1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০:৩৫ পূর্বাহ্ন

পর্তুগালে করোনাভাইরাস প্রতিরোধে জরুরি অবস্থা ঘোষণা

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৯ মার্চ, ২০২০
Print Friendly, PDF & Email

 

জাহিদ হাসান সোহাগ , লিসবন: ক্রমেই বাড়ছে (কোভিড -১৯) করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ও এর প্রভাব বিস্তার ঠেকাতে বুধবার থেকে পর্তুগালে প্রাথমিক জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির সরকার। বুধবার পর্যন্ত আক্রান্ত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে -৬৩৯ এবং মৃত সংখ্যা-২।

পর্তুগালের স্বাস্থ্য অধিদপ্তর-জেনারেল ফর হেলথের (ডিজিএস) মতে, বুধবার সন্দেহভাজনসহ- ৫৬৪১ জনকে পর্তুগাল বিভিন্ন হাসপাতালে কোয়ারেন্টাইনে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ার সাথে সাথে দেশটির জনসাধারণের মাঝে বাড়ছে কোভিড -১৯ এর আতঙ্ক।

এদিকে রবিবার পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা জাতির উদ্দেশ্যে দেওয়া এক বিবৃতিতে ঘোষণা দেন, রবিবার থেকে স্পেনের সাথে পর্তুগালের বর্ডারে বিশেষ নজরদারি এবং নিয়ন্ত্রণ করবে পর্তুগালের বর্ডার গার্ড (জিএনআর), ইমিগ্রেশন পুলিশ (সেপ) এবং ডিজিএস এর গার্ডের তিন স্তরের পুলিশ। প্রাথমিক জরুরি অবস্থা ঘোষণার পর সোমবার থেকে পর্তুগালের সকল শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম, উত্তরাঞ্চলের জেলা সমূহের সকল প্রকার জিম, গ্রন্থাগার, সিনেমা হল, মার্কেট সমূহ বন্ধসহ পর্যটন ও অবকাশের উদ্দেশ্যে আসা সকল পর্যটকের উপর নিষেধাজ্ঞা জারি থাকবে এবং এদিকে গত কাল ১৮ মার্চ রাতে পর্তুগালের রাষ্ট্রপতি জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষনে আজ বৃহঃবার থেকে রাষ্ট্রপতি ক্ষমতা আইনে করোনাভাইরাস মোকাবেলায় সারা দেশ জুড়ে ১৫দিনের জন্য জরুরি অবস্থা ঘোষনা করেন।

সেই সাথে সোমবার ইউরোপীয় ইউনিয়ন এবং স্পেন সরকারের সাথে আলোচনার পর পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা পর্তুগালের সাথে বহিঃ বিশ্বের সাথে বিমানবন্দর এবং সমুদ্রের সমস্ত সীমানা বন্ধ করার সিদ্ধান্তের ঘোষণা দিবেন।

করোনাভাইরাসে প্রভাবে পর্তুগালের লিসবন, পোর্তো, আলগ্রাভের বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও আতঙ্ক লক্ষ্য করা গেছে। ১৩ মার্চ পর্তুগালের স্বাস্থ্য অধিদপ্তর-জেনারেল ফর হেলথ (ডিজিএস) বাংলা ভাষায় পর্তুগালে বসবাসরত প্রবাসী বাংলাদেশি ভাই-বোনদের জন্য করোনাভাইরাস পরিস্থিতিতে বিশেষ সতর্কতা ও পরামর্শ মূলক পোস্টার ও লিফলেট প্রচার করেছে

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews