1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৪:৩৬ অপরাহ্ন

জর্ডানে বঙ্গমাতার ৯০ তম জন্মবার্ষিকী পালন করেছে দূতাবাস

প্রবাস বার্তা ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ৯ আগস্ট, ২০২০
Print Friendly, PDF & Email

 

জর্ডানের আম্মানে  অবস্থিত বাংলাদেশ দূতাবাস ৮ আগস্ট ২০২০ বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব – এর ৯০ তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালনের জন্য বিভিন্ন কর্মসূচীর আয়ােজন করে। দিবসটি উপলক্ষ্যে জর্ডানের বাংলাদেশী শ্রমিকদের মধ্যে এক রন্ধন প্রতিযােগিতার আয়ােজন করা হয় । প্রতিযােগিতায় বাংলাদেশী ছাড়াও ভারত, নেপাল, শ্রীলংকা ও জর্ডানের পােশাক শ্রমিকরা অংশগ্রহণ করেন । প্রতিযােগীতায় বিজয়ী ও অংশগ্রহণকারী সকলকে সম্মাননা পুরষ্কার ও সার্টিফিকেট প্রদান করা হয় । রন্ধন প্রতিযােগিতা চলাকালে বঙ্গমাতা’র জীবনের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় । এর মাধ্যমে জর্ডানস্থ নারী শ্রমিক এবং অন্যান্য দেশের শ্রমিকদের মধ্যে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছার অবদানের কথা তুলে ধরা হয়েছে ।

জর্ডানস্থ বাংলাদেশের  রাষ্ট্রদূত নাহিদ সােবহান সকালে দূতাবাসে বঙ্গমাতার জন্ম বার্ষিকীর অনুষ্ঠানের উদ্বোধন করেন এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা – এর জীবন এবং অবদানের উপর বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং দোয়া ও মােনাজাত করা হয় । এরপর বঙ্গমাতার জীবনের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় । দিবসটি উপলক্ষ্যে আয়ােজিত আলােচনাসভায় দূতাবাসের কর্মকর্তা – কর্মচারি ছাড়াও জর্ডান প্রবাসী বাংলাদেশীরা অংশ নেন । উপস্থিত প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে  জনাব এহসান উল হক হেলাল বক্তব্য রাখেন । তারা বলেন , বঙ্গমাতা শুধু বঙ্গবন্ধুর সহধর্মিণীই ছিলেন না বরং তিনি ছিলেন বঙ্গবন্ধুর প্রেরণা ও সাহসের উৎস ।

রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে বলেন , বঙ্গবন্ধু’র সংগ্রামী ইতিহাস বঙ্গমাতাকে ছাড়া এক অসম্পূর্ণ দলিল । বঙ্গমাতার রাজনৈতিক প্রজ্ঞা , দেশপ্রেম , আত্মত্যাগ ও মানুষের শ্রদ্ধা ও ভালবাসায় তিনি  বঙ্গমাতার মর্যাদায় অভিষিক্ত হয়েছেন । বঙ্গমাতা ফজিলাতুন নেছা সকল সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে থেকে অবদান রেখেছেন। ৭ ই মার্চের ভাষণের প্রাক্কালে এবং ১৯৬৮ সালে বঙ্গবন্ধুর প্যারােলে পাকিস্তানে বৈঠকে না যাওয়ার বিষয়ে তাঁর বিশেষ ভূমিকা ছিল । সিদ্ধান্ত গ্রহনে বিচক্ষণতা ও প্রতিকূল পরিস্থিতিতে বঙ্গমাতার দূরদর্শী দক্ষতায় বাংলাদেশের মুক্তি সংগ্রামের মহা নায়ক বঙ্গবন্ধুকে দিয়েছে প্রবল আস্থা ও বিশ্বাস ।

রাষ্ট্রদূত আরাে বলেন , বঙ্গমাতার আদর্শকে ধারন করে বাংলাদেশের নারী ক্ষমতায়নের যে যুগ রচনা করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের নারীরা বিচরণ করছে বিশ্বের প্রতিটি প্রান্তে ও কর্মের প্রতিটি ক্ষেত্রে । তিনি প্রবাসী বাংলাদেশী নারীদের এই আদর্শ ধরে রেখে তাদের কর্মক্ষেত্রে ও দেশে অবদানের আহবান জানান ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews