1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৪:৩১ অপরাহ্ন

করোনাভাইরাসে মালয়েশিয়ায় কর্মহীন বাংলাদেশিরা

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ৪ এপ্রিল, ২০২০
Print Friendly, PDF & Email

 

আহমাদুল কবির, মালয়েশিয়া: প্রাণঘাতি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে চলমান মুভমেন্ট কন্ট্রোলে গোটা মালয়েশিয়া অচল। বন্ধ হয়ে গেছে ব্যবসা প্রতিষ্ঠান, দোকানপাট, অফিস-আদালত, কল-কারখানা। প্রয়োজন ছাড়া বের হলেই করা হচ্ছে জেল জরিমানা। দেয়া হচ্ছে তাৎক্ষনিক শারিরিক শাস্তিও। মুভমেন্ট কন্ট্রোল আইন লঙ্গন করায় এ পর্যন্ত ৪ হাজার ১৮৯ জনকে আটক করা হয়েছে এর মধ্যে ১১৪৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দেয়া হয়েছে বলে দেশটির সরকারি সংবাদ সংস্থা বার্নামা সূত্রে জানা গেছে। এমন অবস্থায় দেশটিতে কর্মরত লাখ লাখ প্রবাসী বাংলাদেশি কর্মহীন হয়ে পড়েছেন। সর্বাধিক সমস্যায় পড়েছেন দৈনিক বা সাপ্তাহিক চুক্তির ভিত্তিতে কর্মরত ছিলেন যেসব প্রবাসী শ্রমিকরা এবং যারা অবৈধভাবে আছেন তারা।  বর্তমান পরিস্থিতিতে দেশে টাকা পাঠানো দূরে থাক, তাদের থাকা-খাওয়াই কঠিন হয়ে পড়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ প্রবাস বার্তাকে জানিয়েছেন, এমন বাস্তবতায় বিদেশে কর্মরত কর্মীদের বিষয়ে করণীয় নির্ধারণে ৫ এপ্রিল বৈঠকে বসছে সরকার। এতে প্রবাসী কল্যাণ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর প্রতিনিধিরা অংশ নেবেন। বৈঠকে প্রবাসীদের সমস্যা সমাধানের বিষয়ে আলোচনা হবে।

এদিকে, কোরোনাভাইরাসের প্রভাবে খাদ্য সংকট সহ যেকোনো ধরনের সমস্যা ও সম্ভাবনা গুলো খুঁজে বের করে সাধ্য অনুযায়ি সমাধান করা ও সমাধানের লক্ষ্যে কাজ করেযাচ্ছে বলে জানালেন বাংলাদেশ হাইকমিশনের একজন উর্ধ্বতন কর্মকর্তা। সংকট উওরণে মিশনের সঙ্গে যুক্ত হয়েছেন কমিউনিটির নেতারাও। ২৪ ঘন্টা হটলাইনের মাধ্যমে মিশন থেকে করনীয় ধর্য্যের সাথে সংকট উওরনে প্রবাসীদের জানান দেয়া হচ্ছে।

লকডাউনে অচল মালয়েশিয়া

এছাড়া ব্যক্তি উদ্যোগে মালয়েশিয়ার বিভিন্ন স্থানে প্রবাসী বাংলাদেশিদের মাঝে নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করছেন অনেকে। মিজান গ্লোবাল রিসোর্সের সও¦াধিকারি বাংলাদেশি তরুন ব্যবসায়ি মিজান চৌধূরী মালয়েশিয়ার জহুর বারুর বিভিন্ন এলাকায় গত ৩ দিন ধরে প্রায় ৩ হাজারেরও অধিক প্রবাসীদের নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করেছেন। এ ছাড়া মোবাইল ফোনে অনেকে সমস্যার কথা জানানোরপর মিজান গ্লোবাল রিসোর্সের পক্ষ থেকে বাসায় বাসায় পৌছে দেয়া হচ্ছে খাদ্য সামগ্রী। দেশটির বুকিত পুচং এলাকায় আরেক বাংলাদেশি ব্যবসায়ি রফিকুল ইসলাম শতাধিক প্রবাসীদের খাদ্য সামগ্রী বিতরণ করেছেন। মালয়েশিয়া আওয়ামী লীগের যুগ্ন আহবায়ক কামরুজ্জামান কামালের উদ্যোগে প্রবাসীদের খাদ্য সামগ্রী বিতরন অব্যাহত রেখেছেন।

শুক্রবার কুয়ালালামপুরের পুডু, জালান ইপুহ, কলাম আয়ের, প্লাঙ্গি ও চকেট এলাকায় এ খাদ্য সামগ্রী বিতরন করেন মালয়েশিয়া আওয়মিী লীগের আহবায়ক রেজাউল করিম রেজা। এ সময় তার সঙ্গে ছিলেন, মালয়েশিয়া মহানগর আওয়ামী লীগের সভাপতি মামুন ও যুগ্ন সাধারণ সম্পাদক সাইদ সরকার।

দেশটিতে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে গত ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত মুভমেন্ট কন্ট্রোল জারি করা সময়সীমা বাড়িয়ে আগামি ১৪ এপ্রিল পর্যন্ত চলবে। এ সময়সীমার মধ্যে দেশের সর্বসাধারন কোয়ারেন্টাইনে রয়েছেন। প্রয়োজন ছাড়া কেউই বের হতে পারছেননা। মালয়েশিয়ায় এ পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যুবরণ করেছেন ৫০ জন। আক্রান্ত হয়েছেন ৩১১৬ জন। সুস্থ হয়েছেন ৭৬৭ জন। এ রিপোর্ট লেখা পর্যন্ত দেশটিতে কোনো বাংলাদেশি আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews