1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৮:২২ পূর্বাহ্ন
শিরোনাম :

মালয়েশিয়ায় করোনা: সরকারের ঘোষণা পালনে উৎসাহি জনগণ

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শুক্রবার, ২০ মার্চ, ২০২০
সরকারের নির্দেশে ঘরে অবস্থান করছে সাধারণ মানুষ
Print Friendly, PDF & Email

 

আহমাদুল কবির, মালয়েশিয়া: মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকানো ও ভাইরাসটি প্রতিরোধের জন্য মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদ (এনএসসি) দেশটির সকল নাগরিককে ঘরে থাকার আহ্বান জানিয়েছে। কেউ যেন ঘরের বাইরে না যায় সেই অনুরোধও করেছে তারা। দেশটিতে এখন দুই সপ্তাহের শাটডাউন চলছে। সরকারের এ আহবানে সাড়া দিয়ে দেশটির সর্বসাধারণ শতস্ফুর্ত ভাবে পালন করতে দেখা গেছে।

মালয়েশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদ দেশটির সকল নাগরিককে সামাজিক দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছে। অথবা একে অপরের সঙ্গে কমপক্ষে ১ মিটার (সোয়া তিন ফুটের বেশি) দূরত্ব বজায় রাখার কথা বলা হয়েছে এতে কোভিড-১৯ রোগে আক্রান্তের ঝুঁকি কমবে।

জাতীয় নিরাপত্তা পরিষদের সর্বশেষ বিবৃতিতে বলা হয়, ‘মানুষের চলাচলের ওপর যে বিধিনিষেধ আরোপ করা হয়েছে তা যথাযথভাবে কার্যকরের জন্য শুধু মৌলিক চাহিদা পূরণ ছাড়া সবাইকে ঘরের মধ্যে থাকার উপদেশ দেওয়া হচ্ছে। প্রসঙ্গত, মঙ্গলবার মালয়েশিয়ায় করোনা আক্রান্ত হয়ে প্রথম দুজনের মৃত্যু হয়।
করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত ১৬ মার্চ দেশব্যাপী ‘লকডাউন’ ঘোষণা করে মালয়েশিয়া সরকার। ওইদিন স্থানীয় সময় রাত ১০টায় জাতির উদ্দেশে এক ভাষণে প্রধানমন্ত্রী তান মুহিদ্দীন ইয়াসিন এ ঘোষণা দেন। তিনি বলেন, ‘১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এ লকডাউন কার্যকর বলবত থাকবে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় ‘লকডাউন’ চলাকালীন ১৩ দিন সকল প্রকার সুপারশপ, পাবলিক প্লেস, চেইন শপ, মার্কেট, শপিং কমপ্লেক্স, মসজিদের সব ধরনের কার্যক্রম বন্ধের আওতায় থাকবে। এছাড়া দেশটির সব ধরনের কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে সরকার।’

মঙ্গলবার মালয়েশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির বিবৃতিতে জানানো হয়, মালয়েশিয়ার সারাওয়াক জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার বেলা ১১টায় ৬০ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়। করোনায় মৃত অপরজন পেতালিং জায়া তাবলীগ জামাতে অংশ নেয়া ৩৪ বছর বয়সী এক ব্যক্তি। মালয়েশিয়ায় হঠাৎ করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার কারণেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। দেশটিতে বুধবার পর্যন্ত নতুন করে আক্রান্ত ১১৭ জন। মোট ৭৯০ জন প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্তহয়েছেন। আক্রান্তের মধ্যে দুজনের মৃত্যু ছাড়াও সুস্থ হয়েছেন ৪৯ জন। বাকিরা এখনো চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের স্বাভাবিক জীবনযাপনের পরামর্শ দিয়েছে মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন। করোনা ভাইরাস বিষয়ে হাইকমিশনের পক্ষ থেকে সচেতনতার লক্ষ্যে লিফলেট বিতরন করেছে।

বুধবার হাইকমিশনার মহ.শহীদুল ইসলাম এ প্রতিবেদককে জানান, করোনা ভাইরাস জনিত রোগ নির্ণয় থেকে শুরু করে যাবতীয় চিকিৎসার জন্যে মালয়েশিয়া সরকার হাসপাতাল নির্ধারণ করে দিয়েছে। দুঃচিন্তা বা আতঙ্কগ্রস্ত না হবার জন্যে সবাইকে আহ্বান জানিয়ে তিনি বলেন,এখন পর্যন্ত কোনো বাংলাদেশি আক্রান্তের খবর পাওয়া যায়নি। আমাদের সকলকে সম্মানবোধের জায়গা থেকে প্রয়োজন ছাড়া লোকসমাগম এড়িয়ে চলা এবং মারয়েশিয়া সরকারের আইন মেনে চলার পরামর্শ দিয়েছেন হাইকমিশনার । সেইসঙ্গে হাইকমিশনের যে জরুরি নাম্বারগুলো রয়েছে সেগুলোতে ফোন দিয়ে তথ্য জেনে নিতে বলেছেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews