1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
রবিবার, ০৫ জুলাই ২০২০, ০৯:৪২ অপরাহ্ন
শিরোনাম :
করোনাকালেও রেমিট্যান্সে রেকর্ড, প্রবাসীদের মন্ত্রীর অভিনন্দন প্রবাসী কর্মীদের সহায়তায় ত্রিশ লাখ টাকা দিচ্ছে বায়রা চুক্তির মেয়াদ পর্যন্ত প্রবাসী কর্মীর দায়িত্ব এজেন্সির: মন্ত্রী ইমরান আহমদ ১৮০৬ টি রিক্রুটিং লাইসেন্সের মধ্যে হালনাগাদ আছে ১৩১৬ টি সিদ্ধান্তের দুই মাস পর প্রবাসী পরিবারকে সহায়তায় মাঠ প্রশাসনে চিঠি মালয়েশিয়ার হিরো ডা: নূর হিশাম আব্দুল্লাহ বিশেষ সম্মানে ভূষিত বিএনপি নেতা এমএ হকের মৃত্যুতে প্রবাসী কল্যাণমন্ত্রীর শোক ৩০ জুলাই পর্যন্ত বিমানের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ, চলবে আমিরাত ও লন্ডনে জেদ্দা ও মদিনা থেকে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট দুবাই ও আবুধাবির সাথে বিমানের ফ্লাইট চালুর ঘোষণা

মালয়েশিয়ায় অবৈধদের দেশে ফেরা অনিশ্চিত

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৮ নভেম্বর, ২০১৯
  • ৩৭ পঠিত
Print Friendly, PDF & Email

 

আহমাদুল কবির, মালয়েশিয়া: দালালদের হয়রানি, সিন্ডিকেটের ‘বাণিজ্যে’ নাজেহাল নিরীহ বাংলাদেশিরা। ১ আগষ্ট থেকে মালয়েশিয়া সরকারের ঘোষিত ‘ব্যাক ফর গুড’ কর্মসূচির আওতায় হয়রানির কারনে দেশে ফিরতে পারছেননা তারা।

৩১ ডিসেম্বরের মধ্যে না ফিরলে কঠিন ঝামেলায় পড়তে হবে। এ সময়ের মধ্যে ধরপাকড় না করতে এবং ব্যাক ফর গুড প্রক্রিয়া সহজীকরনের লক্ষ্যে ইমিগ্রেশনের সংশ্লিষ্টদের সঙ্গে মালয়েশিযা বাংলাদেশ হাইকমিশনের সংশ্লিষ্টরা জরুরি বৈঠকে বসেছেন। আজ সকাল ১০ টায় পুত্রাজায়ায় চলছে এ জরুরি বৈঠক। তবে এ রিপোর্ট লিখা পর্যন্ত বৈঠকের বিস্তারিত জানা যায়নি।

দেশটির ইমিগ্রেশন বিভাগের এমন ঘোষনায় বিপাকে পড়েছেন সেদেশে অবস্থানরত অবৈধ কর্মীরা। কর্মসূচি প্রক্রিয়াধীন থাকলেও প্রতিদিনই চলছে ইমিগ্রেশন পুলিশের ধরপাকড় অভিযান। মালয়েশিযার ইমিগ্রেশন বিভাগের (জেআইএম) ১ জানুয়ারি থেকে ২৫ নভেম্বর পর্যন্ত পরিচালিত ১৫,৯৯৬ অভিযানের মাধ্যমে মোট ৪৭,০৯৩ অবৈধ অভিবাসীদের আটক করা হয়েছে।

উপ-স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক মোহাম্মদ আজিস জামান বলেছেন, বিদেশী ও বিদেশীরা যেসব জায়গায় অবৈধভাবে কেন্দ্রীভূত হয় সেখানে জেআইএম সর্বদা সম্পদ এবং গোয়েন্দা তথ্যের ভাগ করে নেওয়ার সাথে জড়িত সমন্বিত প্রয়োগকারী কার্যক্রম পরিচালনা করে আসছে।

“গতকাল রাতে হাউস অফ রিপ্রেজেন্টেটিভের সভায় তিনি তার মন্ত্রীর জন্য সাপ্লাই ২০২০ কমিটি পাস করতে গিয়ে বলেন,” বিদেশিরা যাতে আইন মেনে চলেছে তা নিশ্চিত করা নিয়ন্ত্রণের একটি পদক্ষেপ। “মোহাম্মদ আজিস বলেন, মন্ত্রনালয় বর্তমানে প্রশাসনকে শক্তিশালীকরণ এবং বিদ্যমান প্রয়োগকারী ব্যবস্থার ব্যবস্থার উন্নয়নের পদক্ষেপ হিসাবে পিএটিআইয়ের বিরুদ্ধে কার্যকর করার একটি সামগ্রিক পরিকল্পনা তৈরির কাজ করছে।

এদিকে দেশটির সবকটি ইমিগ্রেশন অফিসে স্পেশাল পাস সংগ্রহ করতে হাজার হাজার অবৈধ বিদেশি কর্মীরা ভিড় করছেন। ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, ব্যাক ফর গুড কর্মসূচির আওতায় ২৪ অক্টোবর পর্যন্ত ৬৬ হাজার ৩৬৪ জন অবৈধ অভিবাসী নিজ নিজ দেশে ফিরে যেতে আবেদন করেছেন। এর মধ্যে ৪৬ হাজার ৯৭৬ জন ব্যাক ফর গুডের আওতায় নিজ নিজ দেশে ফিরেছেন এবং ১৯ হাজার ৩৮৮ জন নিজ দেশে ফিরে যেতে অপেক্ষায় রয়েছেন।

এ দিকে ব্যাক ফর গুড কর্মসূচীর সুযোগকে কাজে লাগিয়ে কুয়ালালামপুর-ঢাকা রুটে সবকটি বিমানের টিকিটের দাম পাঁচগুণ বাড়িয়ে দিয়েছে। ফলে কুয়ালালামপুর-ঢাকা রুটে যেখানে ৪০০ রিংগিতে মিলত টিকেট, এ কর্মসূচীর শেষ সময়ে এসে তা হয়েছে ১৮শ থেকে ১৯০০ পর্যন্ত। তবুও মিলছেনা বিমান টিকেট। এমন অভিযোগের ভিওিতে গতকাল মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম বিমান বাংলাদেশ এয়ার লাইন্স সহ সবকটি বিমানের সংশ্লিষ্ট কর্তাদের সঙ্গে কথা বলেছেন এবং কম মূল্যে টিকেট বিক্রি ও অতিরিক্ত ফ্লাইট বাড়িয়ে যথাযথ ব্যবস্থা নিতে সংশিষ্টদের আহবান জানিয়েছেন।

এদিকে দেশে ফিরতে প্রতিদিন মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস থেকে ট্রাভেল পাস নিতেও ভিড় করছেন অবৈধ বাংলাদেশিরা।

দূতাবাসে ট্রাভেল পারমিট (টিপি) ইস্যুতে কঠোর নজরদারির পরও থেমে নেই দালালদের দৌরাত্ম্য। কাউকে ট্রাভেল পাসের জন্য অর্থ দিয়ে থাকলে এবং প্রতারিত হলে তথ্য ও প্রমাণাদিসহ মিশনে যোগাযোগ করতে বলা হলেও অবৈধ বাংলাদেশিরা ট্রাভেল পাস পেতে পদে পদে হয়রানি ও ভোগান্তির শিকার হচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর জহিরুল ইসলাম বলেন, দালাল বা প্রতারকদের সঙ্গে লেনদেন না করতে আগে থেকেই সতর্ক করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews