Print Friendly, PDF & Email

 

স্টাফ রিপোর্টা: সৌদি সরকারের অব্যাহত ধরপাকড় অভিযানের মাধ্যমে সৌদি থেকে দেশে ফেরত পাঠানো হয়েছে আরও অন্তত ১০৪ প্রবাসী বাংলাদেশিকে।

বৃহষ্প‌তিবার (৩১ অক্টোবর) রাত ১১.২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ বিমানে করে দেশে ফেরত পাঠানো হয় এই প্রবাসীদেরকে।

বরাব‌রের মতো গতকালও প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাবার-পানিসহ নিরাপদে বাড়ী পৌছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করা হয়।

গতকাল ফেরত আসা টাঙ্গাইলের রহিম মিয়া ব‌লেন, বারো বছর ছি‌লেন সৌদি আরবে। বৈধ আকামা থাকা সত্ত্বেও নামাজ পড়তে যাবার পথে পুলিশ ধরে লুঙ্গি পরা অবস্থায় দেশে ফেরত পাঠি‌য়ে দি‌য়ে‌ছে। সাতক্ষীরার জাহিদ হাসান জানান, মাত্র সাত মাস আগে আগে গিয়েছিলেন সৌদি আরবে কিন্তু তারও পরিস্থিতি একুই। কর্মস্থল থেকে রুমে ফেরার সময় গ্রেফতার হন তিনি।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, চলতি বছ‌র এখন পর্যন্ত প্রায় ২১ হাজার বাংলা‌দে‌শি‌কে সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। ‌এ বছরের কোন মাসে কত কর্মী ফিরেছে সেই তথ্য বিশ্লেষণ করে আমরা দেখেছি সেপ্টেম্বর ও অক্টোবর এই দুই মাসে ধরপাকড় অনেক বেশি হয়েছে। এর আগে আগষ্ট মাসে যেখানে ১৫২৮ জন ফিরেছে সেখানে সেপ্টম্বরে মাসে তিন হাজার ৩৩৯ জন এবং অক্টোবর মাসে চার হাজার ৬৬২ জনকে ফেরত পাঠানো হয়েছে।

ফে‌রত আসা অ‌নে‌কে শুন্য হা‌তে ফি‌রে‌ছেন। বি‌দেশ যাওয়ার খর‌চের টাকাটাও তারা তুল‌তে পা‌রেন‌নি। সমস্যা সমাধা‌নে রিক্রু‌টিং এজেন্সি, বিদেশগামী, দূতাবাসসহ সবাই মিলে সমস্যার সমাধান করতে হবে বলে জানান অভিবাসন বিশ্লেষকরা।

bdnewspaper24