Print Friendly, PDF & Email

 

সঞ্জিত কুমার শীল, আরব আমিরাত: বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাতের বন্ধুত্বের স্বীকৃতিস্বরূপ জাতীয় কবিতা মঞ্চের উদ্যােগে আমিরাতের ৪৮তম স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে।

সোমবার (২ ডিসেম্বর) বিকেল ৩টায় আবুধাবি ফর্মাল পার্কে জাতীয় কবিতা মঞ্চের সভাপতি মুহাম্মদ মুসার সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কবি ও সাংবাদিক মনির উদ্দিন মান্না।

অনুষ্ঠানের শুরুতে আধুনিক আরব আরব আমিরাতের প্রতিষ্ঠাতা প্রথম রাষ্ট্রপতি শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

জাতীয় দিবস উদযাপনের নানা অনুষ্ঠান মালায় স্থানীয় আরবীদের সঙ্গেতাল মিলিয়ে আবুধাবী ফর্মাল পার্কে বিপুল সংখ্যক প্রবাসী কবি, লেখক, ছড়াকার, সাহিত্যিক, সাংবাদিকদের অংশ গ্রহণে বর্ণিল হয়ে উঠে। কেক কাটা, কবিতা আবৃত্তি, কবিদের সম্মানে মধ্যাহ্নভোজ, স্বাধীনতার আলোচনা, যেমন খুশি তেমন সাজ, বর্ণিল জামা কাপড় পরিধান, চা চক্রের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবিতা মঞ্চের প্রধান পৃষ্ঠপোষক আল সুমাইয়া গ্রুপের চেয়ারম্যান, মীরসরাই সমিতির সভাপতি, শিল্পপতি ও মানবতার কবি ফখরুল ইসলাম খান সি আই পি। প্রধান বক্তা ছিলেন জাতীয় কবিতা মঞ্চের প্রধান উপদেষ্টা, আবুধাবি শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজের ভাইস-প্রিন্সিপাল,শিক্ষাবিদ কাজী আবদুর রহিম।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ থেকে আগত ফেরদৌস আরা বেগম লায়লা, সাবেক বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ম্যানেজার আবু তাহের বিশেষ অতিথি, কবি ও লেখক সরোয়ার চৌধুরী, সাহিত্য বিষয়ক উপদেষ্টা, ইংরেজি সাহিত্যিক ডাঃ শেখ শামসুর রহমান পিএইচডি, কবি অধ্যাপিকা জেবুন নাহার, আবুধাবি জনতা ব্যাংক সিইও আমিনুল ইসলাম আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা, বিশিষ্ট ব্যাংকার ও লেখক মোহাম্মদ জাফর উদ্দিন ভূঁইয়া, কথা-সাহিত্যিক মোহাম্মদ সাইফুল আলম সাইফ, আক্তার উদ্দিন পারভেজ, বাংলাদেশ দূতাবাস আবুধাবি এর অফিস সহকারি মুহাম্মদ ফরহাদ, নারীনেত্রী মিসেস ফরিদা পারভিন, কবি নাবিলা আলী মাহি চৌধুরী, লেখিকা শারমিন আক্তার জেলীসহ প্রমুখ।

আরো উপস্থিত ছিলেন জাতীয় কবিতা মঞ্চের সিনিয়র সহ সভাপতি কবি মির্জা মোহাম্মদ আলী, সাংগঠনিক সম্পাদক তরুন কবি মোহাম্মদ আরাফাতুর ইসলাম চৌধুরী, কবি আল আমিন জয়, বাবু দীপক চন্দ্র দাস সহ প্রমুখ।

অনুষ্ঠানে আমিরাতের বিভিন্ন অঞ্চল থেকে আগত তরুন কবি ও সাংবাদিক, বিশিষ্ট ব্যক্তি, সংস্কৃতিককর্মী, বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ বিপুল সংখ্যক কবিতা প্রেমী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কবিরা বিজয়ের স্বরচিত কবিতা আবৃত্তি করে অনুষ্ঠানকে প্রাণবন্ত করে রাখেন। জাতীয় কবিতা মঞ্চ, সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটির সম্মানিত সভাপতি কবি, কলামিষ্ট ও গীতিকার মুহাম্মদ মুসা সমাপনী বক্তব্যে বিভিন্ন প্রাদেশিক শহর থেকে আগত কবি, লেখক সাহিত্যিক ছড়াকার, সাংবাদিক, সকলের প্রতি কৃতজ্ঞতা জানান এবং বাংলাদেশের মহান ৪৮তম বিজয় দিবস ব্যাপক আয়োজনে জাতীয় কবিতা মঞ্চ, সংযুক্ত আরব আমিরাত কেন্দ্রীয় কমিটি বিশেষ ভূমিকা রাখবে বলে ব্যাপক কর্মযজ্ঞ বিজয় উৎসব অনুষ্ঠানের প্রস্তুতির ঘোষণা করেন।

bdnewspaper24