1. monir212@gmail.com : admin :
  2. user@probashbarta.com : helal Khan Probashbarta : Helal Khan
  3. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
সোমবার, ০৬ জুলাই ২০২০, ০৩:২৪ অপরাহ্ন

সংযুক্ত আরব আমিরাতে শারদীয় দূর্গা পূজার পরিক্রমা

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১০ অক্টোবর, ২০১৯
  • ২৪ পঠিত
Print Friendly, PDF & Email

 

সঞ্জিত কুমার শীল, আরব আমিরাত: সংযুক্ত আরব আমিরাতের গ্রীণ সিটি আল-আইন ডানাট রিসোর্ট হলরুমে বৃহৎ আকারে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে সম্পন্ন হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

ষষ্ঠী থেকে শুরু করে দশমী পর্যন্ত এ পূজা আয়োজন করে প্রবাসী সনাতনীরা। আল-আইন মরুতীর্থ প্রবাসী গীতা সংঘ, লোকনাথ সেবাশ্রম, সৎসঙ্গ আল-আইন, মারখামিয়া গীতা সংঘসহ প্রবাসী সনাতনীরা সার্বজনীনভাবে এ পূজার আয়োজন করেন।

মন্ত্র পাঠ, ঢাক-ঢোল, শঙ্খ বাজিয়ে এই পূজা উৎযাপিত হয়েছে। পৌরোহিত্য করেছেন ছোটন চক্রবর্তী। বোধন-অধিবাস, মঙ্গলপ্রদীপ প্রজ্বলন, ও আরতির মধ্য দিয়ে শুরু হয় বাংলা ভাষাভাষী সকল সনাতনীদের প্রধান এই ধর্মীয় মহোৎসব।

উক্ত শারদীয় পূজায় প্রতিদিন আমিরাতের বিভিন্ন অঞ্চলের মন্দিরের ভক্তরা উপস্থিত হয়ে ভজন কীর্তনে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূতের পক্ষে প্রথম সচিব মোহাম্মদ জোবায়েদ হোসেন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদ আবুধাবী কেন্দ্রীয় কমিটির সভাপতি আলহাজ্ব ইফতেখার হোসেন বাবুল, সংযুক্ত আরব আমিরাতের হিন্দু মহাজোট কেন্দ্রীয় কমিটির সভাপতি প্রকোশলী বাবু তপন সরকার, বঙ্গবন্ধু পরিষদ আল আইন কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ আইয়ুব আলী,প্রকোশলী সুবোধ চৌধুরী শিবু, শওকত আকবর,হিন্দু মহাজোট আমিরাত শাখার সাধারণ সম্পাদক সঞ্জয় শীল, হিন্দু মহাজোট আরব আমিরাত শাখার সাংগঠনিক সম্পাদক সাংবাদিক সনজিত কুমার শীল উওম দে, খোকন নাথ।

 

মহানবমীর দুপুরে চন্ডী পাঠ করেন মরুতীর্থের প্রতিষ্ঠাতা সভাপতি জগদ্বিশরানন্দ পুরি(ঋষি বাবু)। প্রবাসী সনাতনী উদ্যোগে সার্বজনীন পূজা উদযাপন এর সভাপতি শ্রী বাদল রায় এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক প্রমল কিশোর নাথের নেতৃত্বে সান্ধ্যকালীন সময়ে অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান চলে রাত দুইটা পর্যন্ত। পাঁচ দিনব্যাপী এই পূজায় মিন্টু মল্লিক ও সুজন দত্তের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ ছিল সুদূর বাংলাদেশ থেকে আগত চ্যানেল আই সেরা কন্ঠ শিল্পী জনি বড়ুয়া এবং বিকাশ বড়ুয়ার নেতৃত্বে সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে যোগদান করেন বাংলাদেশ ভারত পাকিস্তান নেপাল সহ অন্যান্য দেশের শিল্পীরা। আয়োজকদের মধ্যে উপস্থিত ছিলেন ইঞ্জিনিয়ার বিকো রায়, প্রকৌশলী উত্তম হাওলাদার,সুজন শর্মা, পঙ্কজ ঘোষ,কিশোর চক্রবর্তী, অলোক কর্মকার, সঞ্জয় পাল,মিঠু দে, সাংবাদিক সঞ্জিত কুমার শীল, পলাশ চৌধুরী, বিষ্ণু শীল, চন্দন নাথ, প্রসেনজিৎ শীল,সুমন সরকার, অপু দাস, মিহির শর্মা, শংকর নাথ,মিলন ধর, প্রকৌশলী শম্ভু শীল, উত্তম সূত্রধর ,বিপ্লব ভৌমিক, তপন শর্মা,রাজন দেব, প্রদীপ দাস,সুব্রত দাস, অঞ্জন দে, শিমুল শীল, বাসু দেব শর্মা, পিয়াস ঠাকুর,, রুবেল দাস, সজল গুপ্ত সহ আরো অনেকে।সার্বিক সহযোগিতায় ছিলেন বিশিষ্ট দানবীর বাবু অদুল কান্তি চৌধুরী।

 

অনুষ্ঠানে অনুপ্রেরণা যুগিয়েছেন শারজা পার্থসারথি গীতা সংঘ, শারজা গীতা সংঘ,মুসাফফা সনাতনী ঐক্য পরিষদ,শ্রী শ্রী সনাতনী গীতা সংঘ আবুধাবি, রাধামাধব মন্দির আল দাহিদ, শ্রী শ্রী জ্যোতি লোকনাথ সেবাশ্রম আবুদাবি,জয় শ্রীকৃষ্ণ লোকনাথ সেবা সংঘ দুবাই, প্রবাসী গীতা সংঘ ও শ্রীকৃষ্ণ মন্দির রাস-আল-খাইমা, জাতীয় হিন্দু মহাজোট, জ্যোতি লোকনাথ সেবাশ্রম রাস-আল-খাইমা।

অনুষ্ঠানের মধ্যে ছিল মায়ের গান, দলীয় সংগীত, ছোটদের গান, নৃত্য আবৃত্তি ও ঢাকের নৃত্য। নৃত্য পরিবেশন করেন তিশা সেন ও স্থানীয় শিশু শিল্পীরা।

আমিরাতে প্রায় আরও আটটি মণ্ডপে পূজা উদযাপন হয়েছে।প্রবাসীরা দেশের পূজাকে স্বপ্ন পূরণের মধ্য দিয়ে প্রবাসের মাটিতে পূজা করতে পেরে সবাই আনন্দিত। আমিরাতের সাতটি অঞ্চল থেকে পাচ হাজারের উপর ভক্তের মিলন মেলা এবং মহাপ্রসাদ এর আয়োজন করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews