1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :

শিগগিরই খুলছে মালয়েশিয়া শ্রমবাজার, একমত দুই দেশ

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২০
Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টার: বন্ধ থাকা মালয়েশিয়ার শ্রমবাজার শিগগিরই চালু হচ্ছে। ঢাকায় মন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে যৌথ সংবাদ ব্রিফিংএ এ কথা জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্হান মন্ত্রী ইমরান আহমদ ও মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান।

রবিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে দুই দেশের মন্ত্রী পর্যায়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে মন্ত্রী ইমরান আহমদ সাংবাদিকদের বলেন, মালয়েশিয়া শ্রমবাজার চালুর বিষয়ে শুরু থেকেই মি.  কুলাসেগারান এবং আমি একমত ছিলাম। আমরা আনন্দিত যে বাজারটি উন্মুক্ত হওয়ার পথে। তবে মালয়েশিয়ায় কর্মী প্ররণের বিষয়ে চুরান্ত সিদ্ধান্ত হবে ২৬ ফেব্রুয়ারি (বুধবার) জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে। যা ২৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এসময় মন্ত্রী আরো বলেন, কোন পদ্ধতিতে মালশিয়ায় কর্মী প্রেরণ করা হবে তাও নির্ধারণ হবে বুধবারের বৈঠকে।

মন্ত্রী আরো বলেন, মালয়েশিয়ায় পুরুষ কর্মী পাঠানোর পাশাপাশি নারী কর্মী প্রেরণের বিষয়েও আলোচনা হয়েছে মন্ত্রী পর্যায়ের এই বৈঠকে। শ্রমবাজারটি উন্মুক্ত হলে এখন থেকে দেশটিতে নারী কর্মীও পাঠাবে বাংলাদেশ।

এসময় মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রী কলাসেগারান বলেন, বাংলাদেশের জন্য এই শ্রমবাজারটি শিগগিরিই চালু হবে। তবে এক্ষেত্রে জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকে যা সিদ্ধান্ত নেয়া হবে তা মালয়েশিয়ার মন্ত্রী পরিষদে উত্থাপন করা হবে। আর মন্ত্রী পরিষদে এটি গৃহিত হলে শ্রমবাজারটি উন্মুক্ত হওয়ার ক্ষেত্রে আর কোনো বাঁধা থাকবে না।

আজকের এই বৈঠকে মালয়েশিয়ায় অবৈধ বাংলাদেশি কর্মীদের বিষয়ে কোন আলোচনা হয়েছে কিনা সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মালয়েশিয়ার মন্ত্রী এম কুলাসেগারান বলেন, ‘এটা আমার দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় তদারোকি করছে। এ বিষয়ে তারা সিদ্ধান্ত নিবেন’।

এসময় সেখানে উপস্থিত ছিলেন- বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার আমির ফরিদ আবু হাসান, মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো: সেলিম রেজা, হাইকমিশনের শ্রম কাউন্সিলর মো: জহিরুল ইসলাম, যুগ্ম সচিব মো: জাহিদ হোসেনসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা। এছাড়াও আরো উপস্থিত ছিলেন জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সদস্যরা।

এর আগে সকাল ১১টায় মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান ও পররাষ্ট্রমনস্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এর মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে মালয়েশিয়া শ্রমবাজার চালুর বিষয়সহ বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় পন্য রপ্তানির বিষয়েও আলোচনা হয়েছে।

এসময় পররাষ্ট্র মন্ত্রী আব্দুল মেমেন বলেন, মালয়েশিয়ার মন্ত্রী কুলাসেগারান বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। একই সাথে বাংলাদেশ থেকে ঔষুধ ও সিরামিক্স পন্য আমদানি করতেও মালয়েশিয়ার মন্ত্রী আগ্রহ দেখিয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী আব্দুল মোমেন।

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews