1. monir212@gmail.com : admin :
  2. support@wordpress.org : Support :
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  4. desk@probashbarta.com : News Desk : News Desk
রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১০:২৩ অপরাহ্ন
শিরোনাম :
ইতালিতে সিজনাল ও স্পন্সর ভিসা: বাংলাদেশিদের যা জানা প্রয়োজন মার্কিন ফেডারেল কোর্টের বিচারপতি হলেন বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত বাংলাদেশ থেকে প্রক্রিয়াজাত খাবার-পোশাক-আসবাব নিতে আগ্রহী মেক্সিকো মালদ্বীপে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ গোলাপগঞ্জে ইউরোপ-বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদককে সংবর্ধনা আওয়ামী লীগের ধর্মবিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য জাহাঙ্গীর ফরাজী মালয়েশিয়া শ্রমবাজার: রিক্রুটিং এজেন্সি ইস্যুতে নতুন করে চিঠি চালাচালি জেদ্দায় কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা ঢাকা-শারজাহ রুটে বিমানের ফ্লাইট ২৫ জানুয়ারি থেকে মালদ্বীপে ফের বাড়ছে করোনার সংক্রমণ

এক রাতেই ফিরলেন ২১৫ জন সৌদি প্রবাসী

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
সৌদি থেকে ফেরত আসা ইলিয়াস আলী। (হুইল চেয়ারে বসা)
Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টার: সৌদি সরকারের ক্রমবর্ধমান ধরপাকড় অভিযানের মধ্য দিয়ে দুটি ফ্লাইটে করে এক রাতেই দেশে ফিরলেন ২১৫ জন সৌদি প্রবাসী।

বুধবার (১৩ নভেম্বর) রাত সোয়া ১১টার দিকে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান ৮৬ জন এবং রাত দেড়টার দিকে একই এয়ারলাইন্সের অন্য একটি ফ্লাইটে করে দেশে ফিরেন আরও ১২৯ জন। সব মিলে এক রাতেই ফিরলেন ২১৫ জন সৌদি প্রবাসী।

বরাবরের মতো গতকালও ফেরত আসাদের প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাবার-পানিসহ নিরাপদে বাড়ী পৌছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করা হয়।

এযাত্রায় ফিরে আসাদের মধ্যে একজন হলেন ইলিয়াস আলী। বাড়ি সিলেটের গোপালগঞ্জে। তিনি জানান, ”সন্তানদের লেখাপড়া ও সংসারে সুখ আনতে বছর দুয়েক আগে ধারদেনা করে প্রায় চার লাখ টাকা দিয়ে সৌদি আরবে গিয়েছিলেন।”

ইলিয়াস আলী জানান- দালাল তাকে বলেছিল, ”সেখানে ভালো কাজ দেয়া হবে অথচ আমি তা পাইনি। যে কোম্পানিতে কাজ করার কথা ছিল তাদের দেখা মেলেনি। ফলে এখানে সেখানে কাজ করেছি। আকামা হয়নি। আকামার জন্য দুই দফায় টাকা দিয়েছি ২১ হাজার রিয়াল। এরই মধ্যে মাস ছয়েক আগে ডান পাটা অবশ হয়ে গেল। চলাফেরা করতে পারি না। যে জায়গায় কাজ করি, সেই কফিল বললেন, আকামা করতে ২৭ হাজার রিয়াল লাগবে। এই পা নিয়ে আমি এখানে থেকে কী করব। পরে ধরা দেই। শেষমেষ খালি হাতেই ফিরতে হলো দেশে।”

সৌদি থেকে ফেরত আসাদের মধ্যে বেশির ভাগের চোখে মুখে ছিলো হতাশার ছাপ। যেন সকল দুঃখ-কষ্ট ফুটে উঠেছে তাদের চেহারায়। তাদের কেউ জমিজমা বিক্রি করে আবার কেউ ঋণ করে সৌদি আরবে গিয়েছিলেন। খালি হাতে ফিরতে হয়েছে। স্বজনদের কাছে ফিরে যাচ্ছেন এক বুক হতাশা নিয়ে। কিভাবে সংসার চলবে, কিভাবেই বা ঋণের বোঝা দূর করবেন এই চিন্তায় নির্ঘুম প্রায় ফেরত আসা এসব প্রবাসীরা।

বিমানবন্দর প্রবাসী কল্যাণ ডেস্ক ও ব্রাক মাইগ্রেশন প্রোগ্রাম সূত্রে জানা গেছে, চলতি বছরে সৌদি আরব থেকে ২০ হাজারেরও বেশি শ্রমিক ফেরত এসেছে। যাদের বেশির ভাগই আকামা থাকা সত্ত্বেও পুলিশ গ্রেফতার করে দেশে পাঠিয়ে দিয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews