Print Friendly, PDF & Email

 

আরব আমিরাত প্রতিনিধি : সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের পৃষ্ঠপোষকতায় দুবাই ধর্ম মন্ত্রাণালয়ের ইসলামিক বিষয় ও দাতব্য কার্যক্রম বিভাগ (আইএসিএডি) ও আন্তর্জাতিক ইসলামিক সহযোগিতা সংস্থা’র (ওআইসি) উদ্যোগে ২৪ তম আন্তর্জাতিক ইসলামিক ফিকহ একাডেমী সম্মেলন ২০১৯ শুরু।

সোমবার (৪ নভেম্বর) সকাল ১১ টায় আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাই ফেসটিভাল সিটির ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এ সম্মেলন শুরু হয়।

আন্তর্জাতিক ইসলামী ফিকহ একাডেমী সম্মেলন’১৯ এর ২৪তম অধিবেশন আয়োজক কমিটির চেয়ারম্যান ও আইএসিএডি-র মহাপরিচালক ড.হামাদ বিন আল শায়খ আহমেদ আল শায়বানীর সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএই’র অর্থ মন্ত্রী ও দুবাই ইসলামিক ইকোনমিক সেন্টারের পরিচালক ড, সুলতান আল মানসৌরী।

 

সম্মেলনে আরো উপস্থিত ছিলেন আন্তর্জাতিক ইসলামিক সহযোগী সংস্থা’র (ওআইসি) মহাসচিব ইউছুফ আল উথাইমিন, আন্তর্জাতিক ইসলামিক ফিকহ একাডেমী সম্মেলন উদযাপন কমিটির সমন্বয়ক এবং আইএসিএডি’র নির্বাহী পরিচালক বুট্টি আল জুমাইরি, সাইয়েন্স কমিটির চেয়ারম্যান ডঃ আহমেদ আবদুল আজিজ আল হাদাদ ও আই আইএএফ’র জেনারেল সেক্রেটারি ড, আব্দুস সালাম আব্বাদি।

আন্তর্জাতিক ইসলামী ফিকহ একাডেমি সম্মেলন আয়োজনের অন্যতম লক্ষ্য হলো গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট (জিডিপি) তে ইসলামী অর্থনীতির ভূমিকার প্রচার করা, এবং ইসলামী অর্থনীতিকে শক্তিশালী করতে দুবাইয়ের উদ্যোগগুলিতে স্থানীয়, আঞ্চলিক ও বৈশ্বিক কৌশলগত অংশীদারদের সাথে সহযোগিতা করা।

আন্তর্জাতিক ইসলামিক ফিকহ একাডেমি সম্মেলনের ২৪তম অধিবেশন ইসলামী বিশ্বের গুরুত্বপূর্ণ বিষয়গুলি আলোকপাত করবে। এর মধ্যে রয়েছে স্মার্ট চুক্তি এবং কীভাবে এগুলি সক্রিয় ও সমাপ্ত করা যায়, মুদ্রাস্ফীতি ও মুদ্রার মূল্য পরিবর্তন, এফআইডিক চুক্তি, এবং ইসলামে সহনশীলতা ও এর সামাজিক এবং আন্তর্জাতিক গুরুত্ব ও পদক্ষেপ। এ সম্মেলন প্রতিবছর অনুষ্ঠিত হয় এবং পুরো ইসলামী বিশ্বজুড়ে আইনশাস্ত্র, সংস্কৃতি, বিজ্ঞান এবং অর্থনীতিতে শীর্ষস্থানীয় ফকীহ, পণ্ডিত এবং চিন্তাবিদদের একত্রিত করে দৈনন্দিন জীবনের সমস্যাগুলি মূল্যায়ন করা এবং ইসলামী ঐতিহ্য ও আইন ভিত্তিক সমাধান খুজে বের করা।

উল্লেখ্য যে, বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের ইসলামিক চিন্তাবিদগণ উক্ত সম্মেলনে তাদের সুচিন্তিত গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করবেন।

এদিকে শারজাহ ইউনিভার্সিটির পক্ষে ‘ আধুনিক সমাজে উদারনীতি বাস্তবায়ন (একটি শরীয়া ভিত্তিক তাত্বিক সমীক্ষা) বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশী ইসলামিক গবেষক আরবি সাহিত্যিক ড, মাওলানা আব্দুস সালাম সায়্যিদ করিম। তিন দিন ব্যাপি উক্ত সম্মেলন আগামী ৬ নভেম্বর বিকাল ৫ টায় শেষ হবে।

bdnewspaper24