Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা, লেবানন: লেবাননে বিদেশি কর্মীদের ভিসা বন্ধের ঘোসণা দিয়েছে দেশটির শ্রম মন্ত্রণালয়। নিজ দেশের নাগরিকদের কর্মসংস্থান তৈরি করতে এবং দেশের অর্থ বাইরে যাওয়া ঠেকাতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

সম্প্রতি লেবানন ভিত্তিক অনলাইন পোর্টাল লেবাননফাইলস ডটকমের এক সংবাদে দেশটির শ্রম মন্ত্রনালয়ের বরাত দিয়ে এ খবর প্রকাশ করা হয়েছে।

এদিকে লেবানন মন্ত্রণালয়ের পক্ষ হতে দেয়া বিবৃতিতে উল্লেখ করা হয়, বিদেশে মুদ্রা স্থানান্তরের পরিমান কমাতে এবং লেবানিজদের জন্য কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিদেশি কর্মী আনার আবেদন বন্ধের সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। লেবানিজদের বেকারত্ব হ্রাস করতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন থেকে বিদেশি নতুন কর্মীদের আর কোন ভিসা আবেদন গ্রহন করা হবে না।

বিবৃতিতে লেবানেনর সকল পর্যায়ে প্রতিষ্ঠানে লেবানিজদের নিয়োগ দিতে আহ্বান জানানো হয়েছে। এছাড়াও বিভিন্ন সূত্রে জানা গেছে, নতুন কর্মীদের ভিসা বন্ধ হলেও আগে থেকেই লেবাননে যে সকল প্রবাসী রয়েছে তাদের কোন সমস্যা হবেনা ।

উল্লেখ্য, ২০১৯ সালটি লেবাননে চরম মন্দ যাচ্ছে। লেবাননের ব্যাংকগুলোতে ডলার সংকট হওয়ায় ডলারের দাম বেড়ে আকশচুম্বি হয়ে দাড়িয়েছে। বেকার হয়ে পড়েছে হাজার হাজার লেবানিজ। মৌলিক দাবি আদায়ে সরকার বিরোধী আন্দোলন চলছে গত দেড় মাস ধরে। এর জেরে ২৭ নভেম্বর লেবাননে শ্রম মন্ত্রনালয় বিদেশী শ্রমিক আনার ওপর নিষেধাজ্ঞা জারি করে।

bdnewspaper24