Print Friendly, PDF & Email

 

ফখরুল ইসলাম, জাপান থেকে: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন জাপানের সব সেক্টরে জনশক্তি প্রেরণে প্রস্তুত বাংলাদেশ

বৃহস্পতিবার (১০ অক্টোবর) জাপানের টোকিওতে স্থানীয় সময় দুপুর ১টায় ইন্টারন্যাশনাল ম্যানপাওয়ার ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (আইএম-জাপান) আয়োজিত বাংলাদেশের অর্থনৈতিক ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন মন্ত্রী ইমরান আহমদ

তিনি বলেন, জাপানের শ্রমবাজারের চাহিদা অনুযায়ী বাংলাদেশের কর্মীদেরকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষিত করে তোলা হচ্ছে। সুতরাং জাপানের সকল সেক্টরে জনশক্তি প্রেরণ প্রস্তুত বাংলাদেশ।

তিনি আরো বলেন, জাপানের শ্রম বাজারের আইটি, ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল সেক্টরে বাংলাদেশ উল্লেখযোগ্য সোর্স কান্ট্রি হতে পারে। এ সময় জাপানি নিয়োগকর্তাদের বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের আহ্বান জানান তিনি।

 

মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, বাংলাদেশের কর্মীরা অত্যন্ত দক্ষ এবং পরিশ্রমী। তারা যেকোনো পরিবেশের সাথে খুব সহজেই মানিয়ে চলতে পারে। ইতোমধ্যে বাংলাদেশি কর্মীরা জাপানের শ্রমবাজারে তাদের সম্ভাবনা ও দক্ষতার প্রমাণ দিয়েছে। জাপানের কর্মক্ষেত্রে বাংলাদেশি কর্মীদের নিয়োগ করলে দুই দেশই লাভবান হবে।

উক্ত সেমিনারে জাপানের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ১০০০ শীর্ষ পর্যায়ের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মন্ত্রীর একন্ত সচিব আহমদ কবীর।

উক্ত সেমিনারে বক্তব্য রাখেন, আইএম-জাপানের প্রেসিডেন্ট সাদানুরি সাকামোটো, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, জাপানের ম্যাচিদা হাসপাতালের চীফ ডিরেক্টর কোইসুকো ইরাকো, আইএম-জাপানের এক্সিকিউটিভ চেয়ারম্যান কিয়োই ইয়ানাগিসাওয়া এবং জাপানে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর মোঃ জাকির হোসেন প্রমূখ।

bdnewspaper24