1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০২:২৯ অপরাহ্ন
শিরোনাম :

যে কারণে আবারো কঠোর অবস্থানে মালয়েশিয়া সরকার

স্টাফ রিপোর্টার
  • প্রকাশিত : মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০
Print Friendly, PDF & Email

 

বিদেশি কর্মীদের বিষয়ে হঠাৎ করে আবারো কঠোর অবস্থানে মালয়েশিয়া সরকার। করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে সম্প্রতি আল জাজিরা টেলিভিশনে মালয়েশিয়া নিয়ে একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ হয়। সেখানে বাংলাদেশিসহ অনেকেই তাদের মতামত তুলে ধরেন। পুরো প্রতিবেদন জুড়েই লকডাউ সময়ে মালয়েশিয়া সরকারের কিছু দুর্বলতা তুলে ধরা হয়।

প্রতিবেদনটিতে দাবি করা হয়েছে, মালয়েশিয়ায় বসবাসরত অভিবাসীদের প্রতি লকডাউন চলাকালীন সময়ে বৈষম্য মূলক আচরণ করা হয়েছে। কর্মহীন ও খাদ্য সংকটে থাকা অভিবাসী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন করে বসতঘর থেকে গ্রেফতার করে ডিটেনশন ক্যাম্পে বন্দী রাখা হয়েছে। এমনকি আটক নারী অভিবাসীদের তাদের ছোট ছোট শিশুদের আলাদা করে রেখেছে এবং তাদের মারধর করা হয়েছে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে। আর এই প্রতিবেদন ঘিরেই ক্ষুব্ধ হয়েছে মালয়েশিয়ার সরকার।

সোমবার ও মঙ্গলবার এ বিষয়ে দফায় দফায় বক্তব্য বিবৃতি দিচ্ছে দেশটির দায়িত্বশীল মন্ত্রী এবং কর্মকর্তারা। মালয়েশিয়ার ভাবমূর্তি নষ্টকারি বিদেশি নাগরিকদের দেশ ত্যাগ করতে হবে। এমন হুংকার ছুড়েছেন দেশটির ইমিগ্রেশন পরিচালক দাতুক খায়রুল দাজাইমি দাউদ। সোমবার বিকেলে এক প্রেসব্রিফিংয়ে তিনি বলেছেন, বিদেশী নাগরিক যারা মালয়েশিয়ার ভাবমূর্তি ক্ষতিগ্রস্থ করার লক্ষ্যে ভুল বক্তব্য রাখছেন তাদের বৈধতা বাতিল করা হবে।

শুধু তাই নয়, মালয়েশিয়া ইমিগ্রেশনের পক্ষ থেকে বাংলাদেশি এক যুবকের ছবিসহ বিজ্ঞপ্তিও দেয়া হয়েছে। আলজাজিরার এক প্রতিবেদনে এই যুবকের বক্তব্য প্রচার করা হয়। তার বিষয়ে মালয়েশিয়া সরকারের কঠোর অবস্থানের কথা জানাগেল এই বিজ্ঞপ্তির মাধ্যমে।

এছাড়াও মালয়েশিয়ার দুই সিনিয়র মন্ত্রী ও আল-জাজিরার এই প্রতিবেদন বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলেছেন লোকডাউ পরিস্থিতিতে কোনো বিদেশির সাথে অমানবিক আচরণ করা হয়নি। যথাযথ নিয়ম মেনেই সবকিছু পরিচালনা করা হয়েছে বলেও জানান তারা।

প্রতিবেদনে তুলে ধরা বিষয়গুলো ভিত্তিহীন দাবি করে আল জাজিরা টেলিভিশনকে মালয়েশিয়া জনগণের কাছে ক্ষমা চাওয়ার আহবান জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী দাতুক সেরী ইসমাইল সাবরি ইয়াকুব।

স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জয়নুদ্দিন বলেছেন, বর্তমানে মালয়েশিয়ায় এমন একটি সরকার যা আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর। দেশের প্রচলিত আইন অনুসারে পদক্ষেপ গ্রহণ এবং তা পরিচালনা করা হচ্ছে। এক্ষেত্রে শুধু আইন অনুসরণ করা হয়েছে।

এমন বাস্তবতায় মালয়েশিয়ায় অবস্থান করা বাংলাদেশি কর্মীদের দেশটির আইন কানুন মেনে চলাচলের পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

রিপোর্টে সহযোগিতা করেছেন মালয়েশিয়া থেকে আহমাদুল কবির।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews