1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৬:৩৮ অপরাহ্ন

মরিশাসে জাতীয় শোক দিবস পালন করেছে দূতাবাস

প্রবাস বার্তা ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ১৫ আগস্ট, ২০২০
যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন
Print Friendly, PDF & Email

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদৎ বার্ষিকী পালন করেছে মরিশাসে বাংলাদেশ হাইকমিশন । দিবসটি উপলক্ষ্যে জাতীয় পতাকা অর্ধ-নমিতকরণ, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ, এক মিনিট নিবরতা পালন, বিশেষ মোনাজাত, বাণী পাঠ এবং বঙ্গবন্ধুর জীবন ও বর্ণাঢ্য কর্ম বিষয়ক আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল সদস্যদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা, প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য, বাংলাদেশ ও মরিশাসের জনগণের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন প্রবাসী বাংলাদেশী জনাব মোহাম্মদ শাহীন। হাইকমিশনার রেজিনা আহমেদ মিশনের কর্মকর্তাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন। হাইকমিশনের কর্মকর্তাগণ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং মহাপরিচালক, ইউনেস্কোর বানী পাঠ করেন। অনুষ্ঠান পরিচালনা করেন কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান জনাব মো: অহিদুল ইসলাম।

হাইকমিশনার রেজিনা আহমেদ প্রথমেই জাতির জনকসহ ১৫ আগস্টের কালো রাতে শহীদ সকলের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি তাঁর বক্তৃতায় বলেন, “১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির ইতিহাসে এক ন্যাক্কারজনক ঘটনা। তিনি আরো বলেন যে, বঙ্গবন্ধুর মৃত্যু নেই, তিনি চিরঞ্জীব। বঙ্গবন্ধু কেবল একজন ব্যক্তি নন, এক মহান আদর্শের নাম। তিনি ছিলেন স্বাধীন, সার্বভৌম ও স্বনির্ভর রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা। প্রধানমন্ত্রীর সাথে আমরাও এই শোককে শক্তিতে পরিণত করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে বদ্ধপরিকর”।

হাইকমিশনার আরো বলেন , “বৈশ্বিক মহামারী করোনার কারণে বিপর্যস্ত বিশ্ব। গত ছয় মাসধরে অদৃশ্য এ শক্তির মোকাবিলার পাশাপাশি আমরা মোকাবিলা করেছি প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় আম্ফান এবং এখন চলছে বন্যা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব প্রতিকূল পরিস্থিতি থেকে মানুষকে বাঁচাতে বহুমাত্রিক উদ্যোগ গ্রহণ করেছেন। তিনি জীবন ও জীবিকা দুটোরই সমান গুরুত্ব দিয়ে করোনা মোকাবেলা করে যাচ্ছেন। অর্থনীতির প্রধান সূচকগুলোর মধ্যে আমদানি, রপ্তানি ও রেমিট্যান্স আগের চেয়েও শক্তিশালী হয়ে ওঠায় অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। এর মধ্যেও বাংলাদেশের মানুষের বার্ষিক মাথাপিছু গড় আয় ২ হাজার ডলার ছাড়িয়ে গেছে”।

হাইকমিশনার বলেন, অতি সম্প্রতি এমভি ওয়াকাসিও জাহাজ থেকে তৈল নি:সরণের কারণে মরিশাস প্রাকৃতিক দূর্যোগের কবলে পড়েছে। উপকূল সংলগ্ন এলাকায় তৈল পরিস্কারের যে কার্যক্রম চলেছে সেখানে মরিশাস স্বেচ্ছাসেবীদের সাথে তিনি বাংলাদেশী সকল ভাই-বোনদের একাত্ন হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন। দূতাবাসও ইতোমধ্যে এ কার্যক্রমে অংশগ্রহণ করেছে।

এছাড়া, বঙ্গবন্ধুর ৪৫ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গতকাল ১৪ আগস্ট, ২০২০ শুক্রবার পোর্ট লুইসে অবস্থিত একটি বৃদ্ধাশ্রমে (মরিশাস মুসলিম অরফানেজ) ৫৫ জন বয়স্ক মহিলাদের দুপুরের খাবার সরবরাহ করা হয় এবং ১৫ আগস্ট, ১৯৭৫ সালে শাহাদাত বরণকারী সকল শহীদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর পরিবারের সকলের প্রতি দোয়া কামনা করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews