1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০:২৩ পূর্বাহ্ন

সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্র্যান্ডিং: অগ্রভাগে প্রবাসী ও শান্তিরক্ষী

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২০
Print Friendly, PDF & Email

 

আহমাদুল কবির: এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যমে উদ্বোধন করা হলো সেন্টার ফর এনআরবি’র ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ-২০২০।

সোনারগাওঁ হোটেল কনফারেন্সে বিমানবন্দরে প্রবাসীদের হয়রানির কথা স্বীকার করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। একই সঙ্গে পাসপোর্ট নবায়নে মানুষের ভোগান্তি বিশেষ করে প্রবাসীদের মাসের পর মাস অপেক্ষায় থাকার বিষয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তিনি।

মন্ত্রী অত্যন্ত উদ্বেগের সঙ্গে সমস্যাগুলো নোটে নিয়ে জানিয়েছেন এর দ্রুত সমাধানে সরকারের নীতি নির্ধারণী পর্যায়ের বৈঠকে আলোচনার আশ্বাস দেন। তবে বিমানবন্দরে সন্দেহজনক যাত্রীর পাসপোর্টে ইমিগ্রেশন কর্তৃপক্ষ ‘অফলোড সিল’ লাগিয়ে দেয়ার ফলে বিদেশের বিমানবন্দরগুলোতে ব্যক্তিবিশেষ যে হয়রানির শিকার হন তা স্বরাষ্ট্রমন্ত্রীর বিবেচনায় উপস্থাপনের পরামর্শ দেন।

সেন্টার ফর এনআরবি’র ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজ-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব সমস্যার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীসহ উপস্থিত সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের দৃষ্টি আকর্ষণ করেন সংগঠনের চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরী। ‘সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্র্যান্ডিং: অগ্রভাগে প্রবাসী ও শান্তিরক্ষী’ শীর্ষক ওয়ার্ল্ড কনফারেন্স সিরিজের উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তৃতা সেকিল চৌধুরী প্রবাসীদের নানা সমস্যা তুলে ধরেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. এ কে এম মশিউর রহমান, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রি. জেনারেল মো. সাইদুর রহমান, এনবিআর এর সাবেক চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া প্রমূখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকী এবং সংযুক্ত আরব আমিরাত দূতাবাসের প্রতিনিধি তালাল আল মারজুকি।

মোশরেকা আফরোজ খান অরিনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে প্রেসিডেন্ট আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পড়ে শোনানো হয়। অনুষ্ঠানে সেন্টার ফর এনআরবির ২০১৯ সালের কার্যক্রম বিষয়ক একটি গ্রন্থ প্রকাশ করা হয়। যার তত্বাবধানে ছিলেন সংগঠনের গবেষণা কর্মী ওয়াসেফ চৌধুরী।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসীদের অংশগ্রহণে তারকা হোটেল সোনারগাঁওয়ে ওই উদ্বোধনী অনুষ্ঠান হয়। এতে ২০১৯ সালে রেমিটেন্স সংগ্রহের জন্য ১০টি ব্যাংককে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া ওই বছরে বাংলাদেশকে ব্র্যান্ডিং করার কাজে অবদানের জন্য ৮টি প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে সম্মাননা তুলে দেয়া হয়।

দেশে বিদেশে এনআরবি কার্যক্রমে সহায়তার জন্য ৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা জানানো হয়। প্রবাসীদের সুখ-দুঃখ নিয়ে গুরুত্ব সহকারে বছরব্যাপী সংবাদ প্রচারের (সর্বোচ্চ কাভারেজ) জন্য মানবজমিন এবং বাংলাদেশ প্রতিদিনকে ক্রেস্ট প্রদান করা হয়। মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীর পক্ষে কূটনৈতিক রিপোর্টার মিজানুর রহমান সম্মাননাটি গ্রহণ করেন।

সম্মাননা প্রাপ্ত প্রতিষ্ঠান ও ব্যক্তিরা হলেন- ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, গ্রিনডেল্টা ইনসুরেন্স কো.লি, পুবালী ব্যাংক লিমিটেড, টিসিবিএল গ্রুপ, মারকেন্টাইল ব্যাংক, ড্যাফডিল ইন্টারন্যাশন্যাল ইউনিভার্সিটি, নভো এয়ার, আমিরাতের থাকা বাংলাদেশি ব্যবসায়ী শাহেদ আহমেদ রাসেল, ইসলামিক ব্যাংক, অগ্রণী ব্যাংক, সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া , মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেড। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. এ কে এম মশিউর রহমান ও ড. গওহর রিজভী, সচিব ড. শামসুল আলম, এনআইডি’র মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এমডি সাইদুল ইসলাম, ইউএই দূতাবাস, এবং আমিরাতে থাকা বাংলাদেশি সমাজকর্মী জহিরুল ইসলাম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews