Print Friendly, PDF & Email

 

আহমাদুল কবির: মালয়েশিয়া পুলিশের চীফ অফ ইনবসপেক্টর জেনারেল অফ পুলিশ সেক্রেটারিয়েট দাতু রামিন মোহাম্মদ ইউসুফের নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করছেন।

চলতি বছরের অক্টোবর মাসে মালয়েশিয়াস্থ বাংলাদেশের হাইকমিশনার মহ শহীদুল ইসলাম এর সাথে মালয়েশিয়ান পুলিশের আইজিপির সাক্ষাৎকালে বাংলাদেশ সফরের জন্য মালয়েশিয়ান পুলিশকে অনুরোধ করা হলে আইজিপি তাৎক্ষণিকভাবে বাংলাদেশে একটি প্রতিনিধি দল প্রেরণের এই সিদ্ধান্ত নেন।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) বাংলাদেশ পুলিশের আইজি’র সাথে সাক্ষাতের মধ্য দিয়ে দিনের কার্যক্রম শুরু হয় মালয়েশিয়ান পুলিশ টিমের। সেখানে অপরাধ দমন সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

সফরের প্রথম দিনেই টিমটি বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদদের উদ্দেশ্যে সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।

পুলিশ হেকোয়ার্টার্স প্রতিনিধি দলকে উষ্ণ অভ্যর্থনা জানায়। প্রতিনিধি দল কাউন্টার টেরোরিজম, অপরাধ দমন, মানবপাচার, ফিনান্সিয়াল ক্রাইম, তদন্তসহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার জন্য বাংলাদেশ সফর করছে বলে জানা গেছে। অপরাধী যাতে কোনভাবেই কোন দেশে আশ্রয় না পায় সে বিষয়ে সহযোগিতা জোরদার করা প্রসঙ্গেও আলোচনা হয়।

এছাড়াও স্পেশাল ব্রাঞ্চ, ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন, রেপিড একশন ব্যাটেলিয়ন ফোর্সেস , পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন, এবং প্রশিক্ষণসহ বিভিন্ন সংস্থার সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করবেন।

বৈশ্বিক সন্ত্রাস দমনে বাংলাদেশের সফলতা সম্পর্কেও প্রতিনিধি দল অভিজ্ঞতা লাভ করবেন। এই সফরের মধ্য দিয়ে দুই দেশের আইন-শৃঙ্খলা বাহিনীর মধ্যে সম্পর্ক আরও গভীর হবে বলে আশা করা যাচ্ছে। তিন দিনের সফর শেষে ১৫ তারিখে তারা মালয়েশিয়া ফিরবেন বলে জানা গেছে।

bdnewspaper24