1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৩:২৮ পূর্বাহ্ন

স্প্যানিশ বিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২০
Print Friendly, PDF & Email

 

কবির আল মাহমুদ, স্পেন: স্পেনের রাজধানী মাদ্রিদের লেগদো ক্রেসপো কলেজে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। লেগদো ক্রেসপো দেশটির পুরোনো বিদ্যালয়গুলোর একটি হলেও সেখানে এই প্রথমবারের মত পালিত হল দিনটি।

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বিকেল ৪ টায় লেগদো ক্রেসপো কলেজে ক্যাম্পাসে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা সভা ও র‍্যালি অনুষ্ঠিত হয়।

১৯৫২ সালের এই দিনে মাতৃভাষা বাংলার জন্য জীবন উৎসর্গকারী শহীদদের স্মরণে আয়োজিত এই অনুষ্ঠানটির সূচনা হয় বাংলাদেশ ও স্পেনের জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে।

লেগদো ক্রেসপো কলেজের গভর্নিং বডির সদস্য বাংলাদেশী আবু সায়েম মজুমদার এর সার্বিক তত্ত্বাবধানে আয়োজিত অনুষ্ঠানে শুরুতেই শুভেচ্ছা বক্তব্য দেন অনুষ্ঠানের উপস্থাপক বাংলাদেশী ছাত্র শাহরিয়ার রহমান। এরপর উদ্বোধনী বক্তব্য দেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর।

বক্তব্য দেন লেগদো ক্রেসপো কলেজের স্টুডেন্ট পরিচালক খসে আন্তোনিও, কলেজের ডিরেক্টরা আনা মারিয়া, সেক্রেটারী আন্দ্রেয়া প্রমুখ।

অনুষ্ঠান শেষে বাংলাদেশ সোসাইটির সদস্য তাদের এই অনুষ্ঠান আয়োজন নিয়ে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন। বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক বলেন, এই প্রথম লেগদো ক্রেসপো কলেজে বাংলাদেশি শিক্ষার্থীরা নিজেদের ক্যাম্পাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করলেন। এই আয়োজনের মাধ্যমে আমরা আমাদের ভাষা এবং সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরতে পেরেছি। একই সাথে আমরা আমাদের বাঙালি জাতীয় সত্ত্বা অন্যান্য দেশের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে সক্ষম হয়েছি।

এরপর বক্তব্য দেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর। তিনি বাংলা ভাষার ইতিহাস ও আন্দোলনের পটভূমি নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন এবং প্রবাসী নতুন প্রজন্ম তথা অন্যান্য দেশের শিক্ষার্থীদের সামনে তূলে ধরার জন্য কলেজ কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ জানান।

এই অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করতে কাজ করেছেন গত জানুয়ারিতে নির্বাচিত লেগদো ক্রেসপো কলেজের গভর্নিং বডির সদস্য বাংলাদেশী কমিউনিটির পরিচিত মুখ নোয়াখালী জেলা আসোসিয়েশন ইন স্পেনের সাবেক সাধারন সম্পাদক আবু সায়েম মজুমদার। তিনি বলেন, একুশে ফেব্রুয়ারি আমাদের গৌরবময় দিনগুলোর একটি, যেদিনটি একই সাথে আমাদের কাছে শোকের এবং গৌরবের। আমি গর্বিত আমার মাতৃভাষা এবং সংস্কৃতিকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের পরিমন্ডলে উপস্থাপন করতে পেরে।

অনুষ্ঠান শেষে বক্তব্য দেন কলেজের ডিরেক্টরা আনা মারিয়া। তিনি বলেন, বহুভাষী এই সমাজে থেকেও আপনারা যেভাবে আপনাদের শিশু, পরিবার ও সমাজকে মাতৃভাষা ও সংস্কৃতি শেখার জন্য উদ্ধুদ্ধ করছেন তা দেখে আমি আসলেই মুগ্ধ। আমি আশা করি, আপনারা এবং আপনাদের সোসাইটি ভাষা ও সংস্কৃতি নিয়ে এরকম উদযাপন ভবিষ্যতেও করবেন।

পরে লেগদো ক্রেসপো কলেজের ছাত্রছাত্রীদের নিয়ে একুশের র‍্যালি অনুষ্ঠিত হয়।  র‍্যালিতে লেগদো ক্রেসপো কলেজের শিক্ষার্থীরাসহ বাংলাদেশী অভিবাবকরা উপস্থিত ছিলেন। এ র‍্যালিটি কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে কলেজ প্রাঙ্গণে এসে সমাপ্ত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews