1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৬:০৪ অপরাহ্ন
শিরোনাম :
মালয়েশিয়ায় হচ্ছে মাইক্রোসফটের ডেটা সেন্টার অঞ্চল মালদ্বীপে ভবন থেকে পড়ে বাংলাদেশির মৃত্যু বাংলাদেশিদের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করল ওমান থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ জেদ্দা কনস্যুলেটে প্রবাসীদের পাসপোর্ট রি-ইস্যুর আবেদন সরাসরি জমা দেয়া যাবে বিদেশগামী কর্মীদের যেসব পরামর্শ দিলেন বিমানবন্দরের পরিচালক বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে ইউএস-বাংলার পাঁচ ফ্লাইট চালু বুধবার থেকে অভ্যন্তরীণ রুটে সীমিত পরিসরে ফ্লাইট চালু বাংলাদেশ ভ্রমণে আমিরাত প্রবাসীদের যেসব নির্দেশনা দিয়েছে দূতাবাস দুবাই অবস্থান করা কুয়েতগামী প্রবাসীদের তালিকা করছে দূতাবাস

বিশ্বের বিভিন্ন দেশে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২০
Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানান প্রবাসী বাংলাদেশিরা।

জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্থানীয় সময় সকাল ৭টায় ভাষা শহীদদের স্মরণে ইকেবুকুরো নিশিগুচি পার্কে অবস্থিত শহীদ মিনার বেদীতে পুস্পাস্তবক অর্পণ শেষে যথাযথ মর্যাদায় ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবীতে বাংলাদেশ দূতাবাসে ২১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৯টায় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এরপর দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স মিজানুর রহমানের নেতৃত্বে অস্থায়ী শহীদ মিনারে পুস্প মাল্য অর্পণ করা হয়।

জর্ডানের রাজধানী আম্মানে স্থানীয় সময় সকাল ১০টায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে চার্জ দ্যা এফ্যায়ার্স মোহাম্মদ মনিরুজ্জামান দূতাবাসের কর্মকর্তা ও প্রবাসীদের সাথে নিয়ে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাসে ভাষা দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কনসাল জেনারেল ফয়সাল আহমেদসহ অন্যান্য কর্মকর্তারা।

জার্মানিতে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দূতাবাস মিলনায়তনে নানা কর্মসূচির আয়োজন করা হয়। শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।

স্পেনে বাংলাদেশ  দূতাবাসে স্থানীয় সময় সকালে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে একুশের কর্মসূচি শুরু করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। পরে সকাল ১১টায় দূতাবাস মিলনায়তনে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়।

বাহরাইনে বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত কে এম মমিনুর রহমান দিবসের কার্যক্রম শুরু করেন। অনুষ্ঠানে রাজনৈতিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন।

ইতালির রাজধানী রোমে বাংলাদেশ দূতাবাসে নির্মিত শহীদ মিনারে, রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার একুশের প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরাও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

পর্তুগালের রাজধানী লিসবনের স্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী।

ফ্রান্সের বাংলাদেশ দূতাবাস এবং ফ্রান্স আওয়ামী লীগের উদ্যোগে যথাযথ মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে ফুল দিয়ে ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। জুরিস পার্কে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন পুষ্পস্তবক অর্পণ করেন।

কানাডার মন্ট্রিয়লে একুশের প্রথম প্রহরে সার্বজনীন একুশ উদযাপন পরিষদের উদ্যোগে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়ও শহীদ দিবসের তাৎপর্য নিয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews