সংসদে প্রশ্নের জবাব দিচ্ছেন কুলাসেগারান
Print Friendly, PDF & Email

 

মালয়েশিয়া প্রতিনিধি: মালয়েশিয়ায় কর্মী নেয়ার অনলাইন পদ্ধতির সেবা দেয়া প্রতিষ্ঠান বেস্টিনেট এসডিএন ভিডি’র বিরুদ্ধে অভিযোগের কোন সত্যতা পায়নি দেশটির সরকার। দীর্ঘ তদন্তের পর এই তথ্য জানান মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান।

বৃহস্পতিবার ( ৫ ডিসেম্বর ) দেশটির সংসদে এক প্রশ্নের জবাবে এই তথ্য জানান মন্ত্রী।  কুলাসেগারান বলেন, “বেস্টিনেট এসডিএন ভিডি বিদেশী শ্রমিকদের শোষণ করার জন্য এবং অর্থ পাচারে জড়িত হওয়ার কোনও ভিত্তি নেই। তদন্তে দেখা গেছে যে সংস্থার বিরুদ্ধে এর আগে করা অভিযোগগুলি ভুল ছিল।”

মানবসম্পদ মন্ত্রী বলেন, “গত বছর আমি বিদেশি নিয়োগ পরিচালিত সংস্থা বেস্টিনিটের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ করেছি। তবে তদন্তের পরে আমরা দেখতে পেলাম যে বিদেশি শ্রমিকদের অর্থ পাচার ও শোষণের সাথে জড়িত অভিযোগের কোনও ভিত্তি ছিল না। সুতরাং, অভিযোগগুলি সঠিক নয়।”

গত বছর, সংস্থাটি বিদেশী শ্রমিকদের শোষণের কর্মকাণ্ডের সাথে সংযুক্ত করার রিপোর্টের পরে বেস্টিনিটের কার্যক্রম স্থগিত করা হয়েছিল।

জিটুজি কলিং ভিসায় বাংলাদেশ থেকে কর্মী নেয়ার পদ্ধতি পরিচালনার দায়িত্বে ছিল বেস্টিনেট নামের এই প্রতিষ্ঠানটি। ২০১৮ সালের আগস্টে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগে ১লা সেপ্টেম্বর থেকে বন্ধ হয়ে যায় বাংলাদেশ থেকে কর্মী নেয়া। দীর্ঘ ১৫ মাস পর মালয়েশিয়া সরকারের তদন্তে পাওয়া যায় অনলাইন সেবাদান করা প্রতিষ্ঠান বেস্টিনেটের বিরুদ্ধে আনা সকল অভিযোগ অসত্য।

 

bdnewspaper24