।  জাপান সরকার মস্তিষ্ক এবং ঘাড়ের কান্সারের চিকিৎসায় এই ওষুধের ব্যবহার গত সপ্তাহে অনুমোদন করে যেগুলো অন্যান্য পদ্ধতি দিয়ে চিকিৎসা করা কষ্টসাধ্য। মস্তিষ্ক এবং ঘাড়ের ক্যান্সারের মধ্যে মুখ গহ্বর, গলা, নাসিকা গহ্বর এবং অন্যান্য ক্যান্সার অন্তর্ভুক্ত রয়েছে।
ই ওষুধের উন্নয়নকারক কোম্পানি রাকুতেন মেডিকেল এবং এই পদ্ধতির উদ্ভাবক মার্কিন জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটের জাপানি গবেষক কোবাইয়াশি হিসাতাকা মঙ্গলবার টোকিও’তে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন। ফটোইমিউনোথেরাপিতে একটি ওষুধের এক মিশ্রণের দরকার হয় যা ক্যান্সার কোষকে লক্ষ্য হিসেবে নেয়া এন্টিবডি এবং আলোর সাথে বিক্রিয়া করা রাসায়নিক পদার্থ ব্যবহার করে থাকে।
এই ওষুধ শিরার ভিতরে প্রবেশ করানো হয় এবং রোগীর শরীর যখন প্রায়-অবলোহিত লেজার আলো দিয়ে আলোকিত করা হয় তখন এটি সক্রিয় হয়ে ক্যান্সার কোষকে মেরে ফেলে।
কোবাইয়াশি বলেন, তিনি অত্যন্ত আনন্দিত যে, দশকের পর দশক ধরে তিনি যে পদ্ধতি নিয়ে কাজ করছেন, সেটি জাপানে অনুমোদিত হয়েছে এবং আশা করছেন এটি ক্যান্সারের চিকিৎসায় আরেকটি বিকল্প পদ্ধতি হবে। রাকুতেন মেডিকেল’এর চেয়ারম্যান মিকিতানি হিরোশি বলেন, তিনি মনে করছেন, এই পদ্ধতিকে কেমোথেরাপি’র সাথে সমন্বয় করা যাবে এবং যত দ্রুত সম্ভব রোগীদের চিকিৎসায় এটির ব্যবহারের প্রত্যাশা তিনি করছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews