1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৮:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :

বাংলাদেশ থেকে কর্মী নেয়ার কোটা বাড়াচ্ছে কাতার

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বুধবার, ৫ ফেব্রুয়ারী, ২০২০
Print Friendly, PDF & Email

 

গোলাম মাওলা হাজারি ও এমডি ইবরাহিম: দীর্ঘ প্রায় ৯ মাস পর আবারও কাতারের শ্রমবাজারে বাংলাদেশের জন্য কোটা বৃদ্ধি পাচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ প্রবাস বার্তাকে এতথ্য জানান।

জানাগেছে, এতোদিন নানা কারণে বাংলাদেশের জন্য ভিসা একেবারে সীমিত করেছিল কাতার সরকার। এটি আবারো পুরোদমে আগের অবস্থায় ফিরতে যাচ্ছে। দেশটিতে বাংলাদেশি কর্মীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় এবং নেপালের এক নাগরিক খুনসহ নানা কারণে বাংলাদেশী কর্মী নেয়া কমিয়ে দিয়েছিল কাতার।

এদিকে কাতার থেকে বিশেষ প্রতিনিধি প্রবাস বার্তাকে জানিয়েছেন, ৩ ও ৪ ফেব্রুয়ারী কাতার ও বাংলাদেশের যৌথ কারিগরি কমিটির বৈঠকে দু’দেশের মধ্যে কর্মী নিয়োগে কোটা বাড়ানো এবং কর্মীদের নিরাপত্তা ও কল্যাণ সম্পর্কিত বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো: সেলিম রেজা। এসময় সেখানে আরো উপস্থিত ছিলেন- জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো-এর মহাপরিচালক মো: শামছুল আলম, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো: ফজলুল করিম এবং কাতারে বাংলাদেশের শ্রমকল্যাণ কাউন্সিলর মুহাম্মদ মুস্তাফিজুর রহমান।

কাতারে যৌথ কারিগরি কমিটির বৈঠকে সচিব মো: সেলিম রেজা ও অন্যান্য কর্মকর্তারা।

২০২২ সালের ফিফা বিশ্বকাপের আগে কাতারের বিশাল অবকাঠামোগত উন্নয়নের জন্য বেশ কিছু নির্মাণ খাতে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ দেয়া হয়েছিল। সেসব উন্নয়নমূলক কার্যক্রম প্রায় সমাপ্ত হওয়ায় এসকল কর্মীদের নতুন কর্মসংস্থানের জন্য বৈঠকে আলোচনা করা হয়।

এদিকে বিশ্বকাপের আগে এখন উপসাগরীয় দেশটির সুরক্ষা ও আতিথেয়তা খাতে অনেক কর্মীর প্রয়োজন হবে। আর তাই যৌথ কারিগরি কমিটির (জেটিসি) এই বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দল কাতারের এসকল অঞ্চলে বাংলাদেশি কর্মীদের জন্য নতুন সুযোগ তৈরির করতে এবং বাংলাদেশি কর্মীদের নিরাপত্তা ও কল্যাণ সম্পর্কিত বিষয়ে আলোচনা করেছেন।

এদিকে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি)-এর তথ্য মতে ২০১৫ সালে উপসাগরীয় দেশটিতে প্রায় ১ লক্ষ ২৩ হাজার বাংলাদেশি কর্মী  এবং তা পরের বছর কমে দাঁড়িয়েছে ১ লক্ষ ২০ হাজার জনে। এর পরবর্তী বছরগুলিতে কাতারে ৮২,০১২ জন কর্মী এবং ৭৬ হাজার ৫৬০ জন কর্মী কাজ করছিলেন। আর গেল বছর এই সংখ্যা এসে দাঁড়িয়েছে ৫০ হাজার ২৯২ জনে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews