Print Friendly, PDF & Email

 

আব্দুল হালিম নিহন , সৌদি আরব: বিভিন্ন রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক কারণে সৌদি আরবে পালিয়ে আসা ৫০ হাজার মানুষকে তাদের পরিবারসহ নাগরিকত্ব প্রদান করেছে সৌদি আরব সরকার।

শুধুমাত্র নাগরিকত্ব প্রদানই নয়, একই সাথে প্রায় ৮ লক্ষ গৃহহীন মানুষের আইডি কার্ড ইস্যু করেছে সৌদি সরকার ।

সম্প্রতি জেনেভায় জাতিসংঘ আয়োজিত রিফিউজি প্রোগ্রামের ৭০তম অধিবেশনে সৌদি আরবের মানবাধিকার মন্ত্রণালয়ের ডেপুটি প্রেসিডেন্ট আবদুল আজিজ আল-খায়াল এসব তথ্য উপস্থাপন করেন।

তিনি বলেন, সৌদি আরব সকল গৃহহীন মানুষকে উপযুক্ত সুযোগ সুবিধা দেয়ার জন্য প্রয়জোনীয় সকল ব্যবস্থা গ্রহণ করেছে । এমতাবস্থায় সৌদি আরবে জন্ম হওয়া যেকোন শিশু সৌদি আরবের নাগরিক হিসেবে গণ্য হবে।

এছাড়াও তিনি আরো বলেন, সৌদি আরব এখন পর্যন্ত সিরিয়ান রিফিউজিদের সকল প্রকার সুযোগ-সুবিধা ও সেবা নিশ্চিত করতে প্রায় ১৮ হাজার কোটি ইউএস ডলার খরচ করেছে।

নাগরিকত্ব প্রাপ্ত এসকল মানুষেরা বিভিন্ন দেশ থেকে পালিয়ে এসে বা অবৈধ পথে এসে সৌদি আরবে অবস্থান নিয়েছিলো। এবং এদের কোনপ্রকার সঠিক কাগজপত্র ছিলো না।

গৃহহীন এসকল মানুষকে শুধু আইডি কার্ড ইস্যু করাই নয়, বরং কোনপ্রকার ফাইন বা খরচ দেয়া বাদেই সৌদি আরবে চলাফেরা করার, কাজ করার, বসবার করার, চিকিৎসা সেবা লাভ করার, শিক্ষা লাভ করা ইত্যাদি সেবা গ্রহণের সুযোগ করে দিয়েছে সরকার।

 

bdnewspaper24