Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা, সৌদি আরব: ২০২০ সালের হজে ১০ হাজার কোটা বৃদ্ধি করেছে সৌদি সরকার। বাংলাদেশ ও  সৌদি সরকারের মধ্যে ২০২০ সালের হজ চুক্তিতে এই কোটা বৃদ্ধি করা হয়।

বুধবার (৪ ডিসেম্বর) মক্কায় বৈঠকের পর বাংলাদেশ এবং সৌদি সরকারের মাঝে এই চুক্তি সই হয়। চুক্তিতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ এবং সৌদির পক্ষে ছিলেন দেশটির হজ ও ওমরা প্রতিমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ সুলাইমান মাশাত।

হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম প্রবাস বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে আবেদনের প্রেক্ষিতে ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে ১০ হাজার হাজী বৃদ্ধি করেছে সৌদি সরকার। তাই স্বাক্ষরিত এই চুক্তি অনুসারে ২০২০ সালে ১ লাখ ৩৭ হাজার ১৯১ জন বাংলাদেশি হজযাত্রীর পবিত্র হজ পালন করতে পারবেন। গেলো বছর এই সংখ্যা ছিল ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন।

এছাড়াও বৈঠকে হজ এজেন্সির জন্য ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন লাইসেন্স থাকার বিষয়টি শিথিল করার পাশাপাশি এজেন্সি প্রতি সর্বনিম্ন হাজির সংখ্যা করা হয়েছে ১০০ জন।

বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন- ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো: আনিসুর রহমান, অতিরিক্ত সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, জেদ্দার কনসাল জেনারেল ফয়সাল আহমেদ, কাউন্সিলর মো: মাকসুদুর রহমান, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম, ধর্মমন্ত্রীর ব্যক্তিগত আন্ডার সেক্রেটারি, নাজমুল হক সৈকত।

bdnewspaper24