1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১০:১৫ অপরাহ্ন

আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০১৯ অভিবাসন সেবা সপ্তাহ পালন করবে ব্র্যাক

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৯
Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা: আন্তর্জাতিক অভিবাসন দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে ‘অভিবাসন সেবা সপ্তাহ’ পালন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বের সর্ববৃহৎ উন্নয়ন সংস্থা ব্র্যাক।

১৭ থেকে ২৪ ডিসেম্বর জাতীয় ও স্থানীয় পর্যায়ে বিভিন্ন অনুষ্ঠান ও অভিবাসন বিষয়ক বিভিন্ন সেবার মধ্য দিয়ে এ সেবা সপ্তাহ পালন করবে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মসূচি প্রধান শরিফুল হাসান জানান, সেবা সপ্তাহে বিদেশ যেতে ইচ্ছুক কর্মীদের নিরাপদ অভিবাসন বিষয়ে সচেতন করতে বিভিন্ন তথ্যসেবা প্রদান এবং বিদেশ-ফেরত অভিবাসী কর্মীদের সামাজিক, মনোসামাজিক ও অর্থনৈতিক পুনরেকত্রীকরণ বিষয়ক বিভিন্ন সেবা প্রদান করা হবে।

এছাড়া অভিবাসন সংশ্লিষ্ট বিভিন্ন অংশীজনের অংশগ্রহনে জাতীয় পর্যায়ে আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করা হবে। পাশাপাশি অভিবাসন সংশ্লিষ্ট সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান, যেমন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরো (বিএমইটি), ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসের (ডিইএমও) সেবা সম্পর্কেও জনগণকে সচেতন করা হবে।

জাতিসংঘের সাধারণ পরিষদ প্রতি বছর ১৮ই ডিসেম্বর দিনটিকে আন্তর্জাতিক অভিবাসী দিবস হিসেবে বিশ্বব্যাপী উদযাপনের সিদ্ধান্ত নেয়। ২০০০ সাল থেকে জাতিসংঘের সকল সদস্যভূক্ত দেশে দিবসটি পালিত হয়ে আসছে। এরই অংশ হিসেবে বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

১৯৭২ সালে স্যার ফজলে হাসান আবেদের হাত ধরে যাত্রা শুরু করা ব্র্যাক এখন বিশ্বের সর্ববৃহৎ উন্নয়ন সংস্থা, যা পরপর চারবার বিশ্বসেরা সংস্থা হিসেবে স্বীকৃতি লাভ করেছে। মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে ব্র্যাক বিশ্বের ১১টি দেশে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিত এবং মানবপাচার প্রতিরোধে কাজ করা ছাড়াও বিদেশ-ফেরত অভিবাসী কর্মীদের সামাজিক, মনোসামাজিক ও অর্থনৈতিক পুনরেকত্রীকরণেও কাজ করে যাচ্ছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

আন্তর্জতিক অভিবাসী দিবস উদযাপন উপলক্ষে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম নিরাপদ অভিবাসন এবং বিদেশ-ফেরত অভিবাসী কর্মীদের সামাজিক, মনোসামাজিক ও অর্থনৈতিক পুনরেকত্রীকরণ বিষয়ে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালা ও অভিবাসন সংক্রান্ত নানা সেবার মধ্য দিয়ে এবার ‘অভিবাসন সেবা সপ্তাহ’ পালন করবে।

সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে ১৭ ডিসেম্বর (মঙ্গলবার) রাজধানীর ব্র্যাক সেন্টার অডিটরিয়ামে আয়োজন করা হয় ‘বিদেশ ফেরত অভিবাসীদের টেকসই পুনরেকত্রীকরণে তৃণমূলের বিভিন্ন সংস্থার ভুমিকা’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস এনডিসি বলেন, অভিবাসন খাতে প্রধান সমস্যা হচ্ছে এ বিষয়ক তথ্য না জানা এবং অদক্ষ হয়ে বিদেশ যাওয়া। অভিবাসী কর্মীদের সঠিক তথ্য জানাতে এবং সচেতন করার পাশাপাশি বিদেশ ফেরত, অভিবাসী ও তাদের পরিবারের নানা ধরনের সেবা দিতেসরকারি বেসরকারি সব প্রতিষ্ঠানের একযোগে কাজ করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

সেবা সপ্তাহের দ্বিতীয় দিনে ১৮ ডিসেম্বর জাতীয়ভাবে উদযাপিত আন্তর্জাতিক অভিবাসন দিবস র্যালিসহ জেলা ও উপজেলা পর্যায়ের র্যালিতে অংশগ্রহন। একই দিনে দেশের অভিবাসনপ্রবণ ১০টি জেলায় আয়োজন করা হয়েছে অভিবাসন মেলা। দিনব্যাপী এই মেলায় অভিবাসন সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠান, ব্যাংক-বীমাসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান, স্থানীয় পর্যায়ের সমমনা এনজিও, সেবাগ্রহীতা, বিদেশ ফেরত অভিবাসী, সম্ভাব্য অভিবাসী, বিভিন্ন ট্রেড ও কোর্সের উপর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান (সরকারি ও বেসরকারি টিটিসি), চাকুরি প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা, চাকুরি প্রত্যাশী ব্যাক্তি ও অন্যান্য সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠান অংশগ্রহণ করবেন।

১৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয়ভাবে উদযাপিত অনুষ্ঠানে যোগদান করবে ব্র্যাক। এ অনুষ্ঠানে অভিবাসন বিষয়ে নানা সেবা প্রদানের জন্য ব্র্যাকের পক্ষ থেকে দুটি স্টল স্থাপন করা হবে। এছাড়া ২০, ২১, ২২ ও ২৩ ডিসেম্বর দেশের ১০টি জেলার ৬০টি উপজেলায় নিরাপদ অভিবাসন এবং বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণের ওপর জনসচেতনামূলক গণনাটক, পট গান, ভিডিও শো প্রদর্শনীসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

নানা কর্মসূচির পাশাপাশি এ সপ্তাহে শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অভিবাসীদের নানা ধরনের জরুরি সেবা দেওয়া হবে। ২৪ ডিসেম্বর `নিরাপদ প্রত্যাবর্তন এবং টেকসই পুনরেকত্রীকরণ’ এর ওপর আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দেশের অভিবাসন সংশ্লিষ্ট সরকারি বেসরকারী প্রতিষ্ঠানের শীর্ষস্থানীয় ব্যক্তি, অভিবাসন বিশেষজ্ঞ এবং শীর্ষস্থানীয় গণমাধ্যমকর্মীদের অংশগ্রহনে এ আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews