1. monir212@gmail.com : admin :
  2. merajhgazi@gmail.com : News Desk : Meraj Hossen Gazi
  3. desk@probashbarta.com : News Desk : News Desk
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
২৩ দিনে ১৩৯ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা ব্রাহ্মণবাড়িয়ায় হোটেল কোয়ারেন্টিনের টাকা পাচ্ছেন সৌদি প্রবাসীরা বিমানবন্দরে আমিরাতগামীদের করোনা পরীক্ষা শুরু ২৮ সেপ্টেম্বর দুবাই যেতে করোনা ভাইরাসের যে টিকা নিতে হবে পিসিআর ল্যাব প্রস্তুত বিমানবন্দরে, ফ্লাইট চালু কবে ? আবুধাবি ও দুবাই যেতে নিয়ম ও টিকা সম্পর্কে জেনে নিন বিমানবন্দরে পিসিআর ল্যাব প্রস্তুত, সরকারি ঘোষণার অপেক্ষায় কর্তৃপক্ষ জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে সেন্টার ফর এনআরবি’র কনফারেন্স মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪৫ জন প্রবাসী ১৪ দিনের রিমান্ডে মালয়েশিয়া ফিরতে পারবেন কর্মী ভিসাধারী বাংলাদেশিরা

বৃটেনের রাজনীতিতে প্রভাবশালীদের তালিকায় টিউলিপ

নিউজ ডেস্ক
  • প্রকাশিত : শনিবার, ৫ অক্টোবর, ২০১৯
Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা, ডেস্ক: বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ লেবার পার্টি এবং কো-অপারেটিভ পার্টির রাজনীতিবিদ টিউলিপ সিদ্দিক। বর্তমানে লন্ডনের রাজনীতিতে সক্রিয়, আলোচিত ও প্রভাবশালী রাজনীতিবিদদের মধ্যে একজন তিনি।

বৃটেনের ৫৬ তম সাধারণ নির্বাচনে হ্যামস্টেড ও কিলবার্ন আসন থেকে এমপি পদে বিজয়ী হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা ও শফিক সিদ্দিকীর মেয়ে টিউলিপ সিদ্দিক।

সম্প্রতি বৃটেনের বহুল প্রচারিত সংবাদপত্র ‘ইভিনিং স্ট্যান্ডার্ডে’ ২০১৯ এ বৃটেনের রাজনীতিতে সবচেয়ে প্রভাবশালী রাজনীতিবিদদের একটি তালিকা প্রকাশিত হয়। যেখানে স্থান পায় লন্ডনের প্রভাবশালী এই রাজনীতিবিদ টিউলিপ সিদ্দিকীর নাম।

প্রতিবছর লন্ডনে বিভিন্ন ক্ষেত্রে সবচেয়ে প্রভাব বিস্তারকারীদের নিয়ে ‘প্রগ্রেস ১০০০’ নামে এই তালিকা প্রকাশ করে ‘ইভিনিং স্ট্যান্ডার্ড’। রাজনীতি ছাড়াও ব্যবসা, প্রযুক্তি, বিজ্ঞান, সাহিত্য ও সংস্কৃতিসহ বিভিন্ন খাতের শীর্ষ-স্থানীয়রা উঠে আসেন এই তালিকায়।

প্রকাশিত প্রভাবশালী রাজনীতিবিদদের তালিকায় ওয়েস্টমিনিস্টার ক্যাটাগরিতে স্থান পায় টিউলিপ সিদ্দিক। তিনি ছাড়াও এই তালিকায় রয়েছেন বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, ডাচি অব ল্যানকাস্টারের চ্যান্সেলর মাইকেল গভ, স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক ও শিক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসনের মতো লন্ডনের রাজনীতিকরা।

ইভিনিং স্ট্যান্ডার্ড টিউলিপ কে নিয়ে লিখেছে, ‘যুক্তরাজ্যের পার্লামেন্টের সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মের ব্রেক্সিট চুক্তির বিপক্ষে ভোট দেওয়ার জন্য সন্তান জন্মদানের অস্ত্রোপচার পিছিয়ে বিশ্বব্যাপী সংবাদ শিরোনাম হয়েছিলেন হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্নের এমপি টিউলিপ সিদ্দিক’।

এর আগে যুক্তরাজ্যের পার্লামেন্টে সাধারণত কোন এমপির সন্তান জন্ম দেয়ার সময় আসন্ন হলে বা সদ্যজাত সন্তানের কারণে বা অসুস্থতার কারণে কোন ভোটে অংশ নিতে না পারলে বিরোধীপক্ষের একজন সদস্য ভোটদান থেকে বিরত থাকবেন। যাকে বলা হত ‘পেয়ার’।

কারো অনুপস্থিতি যেন ভোটের ফলে প্রভাব ফেলতে না পারে তাই এই পদ্ধতি চালু করা হয়েছিল। কিন্তু ২০১৮ সালের জুলাইয়ে কনজারভেটিভ পার্টির প্রধান ব্রান্ডন লুইস এই পদ্ধতি লংঘন করে ভোট দিয়েছিলেন।

যদিও ব্রান্ডন লুইস পরে এর জন্য দুঃখ প্রকাশ করে বলেছিলেন ‘দূর্ঘটনাবশত’ ভোট দিয়েছেন তিনি। অতীতের ওই ঘটনার কারণে এই পদ্ধতির উপর আর আস্থা নেই জানিয়ে সশরীরে পার্লামেন্টে গিয়ে ভোট দেয়ার সিদ্ধান্ত নেন টিউলিপ সিদ্দিক।

তার এই সাহসী সিদ্ধান্তের কারণে সন্তান প্রত্যাশী ও নবজাতকদের বাবা-মার জন্য ঐতিহাসিক ‘প্রক্সি ভোটিং’ পদ্ধতি চালু করতে বাধ্য হয় ব্রিটিশ সরকার। এই বিষয়টিকেই গুরুত্ব মনে করে করেছে ইভিনিং স্টান্ডার্ড।

উল্লেখ্য, ২০১৫ সালে বৃটেনের ৫৬ তম সাধারণ নির্বাচনে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন টিউলিপ সিদ্দিকী। এর পূর্বে রিজেন্ট পার্ক এর কাউন্সিলর এবং ২০১০ সালে ক্যামডেন কাউন্সিলের কালচার এন্ড কমিউনিটির সদস্য ছিলেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই জাতীয় আরও খবর
© 2018 সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের লেখ, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যাবহার বেআইনি
Theme Customized BY LatestNews