Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা ডেস্ক: আধুনিক ওমানের স্রষ্টা, আরব বিশ্বের দীর্ঘতম ও জনপ্রিয় শাসক, মুসলিম বিশ্বের অন্যতম নেতা, ওমানের মহামান্য সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

শনিবার (১১ জানুয়ারি) সকালে ওমানের রয়্যাল কোর্টের দিওয়ান এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মহামান্য সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ শুক্রবার (১০ জানুয়ারি, ২০২০) ইন্তেকাল করেছেন। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। দীর্ঘদিন ক্যানসারসহ বিভিন্ন ধরনের বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।

সুলতানের মৃত্যুতে ওমানে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে এবং পরবর্তী চল্লিশ দিনের জন্য জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

১৯৪০ সালের ১৮ নভেম্বর তিনি ওমানের সালালাহতে জন্মগ্রহণ করেন। ১৯৭০ সালের ২৩ জুলাই তিনি ক্ষমতা গ্রহণ করেন। চার দশকের বেশি সময় ধরে রাজ্য শাসন করেছেন এবং তিনি বেশ জনপ্রিয় ছিলেন।

সুলতান কাবুস বিন সাইদ সালালাহ্ ও ভারতের পুনেতে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেছেন। পুনেতে তিনি ভারতের সাবেক রাষ্ট্রপতি শঙ্কর দয়াল শর্মার ছাত্র ছিলেন। ১৬ বছর বয়সে তিনি ইংল্যান্ডে পড়াশোনার জন্য যান। ২০ বছর বয়সে তিনি রয়েল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টে যোগ দেন।

স্যান্ডহার্স্টে থেকে স্নাতক ডিগ্রি নেয়ার পর তিনি ব্রিটিশ সেনাবাহিনীতে যোগ দেন। তাকে ১ম ব্যাটেলিয়ন ক্যামেরনিয়ান্স (স্কটিশ রাইফেল)-এ নিয়োগ দেয়া হয়। তিনি জার্মানিতে একবছর দায়িত্ব পালন করেছেন। সামরিক দায়িত্ব পালনের পর কাবুস সালালাহ্ তে ফিরে আসার পর ইসলাম এবং দেশের ইতিহাসে উপর পড়াশোনা করেছেন।

রাজতান্ত্রিকভাবে দেশ পরিচালনা করলেও দেশের জনগণের অধিকারের বিষয়ে যথেষ্ট সচেতন ছিলেন আরব নেতা কাবুস বিন সাইদ।

bdnewspaper24