1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৫:১০ অপরাহ্ন

করোনাভাইরাস: মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের কন্স্যুলার সেবা স্থগিত

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৭ মার্চ, ২০২০
মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশন
Print Friendly, PDF & Email

 

আহমাদুল কবির, মালয়েশিয়া: করোনাভাইরাস প্রতিরোধে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের কন্স্যুলার সেবা স্থগিত করা হয়েছে। ১৭ মার্চ মঙ্গলবার প্রবাসীদের সুরক্ষার স্বার্থে একটি নোটিশ জারি করেছে বাংলাদেশ হাইকমিশন। দেশটিতে বসবাসরত সকল বাংলাদেশিদের মালয়েশিয়া সরকার কর্তৃক জারিকৃত নির্দেশনা/বিধি-নিষেধ আবশ্যিকভাবে অনুসরণ করার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়ে সরকার কর্তৃক ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত সবধরনের গণজমায়েত ও চলাচলে (mass movement and gathering ) বিশেষ করে সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া ও ধর্মীয় অনুষ্ঠান না করার জন্য এবং সরকারি ও বেসরকারি অফিসে না যাওয়ার নির্দেশনা জারি করেছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেশটিতে বসবাসরত সকল বাংলাদেশি নাগরিকদের সুরক্ষার স্বার্থে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ১৮-৩১ মার্চ পর্যন্ত বাংলাদেশ হাইকমিশনের সকল প্রকার কনস্যুলার সেবা স্থগিত থাকবে। নোটিশে বলা হয়েছে, শুধুমাত্র অতিজরুরী ও অত্যাবশ্যকীয় প্রয়েজনে অফিস চলাকালীন সময়ে নিম্নলিখিত ফোন নাম্বারে যোগাযোগ করে দূতাবাসের সেবা গ্রহণ করার কথা নোটিশে বলা হয়েছে। পাসপোর্ট সংক্রান্ত:+৬০১৭৩১৮৮৫৪২,+৬০১১৩৯৯৪৪৯২২, +৬০১৪৯৪৪৭০৪৪ ও +৬০১৬৩০৭২৪৩৮
ভিসা/সত্যায়ন ও সার্টিফিকেট সংক্রান্ত +৬০১৩৩৫৫৯৮২১,+৬০১১১৬৩৮০৫২৬ +৬০১৪৬০৫১১৩৪,+৬০১৬৮৩৭৯৩১৩
ট্রাভেল পাস/প্রবাসীদের কল্যাণ সংক্রান্ত +৬০১৬৫৪৭৬৫৮০,+৬০১২২৯০৩২৫২,+৬০১২২৯৪১৬১৭ ও +৬০১২৪৩১৩৫০
হাইকমিশনের ল্যান্ড টেলিফোন নাম্বার +৬০৩২৬০৪০৯৪৬ হাইকমিশনের ইমেইল:mission.kualalumpur@mofa.gov.bd

সোমবার (১৬ মার্চ) দিবাগত রাতে দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন এই ঘোষণা দিয়েছেন। বুধবার (১৮ মার্চ) থেকে এই নিষেধাজ্ঞা চালু হবে। অব্যাহত থাকবে চলতি মাসের শেষ পর্যন্ত। মঙ্গলবার (১৭ মার্চ) মালয়েশিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বার্নামা নিউজের বরাত দিয়ে সিএনএন এতথ্য প্রকাশ করেছে।
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন বলেন, করোনাভাইরাসের বিস্তার রোধে ধর্মীয়, সাংস্কৃতিক, খেলাধুলা, ব্যবসা প্রতিষ্ঠানসহ সামাজিক সকল প্রকার জামায়েতস্থলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে সুপারমার্কেট, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান, ফার্মেসি খোলা থাকবে।
পানি ও বিদ্যুতের মতো প্রয়োজনীয় পরিসেবা সরবরাহকারী প্রতিষ্ঠান ছাড়া অন্যান্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। পাশাপাশি সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানও চলতি মাসের শেষ পর্যন্ত বন্ধ থাকবে বলেও জানান তিনি।
ভ্রমণ প্রসঙ্গে মুহিউদ্দিন ইয়াসিন বলেন, মালয়েশিয়ানদের বিদেশ ভ্রমণ নিষিদ্ধ করা হবে। সেই সাথে বিদেশি পর্যটক এবং দর্শনার্থীদের দেশে প্রবেশ নিষিদ্ধ করা হবে। এসময় সকলকে এই বিধি-নিষেধগুলো মেনে চলতে আহ্বান জানান তিনি। মালয়েশিয়ায় সোমবার নতুন করে ১৩৪ জন করোনায় আক্রান্ত হওয়ার পর গোটা দেশের স্বাভাবিক জীবনযাত্রা রুখতে এই সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী ইয়াসিন।
সোমবার পর্যন্ত দেশটিতে সবমিলিয়ে ৫৬৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তবে এই ভাইরাসে সেখানে এখনও কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি। এ দিকে একে একে বিভিন্ন রুটে বন্ধ হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আন্তর্জাতিক ফ্লাইট। কুয়েত, কাতার, সৌদি আরব, ভারত ও ওমানের পর এবার মালয়েশিয়ায় বন্ধ হলো রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের সব ফ্লাইট।

মঙ্গলবার (১৭ মার্চ) বিমানের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মোকাব্বির হোসেন বিষয়টি নিশ্চিত করেন। বুধবার (১৮ মার্চ) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। তিনি জানান, আজকে মালয়েশিযার কুয়ালালামপুরে বিমানের শেষ ফ্লাইট পরিচালিত হচ্ছে। আজকের ফ্লাইট শিডিউলেও পরিবর্তন আনা হয়েছে। সন্ধ্যা ৭টা ১৫ মিনিটের পরিবর্তে বিকাল ৪টা ১৫ মিনিটে বিমানের ফ্লাইটটি ঢাকা থেকে কুয়ালালামপুরের উদ্দেশে ছেড়ে যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews