1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৫৫ অপরাহ্ন

কাতারে ১৮ মার্চ থেকে ১৪ দিন ফ্লাইট বন্ধ, বাসায় কাজের নির্দেশ

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ১৫ মার্চ, ২০২০
Print Friendly, PDF & Email

 

জি এম হাজারী, কাতার: সারা বিশ্বের কোরনাভাইরাস পরিস্থিতে নিজ দেশকে রক্ষা করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছে কাতার সরকার। কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানীর সভাপতিত্বে করোনাভাইরাস বিস্তার মোকাবিলায় সুপ্রিম কমিটির সভায় নানা সিদ্ধান্ত হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ি- দোহায় আগত সমস্ত ফ্লাইট বুধবার (১৮ মার্চ) থেকে ১৪ দিনের জন্য বন্ধ করা হবে। তবে কার্গো এবং ট্রানজিট ফ্লাইট এবং কাতারি নাগরিক যদি বিশ্বের যে কোন গন্তব্য থেকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারানটাইন হয়ে আসে তাদের জন্য এই নিষেধাজ্ঞা কার্যকর নয়।

দেশের বাইরে অবস্থিত কাতারি শিক্ষার্থীদের বিষয়ে পরামর্শ দিয়েছেন যেন তারা অধ্যয়নরত দেশের নীতিমালা মেনে চলে এবং কাতারের দূতাবাসগুলি তাদের কাতারে ফিরে আসার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, সুযোগ-সুবিধাসহ প্রয়োজনীয় যে কোনও পরিষেবা সরবরাহ করবে।

শেখ তামিম বিন হামাদ আল-থানী

কাতারের নাগরিক এবং বসবাসকারীদের আগামীতে ভ্রমণ এড়ানোর আহ্বান জানানো হয়। রবিবার রাত দশটায় থেকে মেট্রো ও কারওয়া বাসসহ সমস্ত গণপরিবহন বন্ধ ঘোষণা করা হয়।  ৫৫ বছরের বেশি বয়সী কর্মচারী, গর্ভবতী মহিলা এবং ডায়াবেটিস, হার্ট এবং কিডনি রোগ এবং স্ট্রেসের মতো দীর্ঘস্থায়ী রোগে ভুগছেন তাদের ঘর থেকে কাজ করার অনুমতির দেয়ার নির্দেশ হয়।

সরকারী বিদ্যালয়ের সমস্ত শিক্ষার্থীরা ২২ শে মার্চ, ২০২০ রবিবার থেকে দূরবর্তী শিক্ষা (distance learning) শুরু করবে এবং এক থেকে এগারো গ্রেডের শিক্ষার্থীরা অবিচ্ছিন্ন মূল্যায়ন ব্যবস্থার (continuous evaluation system) অধীনে থাকবে। দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা যথাসময়ে তাদের পরীক্ষা সদর দফতর বোর্ডের সিদ্ধান্ত মত দেবে, যা পরবর্তী সময়ে ঘোষণা করা হবে। বেসরকারী স্কুল এবং বিশ্ববিদ্যালয়গুলি একাডেমিক ক্যালেন্ডার এবং তাদের জন্য অনুমোদিত মূল্যায়ন পদ্ধতি (approved evaluation systems) অনুযায়ী দূরবর্তীভাবে অধ্যয়ন (distance learning) শুরু করে।

অর্থনৈতিক ও আর্থিক খাতের সাথে সম্পর্কিত সিদ্ধান্তগুলির নিম্নরূপ: বেসরকারী খাতকে এই অর্থবছরে ৭৫ বিলিয়ন রিয়াল আর্থিক ও অর্থনৈতিক প্রণোদনা সরবরাহ করবে সরকার। কেন্দ্রীয় ব্যাংক তফসিলি ব্যাংকগুলিকে বেসরকারী খাতের ঋণ ছয় মাস মেয়াদের জন্য স্থগিত করতে উত্সাহিত করার জন্য ব্যবস্থা গ্রহণ করবে। কাতার উন্নয়ন ব্যাংককে সমস্ত ঋণ গ্রহীতার কিস্তি ছয় মাসের জন্য স্থগিত করতে নির্দেশ দেয়া হয়েছে।  স্টক এক্সচেঞ্জে বিনিয়োগ বাড়ানোর জন্য ১০ বিলিয়ন রিয়াল সরকারী তহবিলের নির্দেশনা।

কেন্দ্রীয় ব্যাংক দেশে পরিচালিত ব্যাংকগুলিতে অতিরিক্ত তরলতা সরবরাহের জন্য ছয় মাসের জন্য খাদ্য ও চিকিত্সার পণ্যে শুল্ক ছাড় দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে তবে শর্ত থাকে যে এটি ভোক্তাদের বিক্রয়মূল্যের প্রতিফলিত হতে হবে।

বৈঠকে আরো সিদ্ধান্ত হয়, আতিথেয়তা এবং পর্যটন খাত (Hospitality and tourism sector), খুচরা খাত, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাত, বাণিজ্যিক কমপ্লেক্স ছয় মাসের জন্য বিদ্যুৎ ও পানির বিলের অব্যাহতি (ভাড়াটেদের এবং সরবরাহ এলাকায় সেবা ছাড় প্রদানের বিনিময়ে)।

এদিকে, রবিবার পর্যন্ত কাতারে করোনা ভাইরাস আক্রান্ত শনাক্ত হয়েছে ৪০১ জন। এর মধ্যে গেলো ২৪ ঘন্টায় ৬৪ জন নতুন আক্রান্ত হন। এমন পরিস্থিতিতে এই ভাইসের বিস্তার ঠিকাতে কঠোর পদক্ষেপ নিল কাতার সরকার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews