1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ০৪:৩৪ পূর্বাহ্ন

নির্ধারিত সময়ে উন্নয়ন প্রকল্প শেষ করতে ধর্ম প্রতিমন্ত্রীর নির্দেশ

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : রবিবার, ২৯ ডিসেম্বর, ২০১৯
Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টার: ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আবদুল্লাহ বলেছেন, বর্তমান সরকার সকল ধর্মীয় সম্প্রদায়ের উন্নয়নে পর্যাপ্ত উন্নয়ন প্রকল্প গ্রহণ করেছে। উন্নয়ন প্রকল্প সমূহ যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে ধর্মীয় ও সামাজিক ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নতি সাধিত হবে। তাই সকলকে প্রকল্পে প্রদত্ত নির্দেশনা অনুসরণ করে সঠিক সময়ে প্রকল্পের কাজ সম্পন্ন করতে হবে।

রবিবার ( ২৯ ডিসেম্বর ) সকালে সচিবালয়ে নিজ কার্যালয়ে অনুষ্ঠিত ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভূক্ত প্রকল্প সমূহের নভেম্বর ২০১৯ মাসের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর অন্যতম অগ্রাধিকারমূলক প্রকল্প হল দেশের প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মান প্রকল্প। ইতোমধ্যে এ প্রকল্পের অধীনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করে ৫০৯টি মসজিদ নির্মাণ কাজের দরপত্র আহবান করা হয়েছে।এগুলোর মধ্যে বেশ কয়েকটি মসজিদের নির্মাণ কাজ প্রায় সম্পন্ন হয়েছে। ৪৮৭ টি মসজিদের নির্মাণ কাজের Work Order প্রদান করা হয়েছে এবং ৩৫৫টি মসজিদের নির্মাণ কাজ শুরু হয়েছে। মসজিদসমূহের নির্মাণ কাজ দ্রুত সময়ে সম্পন্ন করার জন্য ধর্ম প্রতিমন্ত্রী প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন।

প্রতিমন্ত্রী বলেন, জনগণের অর্থের টাকা জনগণের কল্যাণে ব্যয় করতে সরকার মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকল্প গ্রহণ করে থাকে। মাননীয় প্রধানমন্ত্রীর এ বিষয়ক অনুশাসন অনুসরণ করে উন্নয়ন কাজের বাস্তবায়ন করা গেলে জনগণ ব্যাপক সুবিধা ভোগ করতে পারবে।

উল্লেখ্য, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে বর্তমান অর্থবছরে অনুমোদিত প্রকল্পের সংখ্যা ১০টি। এর মধ্যে উল্লেখযোগ্য প্রকল্প হলো-প্রতিটি ঝেলা ও উপজেলায় ১টি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্প, মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প, মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প, প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক শিক্ষা প্রকল্প ইত্যাদি।

প্রতিমন্ত্রী বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় মসজিদ, মন্দির ও প্যাগোডা ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্প সমূহের মাধ্যমে প্রাক-প্রাথমিক ও নৈতিক শিক্ষা প্রদান করে উন্নত জাতি গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। গত অর্থবছরে সরকারের প্রাক-প্রাথমিক শিক্ষা কর্মসূচিতে মোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ছিল ৩২ লাখ। এর মধ্যে ১২ লাখ ৪৬ হাজার শিশু ধর্ম মন্ত্রণালয়ের অধীন তিনটি প্রকল্পের মাধ্যমে শিক্ষা গ্রহণ করছে।

প্রতিমন্ত্রী বলেন, সরকার ২২৮ কোটি ব্যয়ে সারা দেশের ১৮১২টি মন্দির সংস্কার/মেরামতের জন্য প্রকল্প গ্রহণ করেছে। এছাড়া ২৩ কোটি ব্যয়ে ৩টি কর্মসূচির মাধ্যমে ঢাকেশ্বরী জাতীয় মন্দির সহ ১৯৯টি মন্দিরের সংস্কার/মেরামতের কাজ প্রায় সম্পন্ন হয়েছে।

চলতি ২০১৯-২০২০ অর্থ বছরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর-সংস্থার মাধ্যমে মোট ১০টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে যার মোট বরাদ্দের পরিমান ৯৫৯৩৫.০০ লক্ষ টাকা।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান, অতিরিক্ত সচিব কাজী হাসান আহমেদ, ড.মোয়াজ্জেম হোসেন, ওয়াকফ প্রশাসক মোঃ শহিদুল ইসলামসহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews