Print Friendly, PDF & Email

 

প্রবাস বার্তা, স্টাফ রিপোর্টার: মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরব থেকে গেল দুইদিনে বৈধ-অবৈধ মিলে মোট ২৫০ জন বাংলাদেশী দেশে ফিরেছেন।

শুক্রবার (৪ অক্টোবর) রাতে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে ১২০ জন বাংলাদেশী কর্মী দেশে ফিরেছেন। এর আগে বৃহস্পতিবার রাতে ফিরে আসেন আরো ১৩০ জন অর্থাৎ গত দুইদিনে ২৫০ জন বাংলাদেশীকে দেশে ফেরত পাঠিয়েছে সৌদি আরব।

দেশে ফেরত আসা বাংলাদেশি কর্মীদের প্রবাসীকল্যাণ ব্যাংকের সহযোগিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম খাবারসহ জরুরি সহায়তা প্রদান করা হয়েছে। সৌদি আরব থেকে ফেরত আসা কর্মীদের অভিযোগ, সৌদি আরবে বেশ কিছুদিন ধরে ধরপাকড়ের শিকার হচ্ছে বাংলাদেশের শ্রমিকরা। সেই অভিযানে বাদ যাচ্ছেনা বৈধ কর্মীরাও।

শুক্রবার রাতে ফেরত আসা ঢাকার দোহার উপজেলার আনোয়ার হোসেন জানান, ‘সৌদি আরবে একটি দোকানে তিনি কাজ করতেন। তার আকামার মেয়াদ ছিল আরও ১১ মাস। কিন্তু দোকান থেকে ধরে তাকে দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে’।

ফেরত আসা কর্মীদের অনেকে অভিযোগ করেন, তারা কর্মস্থল থেকে বাসায় ফেরার পথে পুলিশ তাদের গ্রেফতার করে। সেসময় নিয়োগকর্তাদের ফোন করা হলেও তারা দায়িত্ব নেয়নি। আকামা থাকা সত্ত্বেও কর্মীদের ডিপোর্টেশন ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে। আবার দীর্ঘদিন অবৈধভাবে থাকার কারণেও অনেকে আটক করে ফেরত পাঠানো হচ্ছে।

উল্লেখ্য চলতি বছর সৌদি আরব থেকে এখন পর্যন্ত অন্তত ১১ থেকে ১২ হাজার বাংলাদেশী কর্মী এরইমধ্যে দেশে ফিরেছে।

bdnewspaper24