1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৪:৫১ অপরাহ্ন

নতুন বছরে আমাদের প্রত্যাশা: মুহাম্মদ শামসুল ইসলাম সাদিক

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : সোমবার, ৩০ ডিসেম্বর, ২০১৯
লেখক: মুহাম্মদ শামসুল ইসলাম সাদিক।
Print Friendly, PDF & Email

 

নতুন বছরের আগমন আমাদের মনের মধ্যে উদ্দীপনা বিরাজ করে, জীবনকে নতুন ছন্দে আকেঁ, নতুন কৌশলে সাজাতে সাহায্য করে। অতীতে ঘটে যাওয়া সকল সফলতা বা ব্যর্থতাকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করতে অনেকেই অধীর আগ্রহে অপেক্ষা করেন। কেউ কেউ বসে যান হিসাবের খাতা খুলে, কী পেয়েছি বা কী হারিয়েছি হিসেব মেলাতে। অনেকে পুরাতন বছরের ভুলগুলো শুধরে নেওয়ার তাড়নায় নতুন বছরকে স্বাদরে গ্রহণ করার প্রত্যয় গ্রহণ করে আবার কেউ কেউ সফলতা আরো দীর্ঘায়িত করার জোর প্রচেষ্টা করে থাকেন।

নতুন বছরটি সবার জীবনে আরো গুরুত্বপূর্ণ হয়ে উঠবে নতুন নতুন পরিকল্পনার মাধ্যমে। সকল ব্যর্থতা ও প্রতিকূলতাকে পাশ কাটিয়ে জীবন সাজাবেন নতুন করে। ব্যর্থ হলেই থেমে যেতে হবে এমনটা ভাবা বোকামি ছাড়া আর কিছু নয়, কারণ ব্যর্থতাই তো সফলতা শিক্ষাদেয়। কেননা জীবনযুদ্ধে জয়ী হতে গেলে নিজেকে সম্পূর্ণভাবে ঢেলে সাজাতে হবে। আমাদের সবার জীবনে একটাই লক্ষ্য থাকা উচিত, কীভাবে জীবনকে আরো সুন্দরভাবে গড়ে তোলা যায় তার সব কাজ করার সর্বাধক প্রচেষ্টা করা।

আজকাল আমাদের দেশে  নতুন বছরকে বরণ করতে তরুণ সমাজ একটু বেশিই তৎপর থাকে। এটা আগে পশ্চিমারা পালন করত কিন্তু এখন এটা আর তাদের দখলে নেই! পাশ্চাত্যের সীমানা পেরিয়ে এটা এখন সারা বিশ্বে ধুমধামে পালন করা হয়। তাই ইংরেজি নববর্ষ উৎযাপন এখন আর কারো একার নয়। আমাদের দেশের তরুণ সমাজ ব্যাপক হারে ফানুস উড়িয়ে, কেক কেটে নানা আয়োজনে নতুন বছরকে স্বাগত জানিয়ে থাকেন। তবে গত কয়েক বছর থেকে কিছু সংখ্যক অতি উৎসাহী তরুণেরা এটাকে অতিরঞ্জিত করতে কিছু ভিন্ন পথ অবলম্বন করছে, যা আমাদের দেশীয় সংস্কৃতির জন্য সত্যিই লজ্জা ও অপমানজনক! আমাদের তরুণ সমাজকে ওসব নেতিবাচক মনোভাব পরিহার করে দেশিয়ী সভ্য সংস্কৃতিতে ফিরে আসতে হবে।

সব সময় মনে রাখতে হবে, যে কাজটি দেশ, জাতি, সমাজ এবং সাধারণ মানুষের জন্য হুমকি হয়ে দেখা দেয় সেটা অবশ্যই ত্যাগ করা নৈতিক দায়িত্ব। সুশৃঙ্খলার মাধ্যমেও আনন্দ উপভোগ করা যায়। তার জন্য নগ্নতার ও বেহায়পনার কোনো প্রয়োজন আছে বলে মনে করি না । আমাদের তরুণ সমাজকে ভুলে গেলে চলবে না, তারাই আগামী বাংলাদেশের স্বপ্ন ও দেশগড়ার কারিঘর। তাই তারা নিজেদেরকে সাময়িক আনন্দের মাঝে গা ভাসিয়ে না দেয় সেজন্য বড়োদেরকেও বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। আমাদের বাংলাদেশ অপার সম্ভাবনাময় এক দেশ। তাই নতুন বছরে আমাদের সবার লক্ষ্য ও উদেশ্য একটাই থাকবে যে, দেশের উন্নয়নে সকলের সহযোগিতার হাত বাড়িয়ে দিয়ে দেশকে নতুন রূপ দান করা; সেই সঙ্গে সব অপশক্তি কঠোর হস্তে দমন করা। তাই তরুণ প্রজন্মকে সবার আগে সামনের সারিতে এগিয়ে আসতে হবে। তরুণরাই পারবে সোনার বাংলাদেশকে আরো সামনে এগিয়ে নিয়ে স্বপ্নের বাংলাদেশ তৈরি করতে। লেখক:প্রাবন্ধকি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews