1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৩:১৫ অপরাহ্ন

মালয়েশিয়ায় লকডাউন, শ্রমিকদের বেতন দিতে মন্ত্রণালয়ের নির্দেশনা

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ২০ মার্চ, ২০২০
মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী
Print Friendly, PDF & Email

 

আহমাদুল কবির, মালয়েশিয়া: মালয়েশিয়া সরকার ঘোষিত লকডাউন সময়ে শ্রমিকদের বেতন পরিষোধ করতে নির্দেশনা প্রদান করেছে মানবসম্পদ মন্ত্রণালয়। দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, সরকার ঘোষিত এই বন্ধের আদেশের দিনগুলোতে শ্রমিকদের বেতন ও অন্যান্য সুবিধা প্রদান করার নির্দেশনা দেয়া হয়েছে নিয়োগদাতা ও মালিক পক্ষকে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মানব সম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান বলেছেন, চলমান নিষেধাজ্ঞা আদেশের অধীনে ৩১ মার্চ পর্যন্ত শ্রমিকরা তাদের বেতন পাওয়ার অধিকার রয়েছে। সরকার ঘোষিত এই বন্ধের আদেশের দিনগুলোতে শ্রমিকদের বেতন ও অন্যান্য সুবিধা প্রদান করার নির্দেশ দিয়েছেন তিনি।

১৮ মার্চ মালয়েশিয়া কিনিতে মন্ত্রীর বরাত দিয়ে খবরটি প্রকাশ হলে দেশটির বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবনী মন্ত্রী খায়েরি জামালউদ্দিন তার সোশাল মিডিয়া টুইটারে পুনরায় পোস্ট করেছেন এবং মানবসম্পদমন্ত্রী এম সারভানানকে উদ্ধৃত করে বলেছেন, সরকার ঘোষিত এই গতিবিধি নিয়ন্ত্রণ আদেশের পুরো সময়কালে, নিয়োগকারী বা মালিকদেরকে অবশ্যই তাদের শ্রমিকদের বেতন এবং সম্পর্কিত ভাতা ও অন্যান্য সুবিধাদি প্রদান করতে হবে। এ ছাড়া নিয়োগকর্তা বা মালিকগণ পুরো সময়কালে শ্রমিকদের বার্ষিক ছুটি ব্যবহার করতে বা অবৈতনিক বিনা বেতনের ছুটিতে যেতে বাধ্য করতে পারবেনা।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন সোমবার একটি বিশেষ ঘোষণায় বলেছিলেন, দেশব্যাপী জনগণের গতিবিধি নিয়ন্ত্রণ আদেশের অধীনে (কোভিড -১৯) ভাইরাসের বিস্তার ঠেকাতে ১৮ মার্চ থেকে ৩১ শে মার্চ পর্যন্ত  কার্যকরভাবে অপ্রয়োজনীয় সকল কার্যক্রমে বিরত থাকবে।

এই আদেশ পুরো দেশ জুড়ে বলবত রয়েছে। সুপারমার্কেট, বিভিন্ন পণ্য সামগ্রীর দোকান, বাজার এবং অন্যান্য জায়গাগুলি যা প্রতিদিনের প্রয়োজনীয় জিনিস বা লোকেরা তাদের নিত্য প্রয়োজনীয় জিনিস ক্রয় ব্যতীত যে কোনও ধর্মীয়, ক্রীড়া, সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠান সহ জনসমাবেশে নিষেধাজ্ঞা রয়েছে।

এদিকে গত সোমবার  মালয়েশিয়ায় লকডাউন ঘোষণার পর থেকে দেশের বাসিন্দাদের একের পর এক ফেসবুক পোস্ট দিয়ে সতর্ক করে যাচ্ছে দেশটির পুলিশ বিভাগের বিভিন্ন ইউনিট। জনগণের প্রতি বার্তা সম্বলিত একটি ছবিতে দেখানো হয়েছে যে আমি আপনার দায়িত্বে আছি, আপনি আমার জন্য ঘরে থাকুন। শুধু পুলিশ নয় মালয়েশিয়ার সরকারি অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী, সেচ্ছাসেবী ডাক্তার, নার্স এসব ছবি সম্বলিত বার্তা জনগণের উদ্দেশ্যে প্রচার করে যাচ্ছেন। দেশের এই অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় লকডাউন কর্মসূচির অংশ হিসেবে যে যার অবস্থানে থেকে দেশ রক্ষার কাজে অংশ নেয়ার আহ্বান জানানো হয়েছে। সে মোতাবেক সরকারের দেয়া ঘোষণা দেশের সাধারন জনগণ শত:স্ফুর্ত ভাবে পালন করছে।

এদিকে দেশটির স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি আধাম বাবা বলেছেন, বৃহস্পতিবার পর্যন্ত নতুন করে আক্রান্ত ১১০ জন। মোট ৯০০ জন প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্তহয়েছেন। আক্রান্তের মধ্যে দুজনের মৃত্যু ছাড়াও সুস্থ হয়েছেন ৭৫ জন। বাকিরা এখনো চিকিৎসাধীন রয়েছেন।

স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক দাতুক ডাঃ নূর হিশাম আব্দুল্লাহ জনগণের প্রতি হুশিয়ারি উচ্চারণ করে বলেন, সরকার ঘোষিত আইন মেনে চলতে হবে, যেন ৩য় বারের মত এ ভাইরাস দেশে হানা না দিতে পারে। এমন পরিস্থিতিতে যেন একে অপরের মাধ্যমে ভাইরাস না ছড়াতে পারে। আর এটা যদি আবার ৩ তরঙ্গের আক্রমণ বেড়ে যায় তাহলে পরিস্থিতি বেসামাল অবস্থায় চলে যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews