1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
শুক্রবার, ১৮ জুন ২০২১, ০২:৩১ পূর্বাহ্ন

ফ্রান্সে বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস উদযাপন

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯
Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা, ফ্রান্স: ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রথমবারের মতো বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস।

বৃহস্পতিবার  (২১ নভেম্বর) পেরিসের হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স উইংয়ের  সার্বিক ব্যবস্থাপনায় এ দিবসটি উদযাপন করা হয়।

ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মোহসীনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতেই ফ্রান্স ও বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশিত হয়। এরপর ব্রিগেডিয়ার মোহসীন সশস্ত্র বাহিনী দিবসের তাৎপর্য তুলে ধরেন।

মোহাম্মদ মোহসীন বলেন, ফোর্সেস গোল-২০৩০ অনুযায়ী সশস্ত্র বাহিনীর আধুনিকায়ন বর্তমান সরকারের এক বলিষ্ঠ পদক্ষেপ। যা জাতির পিতার প্রতিরক্ষা নীতিমালার আলোকেই প্রণীত হয়েছে। তিনি ফ্রান্স সশস্ত্র বাহিনীর সঙ্গে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সম্পর্ক উন্নয়নে ফ্রান্স প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তরিক সহযোগিতার প্রশংসা করেন এবং এ সম্পর্ক আরও সুগভীর করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

বক্তব্য রাখছেন ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মোহসীন।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দেশটিতে নিয়োজিত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, প্রতিরক্ষা অ্যাটাশে, ফ্রান্স সশস্ত্রবাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা, পুলিশ, সুশীল সমাজ ও বাংলাদেশ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিরাসহ প্রায় ২০০ অতিথি।

অনুষ্ঠানেমূল বক্তব্য রাখেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। তিনি বলেন, ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথম ফ্রান্সে প্রতিরক্ষা উইং প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিঃসন্দেহে বাংলাদেশ সরকারের ফ্রান্সের সঙ্গে প্রতিরক্ষা সম্পর্ক সুদৃঢ় করার আন্তরিক আগ্রহেরই প্রতিচ্ছবি। তাই তিনি প্রশিক্ষণসহ যেকোনো প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধিতে ফ্রান্স প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অব্যাহত আন্তরিক সহযোগিতা কামনা করেন।

বক্তব্য রাখছেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন।

ইমতিয়াজ হোসেন বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। ক্রমাগত উন্নয়নের ধারাবাহিকতায় বাংলাদেশের বর্তমান জিডিপি ৮ দশমিক ১৩-তে উন্নীত হয়েছে। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন। বর্তমান সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর। সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স অবস্থানের কারণে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অতীতের যেকোনো সময়ের চেয়ে ভালো বলেও তিনি উল্লেখ করেন।

রাষ্ট্রদূতের বক্তব্যের পর সবাই নৈশভোজে অংশগ্রহণ করেন। নৈশভোজ চলাকালে ‘উদীয়মান বাংলাদেশ ও সশস্ত্র বাহিনীর উন্নয়ন, ‘সশস্ত্র বাহিনীর যৌথ এম্ফিবিয়াস অনুশীলন’ এবং সশস্ত্র বাহিনী দিবস ২০১৯ উপলক্ষে নির্মিত ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews