মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী
Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা, ডেস্ক: বাংলাদেশ থেকে শূন্য ব্যয়ে কর্মী নিয়োগ করতে শিগগিরই চুক্তি করা হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান। তিনি বলেন, শূন্য-ব্যয়ে নিয়োগের ক্ষেত্রে অমিমাংসিত ইস্যুগুলোর  সমাধানের জন্য যৌথ ওয়ার্কিং গ্রুপের বৈঠকে ঢাকায় প্রতিনিধি পাঠানো হবে।

বুধবার মালয়েশিয়ান রিজার্ভ-এ দেয়া এক সাক্ষাৎকারে দেশটির মানবসম্পদ মন্ত্রী এ কথা বলেন।  এম কুলাসেগারান বলেন, “নেপালের সাথে যেভাবে চুক্তি হয়েছে ঠিক একই চুক্তি বাংলাদেশও চাচ্ছে।”

তিনি বলেন, “শূন্য ব্যয়ে কর্মী নিয়োগের বিষয়ে আলোচনা বেশ খানিকটা অগ্রগতি হয়েছে এবং শিগগিরই বিষয়টি চুড়ান্ত হবে।”

মালয়েশিয়ান রিজার্ভ এর খবর।

মানবসম্পদ মন্ত্রী বলেন, “কর্মী নিয়োগের সার্ভিস চার্জ, যাওয়া-আসার বিমান ভাড়া, ভিসা ফি, স্বাস্থ্য পরীক্ষা, সুরক্ষা স্ক্রিনিং এবং শুল্ক চার্জগুলি দেবে নিয়োগকর্তারা।”

তিনি বলেন, মালয়েশিয়া অভিবাসী শ্রমিকদের জন্য বাধ্যতামূলক শ্রম নির্মূল করতে এবং আমদানিকারক দেশগুলি থেকে সম্ভাব্য বাণিজ্য নিষেধাজ্ঞা এড়ানোর জন্য আরেকটি শূন্য মূল্যের নিয়োগ চুক্তি প্রতিষ্ঠা করতে চেয়েছেন। প্রায় সমস্ত বিষয় নিষ্পত্তি হয়ে গেছে এবং আমরা এটি চূড়ান্ত করার খুব কাছাকাছি এসেছি।

এদিকে, কুলাসেগারন স্থানীয় রাবার গ্লোভ প্রস্তুতকারীদের অবিলম্বে সামাজিক কমপ্লায়েন্স অডিট রিপোর্ট (এসসিএআর) জমা দেওয়ার আহ্বান জানিয়েছে কারণ আমদানিকারক দেশগুলি টেকসই নিয়োগের বিষয়ে মালয়েশিয়ার রেজুলেশন খুঁজতে থাকে।

 

 

bdnewspaper24